ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

গ্রিক নগররাষ্ট্র কী ?

অথবা , গ্রিক নগররাষ্ট্র কাকে বলে ? অথবা , গ্রিক নগররাষ্ট্রের বর্ণনা দাও । অথবা , গ্রিক নগররাষ্ট্রের সংজ্ঞা দাও

উত্তর ৷ ভূমিকা : আধুনিক বিশ্বের রাষ্ট্রচিন্তার যে ক্রমবিকাশ ও ইতিহাস পাওয়া যায় তার উৎস হলো প্রাচীন গ্রিসের রাষ্ট্রচিন্তা , যা তৎকালীন নগররাষ্ট্রকে কেন্দ্র করে গড়ে উঠেছিল । গ্রিসের নগররাষ্ট্র সম্পর্কে Ernest Barker তাঁর ‘ Greek Political Theory ‘ গ্রন্থে যথার্থই বলেছেন , “ গ্রিসীয় যুক্তিবাদের শান্ত ও স্বচ্ছ পরিবেশের মধ্যেই রাষ্ট্রচিন্তার প্রথম সূত্রপাত ঘটে । ” বস্তুত ইউরোপে যে রাষ্ট্রচিন্তার বিকাশ ঘটেছে এবং বর্তমান বিশ্ব যে রাষ্ট্রচিন্তার দ্বারা উৎকর্ষ লাভ করেছে তার উৎস হলো প্রাচীন গ্রিসে গড়ে উঠা নগররাষ্ট্র ব্যবস্থা ।

নগররাষ্ট্র : নগররাষ্ট্রই ছিল গ্রিক রাষ্ট্রদর্শনের সূতিকাগার বা ভিত্তি ভূমি । বিশেষ করে আজকের এ সভ্যজগৎ গড়ে তোলার · পিছনে গ্রিক নগররাষ্ট্রগুলো ভিত্তি হিসেবে কাজ করেছে । প্রাচীন সভ্যতাসমূহ নদী ও সমুদ্রের উর্বর ভূমিতে বিকশিত হয়েছিল । গ্রিক সভ্যতাও এর ব্যতিক্রম ছিল না । ইজিয়ান সাগর বিধৌত ছোট ছোট দ্বীপমালা ও সমুদ্র সংলগ্নতার কারণে উপদ্বীপে ইতিহাসের আদিতেই লোক একত্রিত হয়ে গ্রামীণ জীবন শুরু করে । অনেকগুলো গ্রাম নিয়ে গঠিত প্রাকৃতিকভাবে স্বতন্ত্র এক একটি এলাকা নিয়ে রাজ্য তথা রাজনৈতিক এককের উদ্ভব ঘটে । এ ভূখণ্ড রক্ষার্থে সেনাবাহিনী ও দুর্গের প্রয়োজন হয় । সুউচ্চ এবং সুরক্ষিত অঞ্চলকে কেন্দ্র করে গড়ে উঠতে থাকে ব্যাপক জনবসতি । প্রাচীন গ্রিক সভ্যতার ইতিহাসে এগুলোই নগররাষ্ট্র বা ‘ পোলিস্ ‘ ( Polis ) । এই ‘ Polis ‘ শব্দ থেকে ‘ Politics ‘ শব্দের উৎপত্তি । প্রাচীন গ্রিকরা তাদের আদি মানব ডিওকালিয়েনের পুত্র হেলেনের বংশধর বলে পরিচয় দিতেন । তাই গ্রিক জাতিকে ‘ হেলেনিক জাতি ’ এবং গ্রিক সভ্যতাকে ‘ হেলেনিক সভ্যতা ‘ বলা হতো ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , রাজনৈতিক চিন্তাধারার সুদীর্ঘ ইতিহাসে গ্রিকদের প্রবর্তিত নগররাষ্ট্রের ধারণা থেকে বর্তমান আধুনিক নগবরাষ্ট্রের বিকাশ সাধিত হয়েছে । গ্রিসের শ্রেষ্ঠ নগররাষ্ট্র হিসেবে এথেন্স স্বাধীনতা ও গণতন্ত্রের প্রবর্তক হিসেবে পৃথিবীতে এত সুপরিচিত । বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে যে গণতন্ত্র ও আইনের শাসন প্রত্যক্ষ করা যায় তা মূলত গ্রিক রাষ্ট্রদর্শনের ফল ।

