ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

ডিগ্রি ১ম বর্ষের ফলাফল যারা পেয়েছেন,আপনাদের পরবর্তী করণীয়ঃ(পোস্টটি অবশ্যই পড়বেন)

◾ যাদের ফলাফল “Promoted” আসছে,আপনি ২য় বর্ষে উত্তীর্ণ হয়েছেন! কিছুদিনের মধ্যে স্ব স্ব কলেজসমূহ নোটিশ দিয়ে ২য় বর্ষের সেশন ফি আদায় করবে।
◾ “Promoted” কিন্তু এক বা একাধিক বিষয়ে F আসছে। সেক্ষেত্রে, পরের সেশন(২০২০-২১ শিক্ষাবর্ষ) এর সাথে পরীক্ষার ফরম পূরণ করে করে পরীক্ষা দিতে পারবেন।
◾ “Not Promoted” যাদের আসছে, পরবর্তী করণীয়: ১ম বর্ষের পুনঃভর্তির ফি দিয়ে পরের সেশনের সাথে শুধু F বিষয়ের জন্য ফরম পূরণ করে পরীক্ষা দিবেন। চাইলে মান উন্নয়নের জন্য C,D প্রাপ্ত যেকোনো ২টি বিষয় এর সাথে দিতে পারেন।
◾ Absent: পরীক্ষায় অংশগ্রহণ করেও যদি AB/ “Absent” আসে তবে, কলেজে যোগাযোগ করে বিষয়টি জানাবেন! কলেজের পরামর্শ নিয়ে, পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে এবং যেই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করছিলেন, সে কেন্দ্রের উপস্থিতিপত্র সংগ্রহ করে অধ্যক্ষের স্বাক্ষর নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অফিসে জমা দিতে হবে।
◾ Marks Withheld/Withheld For Incourse আসলে অবশ্যই কলেজে যোগাযোগ করে বিষয়টি জানাবেন। সাধারণত ইনকোর্স পরীক্ষার নম্বর পাঠানো নাহ হলে Withheld For Incourse আসে। ইনকোর্স পরীক্ষা দেওয়ার পরও এই লিখা আসলে কলেজে যোগাযোগ করে আবেদনে কলেজ অধ্যক্ষের স্বাক্ষর নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অফিসে জমা দিতে হবে।
◾ “Conditional Promoted” আপনি এক বিষয় অনুপস্থিত + বাকি সব বিষয়ে পাস করায় আপনাকে শর্তসাপেক্ষে ২য় বর্ষে উত্তীর্ণ করা হয়েছে। আপনাকে অবশ্যই পরবর্তী সেশনের সাথে অনুপস্থিত বিষয়ের জন্য ফরম পূরণ করে পরীক্ষা দিতে হবে। এবং ইহা বাধ্যমূলক।
◾ শুধুৃমাত্র C,D প্রাপ্ত যেকোনো ২টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষা(Improvement) দিতে পারবেন। ইহা বাধ্যমূলক নয়! মান উন্নয়ন পরিক্ষা দিয়ে ফেল করলেও আগের গ্রেড থাকবে।যদি বেশি পান তাহলে সেটা দিবে।
◾ F প্রাপ্ত বিষয়ে রেজিষ্ট্রেশন কার্ডের মেয়াদ পর্যন্ত পরীক্ষা দিতে পারবেন। ডিগ্রির রেজিষ্ট্রেশন কার্ডের মেয়াদ ৬ বছর।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল আপডেটসমূহ পেতে গ্রুপে চোখ রাখুন



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!