ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

এরিস্টটলের এর বিপ্লব তত্ত্ব আলোচনা কর

অথবা , বিপ্লব কী ? এরিস্টটলের বিপ্লবতত্ত্ব পর্যালোচনা কর ।
অথবা , বিপ্লব বলতে কী বুঝ ? এরিস্টটলের বিপ্লবতত্ত্ব বর্ণনা কর ।
ভূমিকা : এরিস্টটল তাঁর বিখ্যাত গ্রন্থ ‘ The Politics ‘ এর পঞ্চম অধ্যায়ে বিপ্লব সম্পর্কিত মতবাদের ব্যাখ্যা এবং ষষ্ঠ অধ্যায়ে বিপ্লব নিবারণের উপায়সমূহ নির্দেশ করেছেন । সরকারের দ্রুত পরিবর্তন গ্রিক রাজনৈতিক ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য ছিল । এ ধরনের পরিবর্তন গ্রিক রাজনৈতিক জীবনে চরম হতাশার সৃষ্টি করেছিল । এরপ হতাশাব্যঞ্জক অবস্থা অবলোকন করে এরিস্টটল ব্যাপক অনুসন্ধান কার্যে নিয়োজিত হন । এ অনুসন্ধানের ফলই তাঁর বিপ্লব সম্পর্কিত মতবাদ । আর এ আলোচনায় বিপ্লব ও তার প্রকৃতি , এরিস্টটলের বিপ্লব তত্ত্বের বিস্তারিত বিবরণ এবং আধুনিক রাষ্ট্রীয় জীবনে তাঁর বিপ্লবের কারণসমূহ প্রযোজ্য কি না তা ব্যাখ্যা করা হয়েছে ।

বিপ্লব ও তার প্রকৃতি : সমাজতন্ত্রীরা বিপ্লবকে সমাজতন্ত্র প্রতিষ্ঠার হাতিয়ার বলে মনে করে । কিন্তু এরিস্টটল মনে করতেন , যেহেতু বিপ্লব দেশের সংবিধান , স্থিতিশীলতা , শান্তি ও ঐক্য বিনষ্ট করে , সেহেতু বিপ্লব সর্বদাই পরিত্যাজ্য । এরিস্টটল বিপ্লব সম্পর্কে বলেছেন যে , বিপ্লব বিভিন্ন ধরনের হতে পারে । তাঁর মতে , রাষ্ট্রে বিপ্লব হলো সব ধরনের রাজনৈতিক অস্থিতিশীলতা এবং এর দ্বারা সৃষ্ট অচলাবস্থার বিদ্রোহমূলক অস্বাভাবিক সমাধান ।

এরিস্টটলের বিপ্লব তত্ত্ব : বিপ্লব সম্পর্কিত আলোচনা এরিস্টটলের ‘ The Politics ‘ গ্রন্থের উল্লেখযোগ্য অংশ দখল করে আছে । ‘ Politics ‘ এর পঞ্চম অধ্যায়ে তিনি বিপ্লবের বিভিন্ন কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার পর ষষ্ঠ অধ্যায়ে তা কিভাবে এড়ানো যায় তার সঠিক পন্থা নির্দেশের চেষ্টা করেছেন । বিপ্লবের কারণ ও তা নিবারণের পন্থা সম্পর্কে আলোচনা করার পূর্বে একটি বিষয়ে আমাদের ধারণা পরিষ্কার হওয়া প্রয়োজন । তিনি যে বিপ্লব সম্পর্কে আলোচনা করেছেন তা বর্তমান যুগের ফরাসি বিপ্লব বা রুশ বিপ্লবের ন্যায় কোন রক্তাক্ত বা সশস্ত্র রাজনৈতিক বিপ্লব নয় । বিপ্লব শব্দটি তিনি ব্যাপক অর্থে ব্যবহার করেছেন । তার ফলে যে কোন রকমের রাজনৈতিক অস্থিতিশীলতা ( Political Instability ) বিপ্লবের অন্তর্ভুক্ত হয়েছে ।