প্রশ্না: গ্রিক নগররাষ্ট্রের ধারণা আলোচনা কর । অথবা , গ্রিক নগররাষ্ট্রের ধারণা ব্যাখ্যা কর ! অথবা , গ্রিক নগররাষ্ট্র সম্পর্কে আলোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : আধুনিক বিশ্বের রাষ্ট্রচিন্তার যে ক্রমবিকাশ ও ইতিহাস পাওয়া যায় তার উৎস হলো প্রাচীন গ্রিসের রাষ্ট্রচিন্তা , যা তৎকালীন নগররাষ্ট্রকে কেন্দ্র করে গড়ে উঠেছিল গ্রিসেব নগররাষ্ট্র সম্পর্কে Ernest Barker তাঁর ‘ Greek Political Theory ‘ গ্রন্থে যথার্থই বলেছেন , “ গ্রিসীয় যুক্তিবাদের শান্ত ও স্বচ্ছ পরিবেশের মধ্যেই রাষ্ট্রচিন্তার প্রথম সূত্রপাত ঘটে । ” বস্তুত ইউরোপে যে রাষ্ট্রচিন্তার বিকাশ ঘটেছে এবং বর্তমান বিশ্ব যে রাষ্ট্রচিন্তার দ্বারা উৎকর্ষতা লাভ করেছে তার উৎস ও মৌলিকত্ব গ্রিক নগররাষ্ট্রকেন্দ্রিক রাষ্ট্রচিন্তার অবদান মাত্র ।

গ্রিক নগররাষ্ট্রের ধারণা : আধুনিক পরিভাষায় নগর বা রাষ্ট্র বলতে যা বুঝায় প্রাচীন গ্রিসের নগররাষ্ট্রগুলোতে তার কোন বৈশিষ্ট্যই ছিল না । প্রকৃত অর্থে তারা ছিল এক একটি সম্প্রদায় ( Community ) কিংবা একটি রাষ্ট্র সংস্থা ( Common wealth ) । আধুনিক কালে নগর বলতে যেমন- লন্ডন , নিউইয়র্ক , কলকাতা বা ঢাকাকে বুঝায় , গ্রিক নগররাষ্ট্রগুলো তেমনটি ছিল না । নগররাষ্ট্রের জীবন ব্যবস্থা ছিল অবিচ্ছেদ্য ও পূর্ণাঙ্গ । ব্যক্তিগত জীবন , পারিবারিক বা সামাজিক ( Private or social life ) বলে কোনকিছু ছিল না । অভিন্ন লক্ষ্য এবং অবিচ্ছেদ্য বন্ধনে নগররাষ্ট্রের নাগরিকবৃন্দ আবদ্ধ ছিল । নগররাষ্ট্র বলতে প্রাচীর ঘেরা সংঘবদ্ধ জনপদ এবং এর বাইরে ভূমিসীমা নিয়ে ক্ষুদ্র ভূখণ্ডকে বুঝানো হতো , যেখানে সকল নাগরিকবৃন্দ সামাজিক ও রাজনৈতিক জীবনের স্বতন্ত্র সীমারেখা না টেনে সম্মিলিত জীবনযাপন করতো । প্রাচীন গ্রিক নগররাষ্ট্র সম্বন্ধে বিশদ ধারণা পেতে হলে নগররাষ্ট্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা করা প্রয়োজন ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , রাজনৈতিক চিন্তাধারার সুদীর্ঘ ইতিহাসে নগররাষ্ট্র সম্পর্কে গ্রিকদের প্রবর্তিত নগররাষ্ট্রের ধারণা থেকে বর্তমান আধুনিক নগররাষ্ট্রের বিকাশ সাধিত হয়েছে । গ্রিসের শ্রেষ্ঠ নগররাষ্ট্র হিসেবে এথেন্স স্বাধীনতা ও গণতন্ত্রের প্রবর্তক হিসেবে পৃথিবীতে এত সুপরিচিত । বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে যে গণতন্ত্র ও আইনের শাসন প্রত্যক্ষ করা যায় তা মূলত গ্রিক রাষ্ট্রদর্শনের ফল ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!