ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

জনসংখ্যা সমস্যা সমাধানে মানব সম্পদ উন্নয়নের গুরুত্ব আলোচনা কর ।

প্রশ্নঃ জনসংখ্যা সমস্যা সমাধানে মানব সম্পদ উন্নয়নের গুরুত্ব আলোচনা কর ।

উত্তরঃ ভূমিকা : বাংলাদেশের জনসংখ্যা সমস্যা সমাধানে মানব সম্পদ উন্নয়নের গুরুত্ব অপরিসীম । এদেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনসংখ্যা সমস্যা । এখানে প্রতি বর্গ কিলোমিটারে ১,০০০ জন লোক বাস করে । এ জনসংখ্যার ঘনত্ব পৃথিবীর মধ্যে সর্বোচ্চ । মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই বেকার । ফলে প্রয়োজন দ্রুত অর্থনৈতিক উন্নয়ন । মূলধন ও প্রাকৃতিক সম্পদ অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত । তবে শুধুমাত্র মূলধন এবং প্রাকৃতিক সম্পদ অর্থনৈতিক উন্নতির পর্যাপ্ত শর্ত নয় । কারণ মূলধন ও প্রাকৃতিক সম্পদ ব্যবহারের জন্য দক্ষ শ্রমশক্তির প্রয়োজন । তাই মানব সম্পদ উন্নয়নই হলো অর্থনৈতিক উন্নয়নে অপরিহার্য ।

বাংলাদেশের জনসংখ্যা সমস্যা সমাধানে মানব সম্পদ উন্নয়নের গুরুত্ব : নিম্নে জনসংখ্যা সমস্যা সমাধানে মানব সম্পদ উন্নয়নের গুরুত্ব আলোচনা করা হলো :

১. উৎপাদন বৃদ্ধি : দক্ষ জনশক্তি উৎপাদন বৃদ্ধির সহায়ক । শ্রমের দক্ষতা বৃদ্ধি পেলে তাদের উৎপাদন ক্ষমতা বাড়ে । উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেলে দেশের অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত হয় এবং শ্রমিকদের চাহিদা বাড়ে ফলে বেকারত্ব কমে । জনসংখ্যা সমস্যারও সমাধান হয় ।

২. কর্মসংস্থান বৃদ্ধি : বাংলাদেশের বেকার সমস্যা অত্যন্ত প্রকট , প্রায় ৩৩ % জনগোষ্ঠী বেকার । কিন্তু আমাদের দেশে দক্ষ শ্রমশক্তির যথেষ্ট অভাব রয়েছে । বেকারত্বের হ্রাসের জন্য দক্ষ শ্রমিকের সংখ্যা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন । মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে দক্ষ শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পাবে এবং অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত হবে , সাথে সাথে জনসংখ্যার অধিক চাপ লাঘব হবে ।

৩. অর্থনৈতিক উন্নয়ন : আধুনিক উন্নয়ন অর্থনীতিবিদদের মতে , অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি মানব সম্পদ উন্নয়ন । ষাটের দশকে মনে করা হতো যে , মূলধন গঠন হলেই উন্নয়ন হবে । কিন্তু অনুন্নত দেশগুলোর বাস্তবতা এই যে , শুধু মূলধন গঠন উন্নয়নের জন্য যথেষ্ট নয় , সাথে মানব সম্পদ উন্নয়ন প্রয়োজন । সুতরাং মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নতি সাধ করতে পারলেই জনসংখ্যা সমস্যাও অনেকাংশে সমাধান হয়ে যায় ।

৪. জনসংখ্যাকে সম্পদে পরিণত : বাংলাদেশের অধিকাংশ লোক অশিক্ষিত এবং রুগ্ন স্বাস্থ্যের অধিকারী । ফলে বাংলাদেশের শ্রমশক্তির উৎপাদন ক্ষমতা অতি নগণ্য । কিন্তু শিক্ষা , স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্যকর বাসস্থান ইত্যাদির মাধ্যমে মানুষের দক্ষতা বাড়ানো যায় । অর্থাৎ যদি মানব সম্পদ উন্নয়ন সম্ভব হয় , তবে এ বিপুল জনসংখ্যাকে সম্পদে পরিণত করা যাবে । এভাবে জনসংখ্যাকে সম্পদে পরিণত করে জনাধিক্য সমস্যা লাঘব করা যায় ।

