ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

গ্রিক নগররাষ্ট্র কী ?

অথবা , গ্রিক নগররাষ্ট্র কাকে বলে ? অথবা , গ্রিক নগররাষ্ট্রের বর্ণনা দাও । অথবা , গ্রিক নগররাষ্ট্রের সংজ্ঞা দাও

উত্তর ৷ ভূমিকা : আধুনিক বিশ্বের রাষ্ট্রচিন্তার যে ক্রমবিকাশ ও ইতিহাস পাওয়া যায় তার উৎস হলো প্রাচীন গ্রিসের রাষ্ট্রচিন্তা , যা তৎকালীন নগররাষ্ট্রকে কেন্দ্র করে গড়ে উঠেছিল । গ্রিসের নগররাষ্ট্র সম্পর্কে Ernest Barker তাঁর ‘ Greek Political Theory ‘ গ্রন্থে যথার্থই বলেছেন , “ গ্রিসীয় যুক্তিবাদের শান্ত ও স্বচ্ছ পরিবেশের মধ্যেই রাষ্ট্রচিন্তার প্রথম সূত্রপাত ঘটে । ” বস্তুত ইউরোপে যে রাষ্ট্রচিন্তার বিকাশ ঘটেছে এবং বর্তমান বিশ্ব যে রাষ্ট্রচিন্তার দ্বারা উৎকর্ষ লাভ করেছে তার উৎস হলো প্রাচীন গ্রিসে গড়ে উঠা নগররাষ্ট্র ব্যবস্থা ।

নগররাষ্ট্র : নগররাষ্ট্রই ছিল গ্রিক রাষ্ট্রদর্শনের সূতিকাগার বা ভিত্তি ভূমি । বিশেষ করে আজকের এ সভ্যজগৎ গড়ে তোলার · পিছনে গ্রিক নগররাষ্ট্রগুলো ভিত্তি হিসেবে কাজ করেছে । প্রাচীন সভ্যতাসমূহ নদী ও সমুদ্রের উর্বর ভূমিতে বিকশিত হয়েছিল । গ্রিক সভ্যতাও এর ব্যতিক্রম ছিল না । ইজিয়ান সাগর বিধৌত ছোট ছোট দ্বীপমালা ও সমুদ্র সংলগ্নতার কারণে উপদ্বীপে ইতিহাসের আদিতেই লোক একত্রিত হয়ে গ্রামীণ জীবন শুরু করে । অনেকগুলো গ্রাম নিয়ে গঠিত প্রাকৃতিকভাবে স্বতন্ত্র এক একটি এলাকা নিয়ে রাজ্য তথা রাজনৈতিক এককের উদ্ভব ঘটে । এ ভূখণ্ড রক্ষার্থে সেনাবাহিনী ও দুর্গের প্রয়োজন হয় । সুউচ্চ এবং সুরক্ষিত অঞ্চলকে কেন্দ্র করে গড়ে উঠতে থাকে ব্যাপক জনবসতি । প্রাচীন গ্রিক সভ্যতার ইতিহাসে এগুলোই নগররাষ্ট্র বা ‘ পোলিস্ ‘ ( Polis ) । এই ‘ Polis ‘ শব্দ থেকে ‘ Politics ‘ শব্দের উৎপত্তি । প্রাচীন গ্রিকরা তাদের আদি মানব ডিওকালিয়েনের পুত্র হেলেনের বংশধর বলে পরিচয় দিতেন । তাই গ্রিক জাতিকে ‘ হেলেনিক জাতি ’ এবং গ্রিক সভ্যতাকে ‘ হেলেনিক সভ্যতা ‘ বলা হতো ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , রাজনৈতিক চিন্তাধারার সুদীর্ঘ ইতিহাসে গ্রিকদের প্রবর্তিত নগররাষ্ট্রের ধারণা থেকে বর্তমান আধুনিক নগবরাষ্ট্রের বিকাশ সাধিত হয়েছে । গ্রিসের শ্রেষ্ঠ নগররাষ্ট্র হিসেবে এথেন্স স্বাধীনতা ও গণতন্ত্রের প্রবর্তক হিসেবে পৃথিবীতে এত সুপরিচিত । বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে যে গণতন্ত্র ও আইনের শাসন প্রত্যক্ষ করা যায় তা মূলত গ্রিক রাষ্ট্রদর্শনের ফল ।

