অথবা, পর্যবেক্ষণ কী?
অথবা, পর্যবেক্ষণের সংজ্ঞা দাও।
অথবা, পর্যবেক্ষণ কাকে বলে?
অথবা, পর্যবেক্ষণ ধারণাটি ব্যাখ্যা কর।
দিন উত্তরা৷ ভূমিকা :
বৈচিত্র্যময় পৃথিবীতে পর্যবেক্ষণ করার অনেক কিছু বর্তমান । বৈজ্ঞানিক গবেষণায় প্রাথমিক হাতিয়ার
হিসেবে পর্যবেক্ষণ ব্যবহৃত হয়। বৈজ্ঞানিক অনুসন্ধান ছাড়াও সামাজিক বিজ্ঞানে পর্যবেক্ষণের গুরুত্ব অপরিহার্য । তথ্যসংগ্রহের
ক্ষেত্রে এটি অত্যন্ত দায়িত্বের পরিচয় দেয় এবং তথ্যের উন্মেষ ঘটাতে সাহায্য করে, যা গবেষণার জন্য অতি জরুরি।
প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে কতিপয় উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো : বিশিষ্ট সমাজ গবেষক
পি. ভি. ইয়ং (P. V. Young) এর মতে, “Observation may be defined as systematic viewing, coupled with consideration of the seen phenomena.” অর্থাৎ, দৃশ্যমান প্রপঞ্চকে সুশৃঙ্খলভাবে দেখাকেই পর্যবেক্ষণ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে ।
মোজার এবং কালটন (Moser and Kalton) পর্যবেক্ষণের সংজ্ঞা দিতে যেয়ে ‘The Concise Oxford Dictionary’ এর উদ্ধৃতি দিয়ে বলেছেন, “It is a accurate watching and noting of phenomena as they occur in nature with regard to cause and effect or mutual relations.” অর্থাৎ, পারস্পরিক সম্পর্ক ও কার্যকারণ সম্পর্কের ভিত্তিতে প্রকৃতিতে সংঘটিত ঘটনাবলি সঠিকভাবে দর্শন এবং লিপিবদ্ধ করাই হচ্ছে পর্যবেক্ষণ ।
বার্নার্ড এস. ফিলিপ্‌স (Bernard S. Phillips) এর মতে, “Observational methods of data collection are techniques for gathering information without direct questioning on the part of the.investigator.” অর্থাৎ, উপাত্ত সংগ্রহের জন্য পর্যবেক্ষণ পদ্ধতি হচ্ছে এমন একটি কৌশল, যাতে অনুসন্ধানকারীকে সরাসরি প্রশ্ন জিজ্ঞাসা না করে কেবল চাক্ষুষ দেখে তথ্য (Information) সংগ্রহ করা হয়।
কেনেথ ডি. বেইলি (Kenneth d. Bailey) বলেছেন, “The observational method is the primary technique for collecting data on non-verbal behaviour.” অর্থাৎ, অমৌখিক আচরণের প্রাথমিক উপাত্ত সংগ্রহের কৌশলকে পর্যবেক্ষণ বলা হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পর্যবেক্ষণ পদ্ধতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায় । প্রাপ্ত ধারণা থেকে একথা বলা যায় যে, এ পদ্ধতিতে সুবিধা ও অসুবিধা বিদ্যমান থাকা সত্ত্বেও এতে সুবিধার পরিমাণই বেশি । ফলে সামাজিক গবেষণার এটাই সর্বাপেক্ষা গ্রহণযোগ্য পদ্ধতি হিসেবে স্বীকৃত ।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!