অথবা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের গঠন পদ্ধতি লিখ।
অথবা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের গঠন সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের গঠন পদ্ধতি বর্ণনা কর।
অথবা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের গঠন সম্পর্কে যা জান লিখ।
অথবা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ কীভাবে গঠিত হয়েছে?
ভূমিকা :
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ প্যর্বত্য জেলা পরিষদের অধীনে পরিচালিত সকল উন্নয়ন কর্মকাণ্ডের সার্বিক তত্ত্বাবধান ও সমন্বয়সাধন করে।
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের গঠন : ১৯৯৮ সালে জাতীয় সংসদ কর্তৃক গৃহীত পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইনে নিমােক্তভাবে আঞ্চলিক পরিষদ গঠিত হয়- ক, চেয়ারম্যান। খ. ১২ জন উপজাতীয় সদস্য। গ. ৬ জন অ-উজীয় সদস্য ঘ. ২ জন উপজাতীয় মহিলা সদস্য ও ১ জন অ-উপজাতীয় মহিলা সদস্য।তিনটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানগণ পদাধিকার বলে এই পরিষদের সদস্য হবেন। এর কার্যালয় হৰে সরকার কর্তৃক নির্ধারিত পার্বত্য জেলাসমূহের যে কোনাে স্থানে। আঞ্চলিক পরিষদের সদস্যদের মধ্যে ৫ জন চাকমা, ৩ জন মারমা, ২ জন ত্রিপুরা, ১ জন মুরং ও তনচৈংগা, ১ জন লুসাই, বােম, পাংখাে, খুমী, চাক ও খেয়াং উপজাতি থেকে। অ-উপজাতীয় সদস্যগণ প্রতিটি পার্বত্য জেলা থেকে দু’জন করে নির্বাচিত হবেন। দু’জন মহিলা সদস্যের একজন চাকমা এবং অন্য জন অন্যান্য উপজাতির মহিলাদের মধ্য থেকে নির্বাচিত হবেন অ-উপজাতীয় মহিলা সদস্য তিনটি জেলার অ- উপজাতীয় মহিলাদের মধ্য থেকে নির্বাচিত হবেন। চেয়ারম্যানসহ অন্যান্য সদস্য পার্বত্য জেলা পরিষদসমূহের চেয়ারম্যান ও সদস্যগণ কর্তৃক নির্বাচিত হবেন। আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান হবেন একজন উপজাতীয় । তিনি অসুস্থতা বা অন্য কোনাে কারণে চেয়ারম্যানের দায়িত্ব পালনে অক্ষম হলে উপজাতীয় সদস্যদের মধ্য থেকে একজন অস্থায়ী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হবেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৯৮ সালে জাতীয় সংসদ কর্তৃক পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ গঠিত হয়। পরিষদের নির্বাহী ক্ষমতা চেয়ারম্যানের উপর ন্যস্ত। পরিষদের একজন মুখ্য নির্বাহী কর্মকর্তা থাকবেন। তিনি সরকারের যুগ্ম সচিবের পদ মর্যাদার কর্মকর্তা। অগ্রাধিকার ভিত্তিতে তিনিও হবেন একজন উপজাতীয়।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!