নারী শিক্ষা ও সমাজবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে আলোচনা কর।

অথবা, নারী শিক্ষায় সমাজবিজ্ঞানের গুরুত্ব সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, নারী শিক্ষা ও সমাজবিজ্ঞানের মধ্যকার সম্পর্ক সংক্ষেপে লিখ।
অথবা, নারী শিক্ষা ও সমাজবিজ্ঞানের সম্পর্ক সম্পর্কে তুমি যা জান তা সংক্ষেপে তুলে ধর।
অথবা, নারী শিক্ষা ও সমাজবিজ্ঞানের সম্পর্ক সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, নারী শিক্ষায় সমাজবিজ্ঞানের প্রয়োজনীয়তা সম্পর্কে তুমি কি জান? সংক্ষেপে উত্তর দাও।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক বিজ্ঞান মানবিক উন্নয়ন বিষয়ক বিজ্ঞান। সমাজের বিভিন্ন স্তরের জনগণের সমস্যা চিহ্নিত করে সমাধানের সুপারিশ করে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে নারীর অবস্থা তুলে ধরে নারীদের সচেতনতা সৃষ্টি করে। তাই সামাজিক বিজ্ঞান নারীর অংশগ্রহণ, ক্ষমতায়ন ও সচেতনতায় সাহায্য করে থাকে।
নারী শিক্ষা ও সমাজবিজ্ঞান : নিম্নে নারী শিক্ষা ও সমাজ বিজ্ঞানের সম্পর্ক আলোচনা করা হলো : সামাজিক বিজ্ঞান সমাজের সার্বিক পরিবেশ ও পরিস্থিতি নিয়ে আলোচনা করে। সামাজিক সম্পর্ক, সামাজিকীকরণ ও
সামাজিক শ্রেণিবিন্যাস নিয়ে আলোচনা ও গবেষণা করে থাকে। তবে এ গবেষণা হয় এককেন্দ্রিক। কেননা গবেষণায় গবেষক বেশিরভাগই পুরুষ হয়ে থাকে। ফলে পিতৃতান্ত্রিক সমাজে পুরুষের প্রাধান্য প্রতিফলিত হয়। এছাড়া সমাজবিজ্ঞানে পরিবার, বিবাহ ও সামাজিক সংগঠন প্রভৃতি বিষয়ে আলোচনা করে থাকে। অন্যদিকে নারী শিক্ষা পরিবারে, নারী ও পুরুষের জেন্ডার সম্পর্ক, জেন্ডার বৈষম্যের মাধ্যমে শ্রমবিভাগ প্রভৃতি বিষয়ে পর্যালোচনা করে সাম্যের মূল্যায়ন করে থাকে। পরিবারে নারীদের প্রতি যে বৈষম্য করা হয় তার চিত্র তুলে ধরে সমাজকে সচেতন করে তুলে। আবার বিবাহে সামাজিক সমস্যা ও এর সমাধান নিয়ে পর্যালোচনা ও সুপারিশ করা হয় ।
উপসংহার : আলোচনার প্রেক্ষিতে আমরা বলতে পারি, সমাজবিজ্ঞান সমাজের কল্যাণ নিয়ে আলোচনা করে, নারী সম্প্রদায় সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই সমাজবিজ্ঞান নারী শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। সুতরাং সমাজবিজ্ঞান ও নারী শিক্ষা পরস্পর সম্পর্কিত।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/