ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদে নির্বাচিত হবার যােগ্যতা ও অযােগ্যতাসমূহ উল্লেখ কর।

অথবা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদে নির্বাচিত হবার যােগ্যতা ও অযােগ্যতাসমূহ লিখ।
অথবা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদে নির্বাচিত হওয়ার যোগ্যতা ও অযােগ্যসমূহ কী কী?
অথবা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য হওয়ার যােগ্যতা ও অযোগ্যতা সম্পর্কে যা জান লিখ।
অথবা, কোন কোন যােগ্যতা থাকলে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হওয়া যায়? এবং অযােগ্যতাগুলাে উল্লেখ কর।
অথবা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদ নির্বাচিত হওয়ার যােগ্যতা ও অযােগ্যতাগুলাের বর্ণনা দাও।
ভূমিকা :
বাংলাদেশের পূর্বাঞ্চলে অবস্থিত রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এই তিনটি পার্বত্য জেলার সর্বাঙ্গীণ উন্নয়নকল্পে ১৯৯৮ সালে পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ গঠিত হয়। পরিষদের কার্যকাল ৫ বছর।
পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদে নির্বাচিত হবার যােগ্যতা ও অযােগ্যতা : পার্বত্য এলাকার তিনটি জেলায় তিনটি স্থানীয় সরকার পরিষদ গঠিত হয়। প্রতিটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যপদে নির্বাচিত হবার যােগ্যতাসমূহ নিম্নরূপ-
ক. উপজাতীয় সদস্য হওয়ার যােগ্য যে কোন ব্যক্তি চেয়ারম্যান পদে নির্বাচিত হতে পারবেন।
খ. উপজাতীয় সদস্য হওয়ার যােগ্য নয় এরূপ ব্যক্তি চেয়ারম্যান নির্বাচিত হতে কিংবা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব। পালন করতে পারবেন না ।
গ, পার্বত্য জেলার উপজাতীয় স্থায়ী বাসিন্দা এবং ২৫ বছর বয়স্ক হলে তিনি তার গােত্রের উপজাতীয় আসনে সদস্য নির্বাচিত হতে পারবেন।
ঘ, পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দা এবং ২৫ বছর বয়স্ক, অ-উপজাতীয় কোন ব্যক্তি অ-উপজাতীয় আসনে সদস্য নির্বাচিত হতে পারবেন। পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান সদস্যপদের অযােগ্যতাসমূহ নিম্নরূপ-
ক. বাংলাদেশের নাগরিকত্ব হারালে ।
খ. অপ্রকৃতিস্থ বলে আদালত কর্তৃক ঘােষিত হলে।
গ, দেওলিয়া হলে ।
ঘ. পার্বত্য জেলা হতে অন্য কোথাও গিয়ে স্থায়ীভাবে বসবাস করলে ।
ঙ, ফৌজদারি মামলায় কমপক্ষে দুবছরের দণ্ডপ্রাপ্ত হলে এবং দণ্ডভােগের পর পাঁচ বছর অতিক্রান্ত না হলে।
চ. প্রজাতন্ত্রের লাভজনক পদে আসীন থাকলে ।
ছ, জাতীয় সংসদ বা অন্য কোন স্থানীয় সংস্থার সদস্য হলে।জ, পরিষদের সঙ্গে ব্যবসায়িক চুক্তিবদ্ধ হলে এবং নির্বাচিত ব্যাংক ও অর্থ ঋণদানকারী সংস্থার ঋণ নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে পরিশােধ করতে ব্যর্থ হলে পার্বত্য চট্টগ্রাম জেলা স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যান বা সদস্য হতে পারবেন না।
উপহার : পরিশেষে বলা যায় যে, পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যান হবার জন্য তাকে অবশ্যই উপজাতীয় সদস্য হতে হবে এবং সদস্য পদসমূহ নির্দিষ্ট সংখ্যার উপজাতীয় ও অ-উপজাতীয় হতে হবে। চেয়ারম্যান এবং সদস্যদেরকে অবশ্যই পার্বত্য এলাকার স্থায়ী বাসিন্দা এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!