অথবা, উপজেলা পরিষদের গঠন প্রকৃতি লিখ ।
অথবা, উপজেলা পরিষদের গঠন প্রক্রিয়া লিখ।
অথবা, উপজেলা পরিষদের গঠন সম্পর্কে যা জান লিখ।
অথবা, উপজেলা পরিষদের গঠন প্রক্রিয়া বিশ্লেষণ কর।
অথবা, উপজেলা পরিষদের গঠন কাঠামো উল্লেখ কর।
ভূমিকা : জেলা প্রশাসনের পরেই উপজেলা পরিষদ আমাদের দেশের প্রশাসন ব্যবস্থার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। পল্লি এলাকার প্রশাসন, শান্তি শৃঙ্খলা রক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়ে উপজেলা পরিষদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

উপজেলা পরিষদের গঠন : উপজেলা পরিষদ আইন ১৯৯৮ এবং সংশোধন আইন, ২০০৮ অনুযায়ী নিম্নবর্ণিত ব্যক্তিগণ সমন্বয়ে উপজেলা পরিষদ গঠিত হবে। যথা :
ক. চেয়ারম্যান।
খ. দুইজন ভাইস চেয়ারম্যান, যার মধ্যে একজন মহিলা হবেন।
গ. উপজেলার এলাকাভুক্ত প্রত্যেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা সাময়িক চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালনকারী ব্যক্তি।
ঘ. উপজেলার এলাকাভুক্ত প্রত্যেক পৌরসভা, যদি থাকে এর মেয়র বা সাময়িকভাবে মেয়রের দায়িত্ব পালনকারী ব্যক্তিএবং
ঙ. ইউনিয়ন ও পৌরসভার মহিলা সদস্যদের ভোটে নির্বাচিত উপজেলার মোট সদস্যদের এক-তৃতীয়াংশ সংরক্ষিত মহিলা সদস্য।
উল্লেখ্য যে, উল্লিখিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত ভোটারদের দ্বারা নির্বাচিত কমিশন কর্তৃক নির্ধারিত সময়, স্থান ও পদ্ধতিতে গোপন ব্যালটের মাধ্যমে সরাসরি নির্বাচিত হবেন। কোনো পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এর পদসহ শতকরা ৭৫ ভাগ সদস্যে নির্বাচন অনুষ্ঠিত হলে এবং নির্বাচিত সদস্যদের নাম সরকারি গেজেটে প্রকাশিত হলে পরিষদ আইনের অন্যান্য বিধান সাপেক্ষে যথাযথভাবে গঠিত
হয়েছে বলে বিবেচিত হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নানা চড়াই উৎরাই পেরিয়ে উপজেলা পরিষদের কার্যক্রম বর্তমানে সকলতার সাথে চলছে। ২০১৪ সালে দেশের অধিকাংশ উপজেলাতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এসব উপজেলার বর্তমানে নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ তাদের কার্যক্রম পরিচালনা করেছেন। চেয়ারম্যান এসব উপজেলার প্রধান প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার উপজেলার মুখ্য কর্মকর্তা। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের মাঝারি পর্যায়ের সদস্য।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!