অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এর দায়িত্ব ও কর্তব্য লিখ।
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দায়িত্বগুলোর বর্ণনা দাও।
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের কর্তব্যগুলো কী কী?
অথবা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দায়িত্ব ও কর্তব্যগুলো তুলে
ধর।
উত্তর৷ ভূমিকা : উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলার প্রাপ্তবয়স্কদের প্রত্যক্ষ ভোটে পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্যগণ উপজেলা পরিষদের প্রথম সভা অনুষ্ঠানের দিন থেকে পাঁচ বছর সময়কাল উক্ত পদে অধিষ্ঠিত থাকবেন।
উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব : নির্বাচিত চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান বা মহিলা ভাইস চেয়ারম্যান দায়িত্ব গ্রহণের পূর্বে নির্দিষ্ট প্রক্রিয়ায় তার পরিবারের স্থাবর ও অস্থাবর সম্পত্তির বিবরণ সরকারের নিকট পেশ করেন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান নিজ নিজ স্বাক্ষরযুক্ত পত্রের মাধ্যমে পদত্যাগ করতে পারবেন। তার দৈহিক এবং মানসিক অক্ষমতার জন্যে বা মারাত্মক অসদাচরণ বা পরিষদের আর্থিক কোন ক্ষতিসাধন করলে পরিষদের প্রতিনিধিত্বমূলক সদস্যদের চার-পঞ্চমাংশের ভোটে সমর্থিত প্রস্তাবের মাধ্যমে সরকার কর্তৃক অপসারিত হবেন। উপজেলা পরিষদ গঠিত হবার পর প্রথম অনুষ্ঠিত সভার এক মাসের মধ্যে ভাইস চেয়ারম্যানগণ নিজেদের মধ্যে থেকে অগ্রাধিকারক্রমে একটি চেয়ারম্যানের প্যানেল নির্বাচিত করবেন। অনুপস্থিতি, অসুস্থতাহেতু বা অন্য কোন কারণে চেয়ারম্যান দায়িত্ব পালনে অসমর্থ হলে অগ্রাধিকারক্রমে একজন ভাইস চেয়ারম্যান চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। পদত্যাগ, অপসারণ মৃত্যুজনিত বা অন্য কোন কারণে চেয়ারম্যানের পদ শূন্য হলে এবং নতুন চেয়ারম্যান কার্যভার গ্রহণ না করা পর্যন্ত চেয়ারম্যানের প্যানেল থেকে অগ্রধিকারক্রমে একজন ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।


উপসংহার : উপজেলা পরিষদের নির্বাহী ক্ষমতা চেয়ারম্যানের উপর ন্যস্ত। তিনি নিজে অথবা নির্বাহী অফিসারের মাধ্যমে এই ক্ষমতা প্রয়োগ করবেন। চেয়ারম্যান উপজেলা পরিষদের নিকট দায়ী থাকবেন।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!