ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

তথ্য প্রক্রিয়াজাতকরণ কী?

অথবা, তথ্য প্রক্রিয়াজাতকরণ কাকে বলে?
অথবা, তথ্য প্রক্রিয়াজাতকরণের সংজ্ঞা লিখ।
অথবা, তথ্য প্রক্রিয়াজাতকরণ বলতে কী বুঝ?
অথবা, তথ্য প্রক্রিয়াজাতকরণ ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
গবেষণার জন্য তথ্যসংগ্রহের কাজ সমাপ্ত হওয়ার পর তথ্য প্রক্রিয়াজাতকরণের কাজটি শুরু করতে হয়। এরপর প্রাপ্ত তথ্যসমূহের বিশ্লেষণ করতে হয় । অর্থাৎ, তথ্য প্রক্রিয়াজাতকরণ হলো গবেষণায় তথ্যসংগ্রহের পরবর্তী ধাপ এবং তথ্য বিশ্লেষণ এর পূর্ববর্তী একটি অত্যাবশ্যকীয় ধাপ। তথ্য বিশ্লেষণের কাজটিকে অত্যন্ত সহজতর করার জন্য তথ্য প্রক্রিয়াজাতকরণের কাজটি এমনভাবে সম্পাদন করতে হয়, যাতে গবেষক কাঙ্ক্ষিত তথ্যটি অতিসহজে পেতে পারেন । তথ্য প্রক্রিয়াজাতকরণের বেশ কয়েকটি স্তর বা ক্রমধারা রয়েছে। নিম্নে তথ্য প্রক্রিয়াজাতকরণ এবং এর বিভিন্ন স্তর নিয়ে আলোচনা করা হলো :
তথ্য প্রক্রিয়াজাতকরণ : প্রকৃতপক্ষে, গবেষণায় তথ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে তাত্ত্বিক কোন সংজ্ঞা নেই। সাধারণ গবেষণার প্রয়োজনে বা গবেষণা সমস্যার প্রয়োজনে সংগৃহীত তথ্যের বিভিন্ন শ্রেণি, ধারা ও প্রয়োজন মাফিক বিশ্লেষণের জন্য আলাদা আলাদাভাবে উপস্থাপন করা এবং গাণিতিক বিশ্লেষণের জন্য যথাযথ প্রক্রিয়াকরণই তথ্য প্রক্রিয়াজাতকরণ । উদাহরণ দিয়ে বলা যায় যে, একটি গ্রামের সক্ষম দম্পতির মধ্যে কতজন বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার করেছেন, তাদের বয়স, শিক্ষা, পেশা, আয় ইত্যাদি সম্পর্কে একটি সাক্ষাৎকার অনুসূচি বা প্রশ্নমালা ব্যবহার করে তথ্যসংগ্রহ করা হলো। মনে করি সে গ্রামে এ ধরনের সক্ষম দম্পতির সংখ্যা ছিল ২০০টি। তাহলে এ ২০০টি সাক্ষাৎকার অনুসূচি প্রশ্নমালা থেকে একই ধরনের বিভিন্ন তথ্যকে আলাদা করা, যা থেকে গবেষক তার ইচ্ছা এবং প্রয়োজনানুযায়ী ব্যবহার করতে পারবেন। বস্তুত কোন গবেষণা প্রকল্পের সত্যতা নিরূপণ অথবা গবেষণা প্রশ্নাবলির উত্তর পাওয়ার জন্য গবেষক প্রথমে তথ্যসংগ্রহ করেন এবং পরে তা বিশ্লেষণ করেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, গবেষণায় সংগৃহীত তথ্যকে গবেষণার কাজে যথাযথভাবে ব্যবহারের জন্য তথ্য প্রক্রিয়াকরণ করা হয়ে থাকে। আর তথ্য প্রক্রিয়াকরণের বেশ কিছু ধাপ বা স্তর রয়েছে । এগুলোর সব স্তর সব গবেষণার সমস্যা বা তথ্যের প্রক্রিয়াকরণের জন্য প্রয়োজন হয় না। মূলত গবেষকের গুণাবলির উপরই নির্ভর করে গবেষণার মান এবং তথ্য প্রক্রিয়াকরণের ধরন।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!