উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাহী ক্ষমতা উলেখ কর

অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান কোন ধরনের নির্বাহী ক্ষমতা লাভ করেন?
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যানের প্রশাসনিক ক্ষমতা লিখ ।
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাহী ক্ষমতার বর্ণনা দাও।
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাহী ক্ষমতা সম্পর্কে লিখ।
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান যে সকল নির্বাহী ক্ষমতা ভোগ করে তার বর্ণনা দাও।

উত্তর৷ ভূমিকা : উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলার প্রাপ্ত বয়স্কদের প্রত্যক্ষ ভোটে পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন। উপজেলা পরিষদের নির্বাহী কর্তৃত্ব তার উপর ন্যস্ত। তিনি এই ক্ষমতা প্রত্যক্ষভাবে প্রয়োগ করবেন অথবা তার নিকট থেকে ক্ষমতা প্রাপ্ত ব্যক্তি তা প্রয়োগ করবেন।
উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাহী ক্ষমতা : উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজে অথবা নির্বাহী অফিসারের মাধ্যমে নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা পরিষদ আইন, ২০০৯ অনুসারে নিম্নবর্ণিত কাজগুলো সম্পন্ন করবেন-

১. উপজেলা পরিষদের সভায় চেয়ারম্যান সভাপতিত্ব করবেন এবং সভা পরিচালনা করবেন।


২. তিনি উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারীর কার্যক্রম তদারক ও নিয়ন্ত্রণ করবেন এবং তাদের প্রয়োজনীয় প্রতিবেদন প্রস্তুত করবেন।


৩. তিনি সরকার কর্তৃক নির্ধারিত সীমা পর্যন্ত আর্থিক ব্যয় নির্বাহ করবেন।


৪. তিনি উপজেলা নির্বাহী অফিসারের সাথে যৌথ স্বাক্ষরে পরিষদের সকল আয়ব্যয়ের হিসাব পরিচালনা করবেন।


৫. পরিষদের ব্যয় মেটানো এবং পাওনা আদায়ের জন্যে তিনি কোন কর্মকর্তাকে ক্ষমতা অর্পণ করবেন।


৬. তিনি এই আইনের অধীনে প্রয়োজনীয় সকল বিবরণী ও প্রতিবেদন তৈরি করবেন।


৭.উপজেলা পরিষদের অনুমোদন সাপেক্ষে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ প্রচলিত আইন বা বিধিবিধানের পরিপন্থী নয় এরূপ জনস্বার্থ বা জনগুরুত্বপূর্ণ কোনো জরুরি কাজ সম্পাদনের জন্য নির্দেশ দিতে পারবেন এবং এই ধরনের কাজের ব্যয়ভার পরিষদের তহবিল থেকে বহনের নির্দেশ দিতে পারবেন। এরূপ কার্যক্রম সম্পর্কে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ পরিষদের পরবর্তী সভায় প্রতিবেদন প্রদান করবেন এবং তা পরিষদ কর্তৃক অনুমোদিত হতে হবে।

৮. এই আইনের অথবা তার অধীনে প্রণীত কোন বিধির পরিপন্থী কোন কাজের জন্যে পরিষদের নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা বা কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবেন চেয়ারম্যান। তবে পরিষদের পরবর্তী সভায় তা অনুমোদিত হতে হবে।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপজেলা পরিষদ আইন, ২০০৯ অনুযায়ী উপজেলা পরিষদের নির্বাহী ক্ষমতা চেয়ারম্যানের উপর ন্যস্ত। চেয়ারম্যান উপজেলা পরিষদের নিকট দায়ী থাকবেন।