পরিবার ও বিবাহের মধ্যে পার্থক্য নির্দেশ কর।

অথবা, পরিবার ও বিবাহের মধ্যকার বৈসাদৃশ্যগুলো আলোচনা কর।
অথবা, পরিবার ও বিবাহের মধ্যে পার্থক্যসমূহ বর্ণনা কর।
উত্তরঃ ভূমিকা :
গ্রামীণ সামাজিক প্রতিষ্ঠান গ্রামীণ সমাজবিজ্ঞানের একটা বিশেষ প্রত্যয়। সমাজে বাস করতে গিয়ে মানুষকে বিভিন্ন প্রয়োজনের সম্মুখীন হতে হয়। আর এ প্রয়োজনের তাগিদেই গড়ে উঠে সামাজিক প্রতিষ্ঠানসমূহ। মানুষের প্রয়োজনে তার বিভিন্ন কার্যকলাপ, রীতিনীতি ও লোকাচারের সমন্বয় সাধনের ফলশ্রুতিই হচ্ছে সামাজিক প্রতিষ্ঠান। নারী-পুরুষের প্রীতিবদ্ধ সম্পর্কের মাধ্যমেই গড়ে উঠে বিবাহ ও পরিবার নামক প্রতিষ্ঠানসমূহ।
পরিবার এবং বিবাহের পার্থক্য : পরিবার ও বিবাহের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য বিদ্যমান। কারণ পরিবার হচ্ছে ক্ষুদ্রতম সামাজিক গোষ্ঠী বা সংগঠন। অপরপক্ষে, বিবাহ হচ্ছে একটি অনুষ্ঠান (institution) বা চুক্তির সম্পর্ক যার ভিত্তিতে পরিবার নামক সংগঠন গড়ে উঠে।
বিবাহ ও পরিবার সম্পর্কে গবেষণায় অভিজ্ঞ মোস (E. R. Groves) নামক এক সমাজবিজ্ঞানী বিবাহের সংজ্ঞা নির্দেশ করতে গিয়ে বলেছেন, “বিবাহ হচ্ছে এমন এক দুঃসাহসিক বন্ধুত্ব যার আইনগত রেজিস্ট্রেশন এবং সামাজিক গোষ্ঠীর সমর্থন রয়েছে।” সামাজিক সংগঠনকে নির্দেশ করে। আধুনিক কিছু সমাজবিজ্ঞানী বিবাহকে পরিবারের আনুষ্ঠানিক দিক বলে আখ্যা দেন। বিবাহ যেখানে মেয়ে ও পুরুষের মধ্যে সমাজ, রাষ্ট্র ও ধর্ম সম্পর্কিত চুক্তির সম্পর্কে নির্দেশ করে, পরিবার সেখানে অধ্যাপক নিমকফ (Meyer F. Nimcoff) তার ‘Marriage And The Family’ শীর্ষক গ্রন্থে এ প্রসঙ্গে মন্তব্য করেছেন, “Family is a more or less durable association of husband and wife with or without children.” অর্থাৎ, পরিবার হচ্ছে মোটামুটিভাবে স্থায়ী এমন একটি সংঘ যেখানে সন্তানাদিসহ বা সন্তানবিহীনভাবে স্বামী- স্ত্রী একত্রে বসবাস করে। Malinowski এর মতে, “বিবাহ হলো এমন একটি চুক্তির সম্পর্ক যার লক্ষ্য সন্তান জন্মদান ও তাদের লালনপালন (A contract for the production and maintenance of children) এডওয়ার্ড ওয়েস্টারমার্ক (Edward Westermarck) তাঁর ‘History of Human Marriage’ গ্রন্থে বিবাহের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “..more or less durable connection between male and female, lasting beyond the mere act of propagation till after the birth of offspring.” অর্থাৎ, বিবাহ হচ্ছে মেয়ে ও পুরুষের মোটামুটি স্থায়ী এমন একটি সম্পর্ক যা কেবল সন্তান জন্মদান পর্যন্তই স্থায়ী হয় না বরং এর পরও কিছুদিন অন্তত স্থায়ী থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিবাহ হচ্ছে বয়ঃপ্রাপ্ত পুরুষ ও মহিলার মধ্যে এমন এক চুক্তির সম্পর্ক যার মাধ্যমে তারা একত্রে যৌন সম্পর্ক স্থাপন করার এবং একই পরিবারে বসবাস করার সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সমর্থন লাভ করে। আধুনিক সমাজে বিবাহ সাধারণত পরিবার গঠনের পূর্বশর্ত। তবে বিবাহবিহীন বা স্বামী-স্ত্রীহীন পরিবার থাকতে পারে। যেমন— কোন এক ব্যক্তি পিতামাতা, ভাইবোন থেকে বিচ্ছিন্ন হয়ে এবং বিবাহ না করেও পরিবার গঠন করতে পারে।