পরিবেশ কাকে বলে?

অথবা, পরিবেশের সংজ্ঞা দাও।
অথবা, পরিবেশ বলতে কী বুঝ?
অথবা, পরিবেশ কী?
উত্তর৷ ভূমিকা :
পরিবেশ নিয়ে বর্তমানে বিশ্বের সর্বত্র ব্যাপক আলোচনা হচ্ছে। অপরিকল্পিত নগরায়ণ, শিল্পায়ন ও উন্নয়ন এবং সমাজের যথেচ্ছ ব্যবহার কিছু পরিবেশগত বিপর্যয়কে অবশ্যম্ভাবী করে তুলেছে, যা সমগ্র জীবন তুকে বিপন্ন করে দিতে পারে। মূলত পরিবেশগত সামাজিক ও প্রাকৃতিক সমস্যার কারণে ব্যক্তি, দল ও সমষ্টি সমস্যাগ্রস্ত হয়। আর এ সমস্যা সমাধানে বিভিন্নভাবে বিভিন্ন ক্ষেত্রে সমাজকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই
তাদের জন্য পরিবেশগত জ্ঞান অর্জন করা অত্যন্ত জরুরি।
পরিবেশ : ইংরেজি Environment শব্দটি মূলত ফ্রান্স শব্দ Viron থেকে এসেছে, যার অর্থ “A circle, a round on a country round.” সাধারণভাবে বাইরের বস্তুকেই পরিবেশ ধরা হয়। ভূমি, পানি, বায়ু, বৃক্ষ-লতা- গুম, নদনদী, খাল-বিল, খাদ্য সরবরাহ বা আহরণের স্থান ও ব্যবস্থা প্রভৃতি প্রাকৃতিক পারিপার্শ্বিকেই পরিবেশ হিসেবে বিবেচনা করা হয়। সহজ কথায়, পরিবেশ হলো কোন একটি জীবের অস্তিত্ব বা বিকাশের উপর ক্রিয়াশীল সামগ্রিক পারিপার্শ্বিকতা।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষীগণ পরিবেশ এর সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকজনের সংজ্ঞা উল্লেখ করা হলো :
উইলিয়াম পি. স্কট (William P. Scott) এর মতে, “Environment is everything that stimulates and influences the behaviour of the individual or group.” অর্থাৎ পরিবেশ হচ্ছে এমন একটি সামগ্রিক অবস্থা যা ব্যক্তি বা গোষ্ঠীর আচরণকে উদ্দীপ্ত ও প্রভাবিত করে।
ম্যাকাইভার ও পেজ (MacIver & Page) এর ভাষায়, “Our environment is our habitation in the completest sense.” অর্থাৎ পরিপূর্ণ অর্থে আমাদের বাসস্থানই হলো আমাদের পরিবেশ। আনোয়ারুল ইসলাম তাঁর পরিবেশ প্রসঙ্গ ও বাংলাদেশের পরিবেশ নামক গ্রন্থে বলেছেন, “পৃথিবীর সবকিছু ভূপৃষ্ঠ থেকে ওজোন স্তর পর্যন্ত বিস্তৃত পরিমণ্ডলের বিদ্যমান আলো-বাতাস, পানি, শব্দ, মাটি, বন, পাহাড়, নদনদী, সাগর, গোটা উদ্ভিদ ও জীবজগৎ সমন্বয়ে যা সৃষ্টি তাই পরিবেশ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে আমরা বলতে পারি যে, মানুষের জীবনযাত্রার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তারকারী এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম তখন সব জৈবিক, অজৈবিক, সামাজিক ও মানবিক উপাদানের সম্মিলিত রূপই হচ্ছে পরিবেশ।