৫. আয়ের সুষম কটন : আমাদের জাতীয় আয়ের বণ্টন অত্যন্ত অসম । দেশের সমস্ত সম্পত্তি গুটি কয়েক লোকের হাতে কুক্ষিগত হয়ে আছে । অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার সাথে সাথে আয়ের সুষম বণ্টন নিশ্চিত করতে হবে । আমাদের দেশের জনসংখ্যার মান নিম্নগামী হওয়ার পশ্চাতে আয়ের অসমবণ্টন দারুণভাবে দায়ী । জাতীয় আয়ের সুষম বণ্টন হলে আমাদের বিশাল জনসংখ্যা বোঝা না হয়ে জনসম্পদে পরিণত হবে । ফলে জনসংখ্যা সমস্যা সমাধান হবে ।

৬. মানব সম্পদ রপ্তানি : বিশ্বে দক্ষ শ্রমিকের বিস্তৃত বাজার রয়েছে । আর সে কারণে সেখানে শ্রমের ব্যাপক চাহিদা রয়েছে । আমাদের জনাধিক্যের কারণে শ্রম সম্ভা , ফলে বহির্বিশ্বে আমাদের শ্রমিকের ব্যাপক চাহিদা বিদ্যমান কিন্তু সমস্যা হচ্ছে আমাদের দেশের শ্রমিকরা অদক্ষ । সুতরাং মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে শ্রমিকের দক্ষতা বাড়িয়ে বিদেশে কাজে নিয়োগ করতে পারলে একদিকে যেমন তাদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতি সবল হবে । অন্যদিকে , তেমনি অভিবাসনের ফলে জনসংখ্যার চাপ কমবে ।

৭. বাল্যবিবাহ রোধ : আমাদের দেশের জনসংখ্যার একটি অন্যতম বৈশিষ্ট্য হলো বাল্যবিবাহ । বাল্যবিবাহের ফলে একদিকে যেমন স্বাস্থ্যহানি ঘটিয়ে শ্রমের উৎপাদনশীলতা কমায় , তেমনি জনসংখ্যার বৃদ্ধির হারকে ত্বরান্বিত করে । সে কারণে জনসংখ্যা সমস্যা দূর করতে হলে বাল্যবিবাহ রোধ করতে হবে । প্রকৃত মানব উন্নয়ন হলে শিক্ষা সচেতনতা বৃদ্ধি পাবে এবং স্বাভাবিকভাবে বাল্যবিবাহ কমে যাবে । এর ফলে জনসংখ্যা সমস্যা দূরীভূত হবে ।

৮. জনসংখ্যার অবস্থান্তর : জনগণের শিক্ষা ও মনমানসিকতার পরিবর্তনই পরিবার পরিকল্পনা জনপ্রিয় করে তোলে , ফলে জনসংখ্যার অবস্থান্তর ঘটে । আর এ মনমানসিকতার পরিবর্তন ঘটানো যায় মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে । অতএব মানব সম্পদ উন্নয়নই জনসংখ্যার অবস্থান্তর ও জনসংখ্যা সমস্যার সমাধান ঘটাতে পারে ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় , বাংলাদেশের জনসংখ্যা সমস্যার সমাধান এবং দ্রুত অর্থনৈতিক উন্নয়নে মানব সম্পদ উন্নয়নের বিকল্প নেই । বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীকে শিক্ষা , স্বাস্থ্য ও স্বাস্থ্যকর গৃহায়নের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে পারলে এদেশের প্রধান সমস্যা জনসংখ্যা সমস্যা অবশ্যই দূর করা যাবে । সেই সাথে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নও ত্বরান্বিত হবে ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!