গণতন্ত্র , ধনিকতন্ত্র , অভিজাত তন্ত্র বা স্বৈরতন্ত্রের যে কোন পরিবর্তন , সংবিধানের যে কোন সংশোধন , কিংবা এক শ্রেণীর শাসক কর্তৃক আরেক শ্রেণীর শাসককে উচ্ছেদ করে ক্ষমতা গ্রহণ । এককথায় , সরকার বা সংবিধানের যে কোন পরিবর্তনকেই তিনি বিপ্লবের আওতাভুক্ত করেছেন । বস্তুত বিপ্লব সম্পর্কে এরিস্টটল উল্লেখ করেছেন যে , বিপ্লব সংঘটিত হয় বিভিন্ন উপায়ে । যেমন- সাংবিধানিক পরিবর্তনের ফলে বিপ্লব সংঘটিত হতে পারে , অথবা বিপ্লবীরা সংঘটিত হতে পারে , অথবা বিপ্লবীরা সংবিধানের কোন রকম পরিবর্তন ছাড়াই রাজনৈতিক ক্ষমতা দখলের চেষ্টা করতে পারে । আবার সমস্ত সরকার ব্যবস্থার বিরুদ্ধে বিপ্লব না ঘটিয়ে রাষ্ট্রের অভ্যন্তরে কোন নির্দিষ্ট সংস্থা কিংবা ব্যক্তিবর্গের বিরুদ্ধে বিপ্লব ঘটাতে পারে । তাছাড়া বিপ্লব সম্পূর্ণ , আংশিক এবং সশস্ত্র কিংবা শান্তিপূর্ণ হতে পারে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , সরকারি কর্তৃত্ব ও ক্ষমতার অপব্যবহারের কারণেও বিপ্লব ঘটতে পারে । শাসন কর্তৃপক্ষ যদি সরকারি ক্ষমতাকে জনগণের অকল্যাণকর কাজে ব্যবহার করে , তাহলে অসন্তোষ সৃষ্টি হতে পারে যা বিপ্লবের পথকে প্রশস্ত করে । এরিস্টটলের বিপ্লব তত্ত্ব থেকেই অতীত ও বর্তমানের বিপ্লব তত্ত্ব সম্পর্কে ধারণা পাওয়া যায় । তার মতে , বিপ্লব সাংবিধানিক পরিবর্তনের ফলেও হতে পারে আবার বিদ্রোহের ফলেও হতে পারে ।

প্রশ্ন : এরিস্টটলের বিপ্লবের কারণসমূহ আলোচনা কর ।
অথবা , বিপ্লব কী ? এরিস্টটলের বিপ্লবের কারণসমূহ ব্যাখ্যা কর । অথবা , বিপ্লব বলতে কী বুঝ ? বিপ্লবের কারণসমূহ বর্ণনা কর ।
উত্তর ৷ ভূমিকা : এরিস্টটল তাঁর বিখ্যাত গ্রন্থ ‘ The Politics ‘ এর পঞ্চম অধ্যায়ে বিপ্লব সম্পর্কিত মতবাদে ব্যাখ্যা এবং ষষ্ঠ অধ্যায়ে বিপ্লব নিবারণের উপায়সমূহ নির্দেশ করেছেন । সরকারের দ্রুত পরিবর্তন গ্রিক রাজনৈতিক ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য ছিল । এ ধরনের পরিবর্তন গ্রিক রাজনৈতিক জীবনে চরম হতাশার সৃষ্টি করেছিল । এবং হতাশাব্যঞ্জক অবস্থা অবলোকন করে এরিস্টটল ব্যাপক অনুসন্ধান কার্যে নিয়োজিত হন । এ অনুসন্ধানের ফলই তার কি সম্পর্কিত মতবাদ । আর এ আলোচনায় বিপ্লব ও তার প্রকৃতি , এরিস্টটলের বিপ্লব তত্ত্বের বিস্তারিত বিবরণ এবং আধুনি রাষ্ট্রীয় জীবনে তাঁর বিপ্লবের কারণসমূহ প্রযোজ্য কি না তা ব্যাখ্যা করা হয়েছে ।

বিপ্লবের কারণসমূহ : এরিস্টটল বিপ্লবের কারণসমূহকে দু’ভাগে বিভক্ত করেছেন । যথা : ক . সাধারণ কর

