অথবা, পরিসংখ্যান বিজ্ঞান না কলা ব্যাখ্যা কর।
অথবা, পরিসংখ্যান কী বিজ্ঞান না কলা?
উত্তর৷ ভূমিকা :
পরিসংখ্যানের সংজ্ঞা এবং এর ক্রমবিকাশ পর্যালোচনায় দেখা যায় যে, বিভিন্ন বিশিষ্ট পরিসংখ্যানবিদগণ এটাকে বিভিন্নভাবে উপস্থাপন করেছেন। অনেকে এটাকে গড়ের বিজ্ঞান বা গণনার বিজ্ঞান বা সম্ভাবনার বিজ্ঞান বলেছেন। আবার অনেকে সামাজিক বিজ্ঞানও বলেছেন।
পরিসংখ্যান বিজ্ঞান না কলা : বিজ্ঞান হলো পরীক্ষানিরীক্ষা, পর্যবেক্ষণ ও পদ্ধতিগতভাবে কোন বিষয় সম্পর্কে সুশৃঙ্খল ও সুসংবদ্ধ জ্ঞান অর্জনের প্রক্রিয়া । আবার কলা হলো বিজ্ঞানের কর্মফল । কোন সুনির্দিষ্ট লক্ষ্যে পৌছার জন্য কোন ঘটনাকে ব্যাখ্যা ও বিশ্লেষণ করার দক্ষতা বা কৌশলই হলো কলা। পরিসংখ্যানের কার্যাবলিকে বিজ্ঞানের অন্যান্য কার্যাবলির সাথে তুলনা করলে দেখা যায় যে, পরিসংখ্যানের কার্যাবলি সম্পূর্ণরূপে বিজ্ঞানের কার্যাবলির অনুরূপ বা অনুসরণ করে। সুতরাং বলা যায়, বিজ্ঞানের কার্যাবলি বিবেচনায় পরিসংখ্যান হলো বিজ্ঞান। তাছাড়াও পরিসংখ্যান চারুকলার ন্যায় কলাও নয়। কারণ চারুকলায় মনের আবেগকে প্রাধান্য দিয়ে কাজ করা হয় । আবার জনসংখ্যার ঘনত্ব ও বিস্তৃতি, স্বাস্থ্য ও চিকিৎসা, শিল্পের উৎপাদন ও বণ্টন, শ্রম-মজুরি, আমদানি-রপ্তানি, দারিদ্র্য বিমোচন, নারী ও শিশুর অধিকার, শিক্ষা, অপরাধ দমন ও সার্বিকভাবে আর্থসামাজিক গবেষণায় পরিসংখ্যানিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। এ কারণে সামাজিক ও অর্থনৈতিক কার্যাবলি গবেষণার প্রধান হাতিয়ার হিসেবে পরিসংখ্যানকে ব্যবহার করা হয়। যার ফলশ্রুতিতে একে অনেকে সামাজিক বিজ্ঞান বলে থাকেন ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে পরিশেষে বলা যায় যে, পরিসংখ্যান বিজ্ঞান এবং কলা উভয়ইঅর্থাৎ তত্ত্ব এবং পদ্ধতিসমূহের বিষয়ে পরিসংখ্যান একটি বিজ্ঞান এবং তথ্য ও পদ্ধতিসমূহের প্রায়োগিক দিক বিবেচনায় এটা কলা । সার্বিকভাবে পরিসংখ্যান হলো প্রাকৃতিক বিজ্ঞান ও সমাজবিজ্ঞানের বিষয়গুলোর সমন্বিত একটি বিজ্ঞান অথবা কোন বিষয় সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণকারী বিজ্ঞান ।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!