জাতি বর্ণ ব্যবস্থা কি অসমতার কারণ ব্যাখ্যা কর?

অথবা, জাতিবর্ণ ব্যবস্থা কী সামাজিক অসমতার কারণ? এ প্রসঙ্গে তোমার
মতামত দাও।
অথবা, জাতিবর্ণ ব্যবস্থা কী সামাজিক অসমতার কারণ? বিশ্লেষণ করে
বুঝিয়ে দাও।
উত্তর৷ ভূমিকা :
শ্রেণি বৈষম্য বা মনবগোষ্ঠীর মাঝে ছোটবড়, উঁচুনিচু জাতিবর্ণ ব্যবস্থা বিদ্যমান। সমাজের অগ্রগতি উন্নতি, সভ্যতার বিনাশ হয়েছে, নতুন সভ্যতা গড়ে উঠেছে, তথাপি এখনও পৃথিবীর বিভিন্ন দেশে জাতিবর্ণ ব্যবস্থা বিদ্যমান।
জাতিবর্ণ ব্যবস্থা কি সামাজিক অসমতার কারণ : উপর্যুক্ত উক্তিটি শতভাগ সত্যি যদিও আমরা জাতিবর্ণ ব্যবস্থায় এর সুবিধাজনক দিক দেখেছি। প্রকৃতপক্ষে, মানুষ সৃষ্টিকর্তার জীব হিসেবে সবাই একই প্রক্রিয়ায় পৃথিবীতে আসে। সেক্ষেত্রে সবার জন্য একই পরিবেশ থাকার কথা, কিন্তু সমাজব্যবস্থার অসমতার কারণে সবার ভাগ্যে একই রকম পরিবেশ পাওয়া সম্ভবপর হয়ে উঠে না। যেমন আজকেই যদি দুটি শিশু জন্মগ্রহণ করে তাহলে কি উভয়ে একই রকম পরিবেশ পাবে, বাস্তবে হয়ত পারে না। কিন্তু কিছুদিন পর এ দুটি শিশুর ব্যক্তিগত যোগ্যত, প্রতিদানে শ্রমিকের ছেলে ধনেমানে সরকারি কর্মকর্তার শিশুর চেয়ে এগিয়ে যেতে পারে। এটাই হচ্ছে মুক্তসমাজ, এখানে ব্যক্তি স্বাধীনতার মুক্ত চর্চা হয়। অন্যদিকে, জাতিবর্ণ প্রথা মানবগোষ্ঠীকে একটি কাঠামোর মধ্যে সীমাবদ্ধ রাখে, যা তার ব্যক্তিত্ব বিকাশে, মানসিক উন্নতি সাধনে অনেক সময় বাধা সৃষ্টি করে আবার সমাজে বসবাস করতে গেলে পাশাপাশি উচ্চবর্ণের সমাজ এবং নিম্নবর্ণের সমাজ থাকলেও নিম্নবর্ণের সমাজকে সবসময় উচ্চবর্ণের নিচের ধাপে থাকতে হয়, এখানেই অসমতা লক্ষণীয়। সমাজকাঠামো যাহোক মানুষে মানুষে এরূপ পার্থক্য না থাকাটাই সবার কাম্য। আর এটাও সত্য যে, জাতিবর্ণ ব্যবস্থা কেবল ভারতীয় হিন্দুসমাজে ছাড়া অন্য কোন সমাজে দেখা যায় না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, জাতিবর্ণ বৈষম্যমূলক আচরণের ফলে সমাজে অনেক দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। প্রকৃতপক্ষে, জাতিবর্ণ সমাজব্যবস্থা টিকিয়ে রাখার হাতিয়ার হলেও মানবিকতায় তা মহা অপরাধ, সেক্ষেত্রে বিজ্ঞানের আবিষ্কারক সভ্যতার উন্নয়নের মাধ্যমে এ প্রথা তুলে দেয়াই উত্তম।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/