উপজেলা পরিষদের সাথে সরকারের সম্পর্ক ও নিয়ন্ত্রণের স্বরূপ উলেখ কর


অথবা, উপজেলা পরিষদের সাথে সরকারের সম্পর্কিত কর্তৃত্ব উল্লেখ কর।
অথবা, উপজেলা পরিষদের সাথে কেন্দ্রীয় সরকারের সম্পর্ক ও নিয়ন্ত্রণ উল্লেখ কর।
অথবা, উপজেলা পরিষদের সাথে কেন্দ্রীয় সরকারের সম্পর্ক ও নিয়ন্ত্রণ সম্পর্কে যা জান লিখ।
অথবা, উপজেলা পরিষদের সাথে সরকারের সম্পর্ক ও নিয়ন্ত্রণের স্বরূপ ব্যাখ্যা কর।


উত্তর৷ ভূমিকা : বাংলাদেশের উপজেলা নিম্ন পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক একক। জেলা প্রশাসনের পরেই উপজেলা পরিষদ আমাদের দেশের প্রশাসন ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। পল্লি এলাকার প্রশাসন, শান্তি শৃঙ্খলা রক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়ে উপজেলা পরিষদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ।

উপজেলা পরিষদের সাথে সরকারের সম্পর্ক ও নিয়ন্ত্রণের স্বরূপ : উপজেলা প্রশাসনের সাথে কেন্দ্রের সম্পর্ক পরোক্ষ, প্রত্যক্ষ নয়। উপজেলা প্রশাসন গ্রামীণ পর্যায়ের প্রশাসন। এর উপরে রয়েছে জেলা ও বিভাগীয় প্রশাসন। তাই উপজেলা প্রশাসনের সাথে কেন্দ্রীয় যোগাযোগ হয় বিভাগীয় এবং জেলা প্রশাসনের মাধ্যমে। কেন্দ্রীয় সরকার থেকে যে নির্দেশ বা সুপারিশ আসে তা জেলা প্রশাসনের মাধ্যমে উপজেলায় পৌঁছে। উপজেলা কেন্দ্রের মধ্যে সেতুবন্ধন রচনা করেছে জেলা প্রশাসন। তবে যোগাযোগ ব্যবস্থার উন্নতি, তথ্যপ্রযুক্তির অগ্রগতি এবং মাঝে মাঝে মন্ত্রী বা উচ্চপদস্থ কর্মকর্তাদের উপজেলা পর্যায়ে সফর এই দুই এর মধ্যে দূরত্বকে বহুল পরিমাণ হ্রাস করেছে। সরকার যদি এ মত পোষণ করে যে, পরিষদ কর্তৃক কোন কাজকর্ম আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয় অথবা তা জনস্বার্থের পরিপন্থী, তাহলে সরকার আদেশ দ্বারা পরিষদের উক্ত কার্যক্রম বাতিল করতে পারবে অথবা পরিষদের কোন প্রস্তাবের বাস্তবায়ন স্থগিত করতে পারবে অথবা তা নিষিদ্ধ ঘোষণা করতে পারবে অথবা পরিষদকে কোনো কাজ করার নির্দেশ দিতে পারবে। প্রয়োজনীয় তদন্তের পরে সরকার গেজেটে প্রকাশিত আদেশ দ্বারা পরিষদ বাতিলও করতে পারবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপজেলা প্রশাসন হচ্ছে গ্রামীণ পর্যায়ে সর্বোচ্চ প্রশাসন। বিভিন্ন ইউনিয়নের জনসমষ্টির নিকট উপজেলা প্রশাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপজেলা নির্বাহী অফিসার পরিষদের সচিব। তিনি সরকারি নির্দেশ বাস্তবায়ন নিশ্চিত করে থাকেন। উপজেলার সার্বিক কার্যক্রম জেলা প্রশাসক নিয়ন্ত্রণ করে থাকেন।