প্রশ্না: গ্রিক নগররাষ্ট্রের ধারণা আলোচনা কর । অথবা , গ্রিক নগররাষ্ট্রের ধারণা ব্যাখ্যা কর ! অথবা , গ্রিক নগররাষ্ট্র সম্পর্কে আলোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : আধুনিক বিশ্বের রাষ্ট্রচিন্তার যে ক্রমবিকাশ ও ইতিহাস পাওয়া যায় তার উৎস হলো প্রাচীন গ্রিসের রাষ্ট্রচিন্তা , যা তৎকালীন নগররাষ্ট্রকে কেন্দ্র করে গড়ে উঠেছিল গ্রিসেব নগররাষ্ট্র সম্পর্কে Ernest Barker তাঁর ‘ Greek Political Theory ‘ গ্রন্থে যথার্থই বলেছেন , “ গ্রিসীয় যুক্তিবাদের শান্ত ও স্বচ্ছ পরিবেশের মধ্যেই রাষ্ট্রচিন্তার প্রথম সূত্রপাত ঘটে । ” বস্তুত ইউরোপে যে রাষ্ট্রচিন্তার বিকাশ ঘটেছে এবং বর্তমান বিশ্ব যে রাষ্ট্রচিন্তার দ্বারা উৎকর্ষতা লাভ করেছে তার উৎস ও মৌলিকত্ব গ্রিক নগররাষ্ট্রকেন্দ্রিক রাষ্ট্রচিন্তার অবদান মাত্র ।

গ্রিক নগররাষ্ট্রের ধারণা : আধুনিক পরিভাষায় নগর বা রাষ্ট্র বলতে যা বুঝায় প্রাচীন গ্রিসের নগররাষ্ট্রগুলোতে তার কোন বৈশিষ্ট্যই ছিল না । প্রকৃত অর্থে তারা ছিল এক একটি সম্প্রদায় ( Community ) কিংবা একটি রাষ্ট্র সংস্থা ( Common wealth ) । আধুনিক কালে নগর বলতে যেমন- লন্ডন , নিউইয়র্ক , কলকাতা বা ঢাকাকে বুঝায় , গ্রিক নগররাষ্ট্রগুলো তেমনটি ছিল না । নগররাষ্ট্রের জীবন ব্যবস্থা ছিল অবিচ্ছেদ্য ও পূর্ণাঙ্গ । ব্যক্তিগত জীবন , পারিবারিক বা সামাজিক ( Private or social life ) বলে কোনকিছু ছিল না । অভিন্ন লক্ষ্য এবং অবিচ্ছেদ্য বন্ধনে নগররাষ্ট্রের নাগরিকবৃন্দ আবদ্ধ ছিল । নগররাষ্ট্র বলতে প্রাচীর ঘেরা সংঘবদ্ধ জনপদ এবং এর বাইরে ভূমিসীমা নিয়ে ক্ষুদ্র ভূখণ্ডকে বুঝানো হতো , যেখানে সকল নাগরিকবৃন্দ সামাজিক ও রাজনৈতিক জীবনের স্বতন্ত্র সীমারেখা না টেনে সম্মিলিত জীবনযাপন করতো । প্রাচীন গ্রিক নগররাষ্ট্র সম্বন্ধে বিশদ ধারণা পেতে হলে নগররাষ্ট্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা করা প্রয়োজন ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , রাজনৈতিক চিন্তাধারার সুদীর্ঘ ইতিহাসে নগররাষ্ট্র সম্পর্কে গ্রিকদের প্রবর্তিত নগররাষ্ট্রের ধারণা থেকে বর্তমান আধুনিক নগররাষ্ট্রের বিকাশ সাধিত হয়েছে । গ্রিসের শ্রেষ্ঠ নগররাষ্ট্র হিসেবে এথেন্স স্বাধীনতা ও গণতন্ত্রের প্রবর্তক হিসেবে পৃথিবীতে এত সুপরিচিত । বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে যে গণতন্ত্র ও আইনের শাসন প্রত্যক্ষ করা যায় তা মূলত গ্রিক রাষ্ট্রদর্শনের ফল ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!