ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

উপাত্ত প্রক্রিয়াজাতকরণ কী?

অথবা, উপাত্ত প্রক্রিয়াজাতকরণ বলতে কী বুঝ?
অথবা, উপাত্ত প্রক্রিয়াজাতকরণের সংজ্ঞা দাও।
অথবা, উপাত্ত প্রক্রিয়াজাতকরণের ধারণার ব্যাখ্যা দাও।
অথবা, উপাত্ত প্রক্রিয়াজাতকরণ কাকে বলে?
অথবা, তথ্য প্রক্রিয়াজাতকরণ কী?
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণায় উপাত্ত সংগ্রহের পর তথ্য প্রক্রিয়াজাতকরণ ও বিশ্লেষণ একটি গুরুত্বপূর্ণ ধারা। তাই গবেষণার জন্য সংগৃহীত উপাত্তের সুশৃঙ্খল বিন্যাস, বস্তুনিষ্ঠ সংখ্যাতাত্ত্বিক বর্ণনা দান, কার্যকারণ সম্পর্ক নির্ধারণ, পূর্বানুমান যাচাই এবং তত্ত্ব গঠনের উদ্দেশ্য তথা প্রক্রিয়াজতকরণ গবেষণা কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ পর্যন্ত বলে বিবেচিত।
তথ্য প্রক্রিয়াজতকরণ : উপাত্ত সংগ্রহের পর সংগৃহীত উপাত্তকে বিভিন্ন বৈজ্ঞানিক প্রক্রিয়ার মাধ্যমে গবেষণার জন্য ব্যবহার উপযোগী করে তৈরি করার প্রক্রিয়াই হচ্ছে তথ্য প্রক্রিয়াজাতকরণ। উপাত্ত প্রক্রিয়াজাতকরণকে বিভিন্ন সময় গবেষক বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন।
PRE Jehan Gultung , “Processing of data refer to concentrating recasting and dealing with so that are assemble of analysis as possible.” উইলফিনসন এবং বেন্ডারকার এর মতে, “উপাত্ত প্রক্রিয়াজতকরণ বলতে উপাত্তকে একত্র করা, পুনর্বিন্যস্ত ও আয়ত্তাধীন করা বুঝায়। এটি যত দূর সম্ভব উপাত্তকে সহজে বিশ্লেষণ করার জন্য প্রয়োজন হয়।”
C. R. Kothari বলেছেন, “প্রক্রিয়াজাতকরণ অর্থ হলো সংগৃহীত উপাত্তকে সম্পাদনা, সংকেতময় এবং সারণিবদ্ধকরণ যাতে সেগুলোকে সহজেই বিশ্লেষণ করা যায়।” অতএব গবেষণা কাজকে সহজ ও সাবলীল করার জন্য সহজেই বিশ্লেষণ করা যায় ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, উপাত্তকে সহজে বিশ্লেষণ করার জন্য সংগৃহীত উপাত্তের পুনর্বিন্যাস, সম্পাদনা, সংকেতায়ন এবং সারণিবদ্ধকরণ করার প্রক্রিয়াই হচ্ছে তথ্য বা উপাত্ত প্রক্রিয়াজাতকরণ ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!