গণমাধ্যম বলতে কী বুঝ?

অথবা, গণমাধ্যম কী?
অথবা, গণমাধ্যম কাকে বলে?
অথবা, গণমাধ্যম ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, গণমাধ্যমের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
শক্তিশালী মাধ্যম হিসাবে সামাজিক কিংবা রাষ্ট্রীয় পরিবর্তনে রয়েছে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ প্রভাব। গণমাধ্যমের সঠিক ব্যবহার যেমন- চিত্তবিনোদন, জ্ঞানের উৎকর্ষ সাধন, পারস্পরিক ও আঞ্চলিক সহযোগিতা বোধের উন্নতি ঘটে তেমনি এর অসতর্ক প্রয়োগে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই গণমাধ্যম নারী
উন্নয়নেও উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে ।
গণমাধ্যম : সাধারণ অর্থে, গণমাধ্যম বলতে জনগণের সাথে যোগাযোগের মাধ্যমসমূহকে বুঝায়। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে গণমাধ্যমের সংজ্ঞা প্রদান করেছেন। যেমন-
R.P. Molo এর মতে, “যে প্রক্রিয়ার দ্বারা কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা সরকার জনসাধারণের সাথে মাধ্যম রক্ষা করে তাকে গণমাধ্যম বলে।”
D.S. Mehta এর মতে, “একই সময়ে বৃহৎ জনগোষ্ঠীর নিকট সংবাদ, ধ্যানধারণা, বিনোদন প্রভৃতি পরিবেশন করাকে ‘গণমাধ্যম বলে।” Aggee, Adult and Emery বলেন, “বৃহৎ আকারের ও নানাধরনের শ্রোতামণ্ডলীর নিকট কোনো বিষয়ে তথ্য, সংবাদ, ধারণা ও মনোভাব কৃতিপয় নির্দিষ্ট মাধ্যমের সাহায্যে প্রেরণ করার প্রক্রিয়াই হলো গণমাধ্যম।”
Mc. Farand এর মতে, “গণমাধ্যম হচ্ছে জনগণের মধ্যে কোনো কিছুর অর্থ সম্পর্কে অনুভূতি সঞ্চার করা এবং ভাব বা ধারণার প্রেরণ প্রক্রিয়া।”
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, যে প্রক্রিয়ার মাধ্যমে প্রেরক বা গণমাধ্যমকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো তথ্য, আবেদন, সংবাদ একই সময়ে বহুসংখ্যক জনগোষ্ঠীর নিকট পৌছানোর উদ্দেশ্যে উপস্থাপন করে তাকে গণমাধ্যম বলে।