General Causes ) এবং খ . বিশেষ কারণ ( Particular Causes ) ।

সাধারণ কারণ এটি প্রথমে বিপুরে গুলে নিন । হলো নিম্নরূপ age সংগঠিত হতে পারে । আর কর্তৃপক্ষ যদি সহকারি অতভাকে কলাকের অ্যাপের তাকে বাহার দৃষ্টি হার পারে যা উর্দুকের স্থিতির মেরি আর এটি হলে কি সানিকে শ্রেনীর অনুপস্থিতির জন্যও বিস্তার হতে পারে । মাসিক শ্রেণীর চন্দ্র শ্রেণী এবং নিম্ন শ্রেণীর থাকে আখতাগুলিতে পারে । সুযোগ সুবিধার অসম কটন সমযোগ্যতার ভিত্তিতে সুযোগ সুবিধা হও

বিপ্লবের বিশেষ কারণ : বিপ্লবের সাধারণ কারণগুলো নির্ধারণের পর করেছেন । বিপ্লবের এমষ্টিগুলো খান । অসন্তোষ যখন চরম আকার ধারণ করে তখনই দুধের সূত্রপাত ঘটে ।

১. অন্যায়ভাবে সম্মান প্রাপ্তির ইচ্ছা অন্যায়ভাবে সম্মান প্রাপ্তির ইন্জ বিদুনের আরেকরি খোলা বাতি যখন উপযুক্ত সম্মান লাভ থেকে বরি এমন অবস্থা বিে

২. দুর্নীতিমূলক কাজ ও ভয়ভীতি : ভয়ভীতি থেকেও অনেক সময় বিপ্লবের সূত্রপাত । দুর্নী দায়ে অভিযুক্ত ব্যক্তিরা শান্তি ভোগের ভয় থেকে পরিত্রাণ পাওয়ার উদ্দেশ্যে রাষ্ট্রে বিপ্লব আনয়ন করতে পারে ।

৩. রাষ্ট্রের কোন অঞ্চলের অস্বাভাবিক প্রসার ও সমৃদ্ধি : রাষ্ট্রের কোন অঞ্চলের অস্বাভাবিক প্রসার বিপুন টীতে সহায়তা করে । এরিস্টটলের মতে , মানব দেহের বিভিন্ন অংশ অসামঞ্জস্যপূর্ণ হলে যেমন এর সঠিক কার্যকারিতা নষ্ট ঠিক তেমনি রাষ্ট্রের কোন একটি অঞ্চল অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি সমৃদ্ধশালী হলেও বা বিদ্যুৰ বোসের

৪. রাজনৈতিক কলহ ও নির্বাচনে কারচুপি ষড়যন্ত্র : রাজনৈতিক কলহ ও নির্বাচনে যন্ত্রের জন্য সংক্ষতের সৃষ্টি হয় এবং এ অবস্থা বিপ্লবের পথকে সুগম করে । এরিস্টটল বলেছেন যে , নির্বাচনে দুর্নীতি বারণের

৫. স্যায় ও অসাম্য সম্পর্কিত বিভিন্ন ধারণ : বিপ্লবের কারণ হচ্ছে শ্রেণীতে নাম্বারে তা মানুষের সহজার মায়া ও তার লোভ মানুষের চিরন্তন প্রকৃতি । যা ক্ষমতার কেন্দ্রবিন্দু থেকে সূর্তে তর সময় বঞ্চিত শ্রেণী চাষ বিদ্যুরেশাসকের সমপর্যায়ে উন্নীত হতে যার শাসক ১৪ জ থেকে সেটাকে নিক্ষেপের জাহাতে রাখতে হয় ।

উপসংহার : উপবৃত আলোচনা শেষে বলা যায় কিনা সরে ছবি এবং বিন্দুর সাপের বর্তমান কালের বাবাকে বিচার আগের হ কে বিশেষ আর কিছু আধুনিক হয় সুন্তি নির্দেশসমূহ পালন করা হলে বিপু বহু আধুনিক ই রাষ্ট্রের পরিলোক্ষরে বিপুরের কারণ সিদ্ধ করলেও তার বাবা বর্তমান সর করার পর সেই নিবি সম্পর্কে জানার কারন জাতিষেধকের ব্যবস্থা নিয়েছেন ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!