পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মতের পার্থক্য কী?

অথবা, পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মতের বৈসাদৃশ্য কী?
অথবা, পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মতের তুলনামূলক সম্পর্ক লেখ।
অথবা, পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মত কীভাবে পৃথক?
অথবা, পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মতের নেতিবাচক সম্পর্ক লেখ।
উত্তর৷ ভূমিকা
: মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি জৈমিনি। প্রতিষ্ঠাতার নামানুসারে মীমাংসা দর্শনের আর এক নাম ‘জৈমিনি দর্শন’। মীমাংসা দর্শন বেদের পূর্বকাণ্ড বা কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত। আলোচনার সুবিধার্থে মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা : ১. জ্ঞান (Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও
ধর্ম (Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। তত্ত্ববিদ্যার আলোচনায় মীমাংসা দর্শন
পদার্থ সম্পর্কে আলোচনা করেছেন। নিম্নে মীমাংসা দর্শনের পদার্থ সম্পর্কে আলোচনা করা হলো :
পদার্থ সম্পর্কে বৈশেষিক মতের সঙ্গে মীমাংসা মতের পার্থক্য : মীমাংসকগণ মুখ্যত পদের অর্থের নাম পদার্থ, অর্থাৎ কোন পদ দ্বারা যে অর্থ নির্দিষ্ট হয় তাই পদার্থ। বৈশেষিকগণ বর্ণিত পদার্থ এবং তাদের শ্রেণিবিভাগ গ্রহণ করেছেন। তবু মীমাংসা ও বৈশেষিক দর্শনের মধ্যে পদার্থ সম্পর্কে কিছুটা মতভেদ পরিলক্ষিত হয়। পদার্থের সংখ্যার ব্যাপারে প্রভাকর এবং কুমারিলের মধ্যে মতভেদ রয়েছে।
প্রথমত, প্রভাকরের মতে, পদার্থ আট প্রকারের। আর কুমারিলের মতে, পদার্থ পাঁচ প্রকারের। যথা : ১. দ্রব্য, ২. গুণ, ৩. কর্ম, ৪. সামান্য এবং ৫. অভাব। কুমারিলের মতে এ পাঁচটি পদার্থের প্রথম চারটি ভাবাত্মক এবং শেষেরটি অভাবাত্মক পদার্থ। কুমারিল অভাব পদার্থকে আবার চারভাগে ভাগ করেছেন। যথা : ১. প্রগভাব, ২. ধ্বংসাভাব, ৩. অন্যোন্যাভাব এবং ৪. অত্যন্তাভাব।
দ্বিতীয়ত, প্রভাকরের মতে, শক্তি, সংখ্যা ও সাদৃশ্য স্বতন্ত্র পদার্থ। কিন্তু কুমারিলের মতে, শক্তি ও সংখ্যা দ্রব্যের গুণ। আর সাদৃশ্য হলো দুই বা ততোধিক বস্তুর স্বতন্ত্র বৈশিষ্ট্য। সুতরাং কুমারিল শক্তি, সংখ্যা ও সাদৃশ্যকে স্বতন্ত্র পদার্থ বলে স্বীকার করেন না।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকরা তাঁদের তত্ত্ববিদ্যা সম্পৰ্কীয় মতবাদে পদার্থ সম্পর্কে খুবই গুরুত্বপূর্ণভাবে এবং নতুন দৃষ্টিভঙ্গির আলোচনা করেছেন। যে কোনভাবে জ্ঞান লাভ করতে হলেই প্রমাণ চলে আসে। তাইতো মীমাংসা দর্শনের পদার্থ সম্পর্কীয় আলোচনা ভারতীয় দর্শনে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a6%b6%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ae%e0%a7%80%e0%a6%ae%e0%a6%be%e0%a6%82%e0%a6%b8%e0%a6%be/