জাবারিয়াদের মৌলিক বিশ্বাস সম্পর্কে লেখ।

অথবা, জাবারিয়ারা মৌলিক বিশ্বাস সম্পর্কে কী ধারণা পোষণ করেন?
অথবা, জাবারিয়াদের মৌলিক বিশ্বাস কিরূপ?
অথবা, মৌলিক বিশ্বাস সম্পর্কে জাবারিয়াদের মতবাদ কী?
অথবা, মৌলিক বিশ্বাস সম্পর্কে জাবারিয়াদের বক্তব্য তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
আরবি ‘জাবর’ শব্দ হতে জাবারিয়া শব্দের উৎপত্তি। এর আভিধানিক অর্থ বাধ্যবাধকতা, অদৃষ্টে বিশ্বাস। এ সম্প্রদায়ের মতে, মানুষের ভালো-মন্দ, ন্যায়-অন্যায় ইত্যাদি আল্লাহর বাধ্যবাধকতার অধীন। তাই তাদেরকে জাবারিয়া সম্প্রদায় বলা হয়। এই মতের সর্বাপেক্ষা প্রসিদ্ধ প্রবক্তা হচ্ছেন জাহম ইবন সাফওয়া।
জাবারিয়াদের মৌলিক বিশ্বাস : জাবারিয়াদের মৌলিক বিশ্বাসসমূহ নিয়ে আলোচনা করা হলো :
১.জাবারিয়াদের মতে, প্রত্যেক কাজ আল্লাহর কাজ থেকে আসে। মানুষ তার কৃতকর্মের জন্য দায়ী নয়। তাই মানুষের কোন কাজ করার শক্তি নেই ! এমনকি কাজ করার ইচ্ছা বা স্বাধীনতা নেই।
২.মানুষ সৃষ্টির সেরা জীব। এই মানুষ সম্পূর্ণরূপে মহান আল্লাহর সার্বভৌম শক্তির অধীন। মানুষের পুরস্কার ও শাস্তি শক্তির অধীন।
৩.জাবারিয়ারা আল্লাহর সর্বময় ক্ষমতার কথা বলে আল্লাহর সার্বভৌম ক্ষমতাকে রক্ষা করেছেন ঠিকই, কিন্তু এতে করে তাঁরা মানুষের দায়িত্ব ও কর্তব্যকে ক্ষুণ্ন করেছেন। তাদের মতে, জগতের প্রতিটি ঘটনা আল্লাহর পূর্বনির্ধারিত নির্দেশে সংঘটিত হয়।
৪. জাবারিয়ারা বলেন, আল্লাহ্ যাকে খুশি মার্জনা করবেন এবং যাকে খুশি শাস্তি দিবেন। কারণ তিনি সব ব্যাপারে যা খুশি তা করতে সমর্থ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জাবারিয়া সম্প্রদায়ের উদ্ভব ইসলামের স্বাভাবিক জীবনধারায় এক চরমপন্থি চিন্তা চেতনা সঞ্চার করে। মানুষকে আল্লাহ্ বিবেক দান করেছেন এবং তাঁর উপর কিছু কাজ ফরজ, ওয়াজিব ও সুন্নাত করেছেন। জাবারিয়া সম্প্রদায় সেগুলোকে অস্বীকার করে ইচ্ছাধীন জীবন যাপনের পক্ষপাতী।