ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী?

অথবা, পরিবেশ নারীবাদের মূল তত্ত্বগুলো ব্যাখ্যা কর।
অথবা, পরিবেশ নারীবাদের মূল সূত্র বা বিষয়বস্তুসমূহ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, পরিবেশ নারীবাদের মূল বিষয়গুলো সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, পরিবেশ নারীবাদের মূল তত্ত্বগুলো উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
পরিবেশ নারীবাদ সাম্প্রতিক সময়ের এক উল্লেখযোগ্য নারীবাদী মতবাদ। পরিবেশ নারীবাদ এমন একটি মানবতাবাদী আন্দোলন যেখানে বিশ্বের সকল অধিবাসী ও প্রাকৃতিক সম্পদকে অবিচ্ছিন্নরূপে দেখতে চাওয়া হয়। পরিবেশ নারীবাদের মূল বক্তব্য হলো নারী ও প্রকৃতি উভয়েই পিতৃতান্ত্রিক কাঠামোর উপর নির্ভর করে অস্তিত্বশীল
যাদের শতাব্দীর পর শতাব্দী ধরে পিতৃতন্ত্র শোষণ করছে। ‘পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো : কারেন জে. ওয়ারেন (Karen J. Warren) এর সম্পাদনায় Feminism and Ecology’ গ্রন্থটি প্রকাশিত হয় ১৯৯৪ সালে। এই গ্রন্থ পরিবেশ নারীবাদের দার্শনিক দিক উল্লেখ করে করে কারেন ওয়ারেন লিখেছেন, ‘পরিবেশ নারীবাদ বিভিন্ন সংস্কৃতির দৃষ্টিকোণ থেকে বিভিন্ন সামাজিক অবস্থার প্রকৃতির সাথে মানুষের সম্পর্ক এবং মানুষের বিশেষ করে নারীদের অধীনস্থতার অবস্থা ও প্রকৃতির উভয়ের দুরবস্থার জন্য দায়ী।” পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো বিকৃত করে তিনি কিছু বক্তব্য তুলে ধরেন। এর মূল কথাগুলো হলো :
১. নারীনির্যাতন ও প্রকৃতির উপর নির্যাতনের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে।
২. নারীনির্যাতন ও প্রকৃতি নির্যাতন সঠিকভাবে বুঝতে গেলে এই সম্পর্কগুলোর স্বরূপ প্রণিধান করা আবশ্যক।
৩. নারীবাদী তত্ত্ব ও অনুশীলনের পরিবেশগত পরিপ্রেক্ষিত থাকা প্রয়োজন। পরিবেশ সমস্যা সমাধানে একটি নারীবাদী পরিপ্রেক্ষিত অবলম্বন করা অপরিহার্য।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পুরুষ যখন নিজেকে প্রকৃতির প্রভু হিসেবে, প্রকৃতির Master হিসেবে জাহির করে, তখন অনিবার্যভাবে পুরুষ প্রকৃতির সদৃশ প্রতিরূপ নারীকে একই দৃষ্টিতে দেখে এবং নারীর উপর একইভাবে কর্তৃত্ব প্রতিষ্ঠা করে। বস্তুত পুরুষ প্রকৃতির প্রতি যেমন ব্যবহার করে, নারীর প্রতিও অনুরূপ ব্যবহার করে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!