উন্নত ও অনুন্নত দেশের কৃষি কাঠামোর মধ্যে পার্থক্য লিখ।

অথবা, উন্নত ও অনুন্নত দেশের কৃষি কাঠামোর মধ্যে পার্থক্যসমূহ সংক্ষেপে তুলে ধর।
অথবা, উন্নত ও অনুন্নত দেশের কৃষি কাঠমোর মধ্যে বৈসাদৃশ্যসমূহ ব্যাখ্যা কর।
অথবা, উন্নত ও অনুন্নত দেশের কৃষি কাঠামোর মধ্যে অমিল ক্ষেত্রসমূহ সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
দেশের সমগ্র অর্থনীতির পরিপ্রেক্ষিতে কৃষিখাতের অবস্থান, কৃষিতে উৎপাদনের একক বা তার প্রকৃতি, চাষির উৎপাদনের উদ্দেশ্য, ব্যবহৃত উপকরণ সমন্বয়, কৃষিখাতের অধীনে বিভিন্ন উপখাত ও তাদের আপেক্ষিক গুরুত্ব, ভূমিস্বত্ব ব্যবস্থা ইত্যাদির সম্মিলনে কৃষিখাতের যে অবয়ব সৃষ্টি হয় তাকে কৃষি কাঠামো বলে।
উন্নত ও অনুন্নত দেশের কৃষি কাঠামোর পার্থক্য : উন্নত দেশের দেশসমূহের কৃষি কাঠামো ও অনুন্নত দেশসমূহের কৃষি কাঠামোর মধ্যে সুস্পষ্ট পার্থক্য রয়েছে। নিম্নে প্রধান প্রধান পার্থক্যগুলো আলোচনা করা হলো : অনুন্নত বা স্বল্পোন্নত দেশের কৃষিকে সনাতন কৃষি বলা হয়। পক্ষান্তরে, উন্নত দেশের কৃষিকে আধুনিক কৃষি বলা হয় । অনুন্নত দেশে কৃষিখাত সর্বাধিক কর্মসংস্থান যোগায়। কিন্তু উন্নত দেশে বিভিন্ন উৎপাদন খাতের মধ্যে কৃষি একটি উৎপাদন খাত মাত্র । উন্নত দেশে কৃষি একটি ব্যবসায়। চাষি মুনাফার উদ্দেশ্যে কৃষিকাজ সম্পাদন করে। কিন্তু স্বল্পোন্নত দেশে চাষি নিজ পরিবারের খাদ্যে নিরাপত্তার জন্য কৃষিকাজ করে থাকে ।
৪. উন্নত দেশে কৃষক সাধারণত শিল্পখাতে নিয়োজিত ব্যক্তিবর্গ থেকে উচ্চতর আয়ের অধিকারী হয়। কিন্তু অনুন্নত দেশে কৃষক সাধারণ অতি অল্প আয়ের অধিকারী হয় এবং অন্যান্য খাতে নিয়োজিত ব্যক্তিবর্গের আর্থিক অবস্থা উন্নততর হয়। উন্নত দেশে কৃষি সমগ্র অর্থনীতির মধ্যে আত্তীকৃত হয়েছে। কিন্তু অনুন্নত দেশে কৃষিখাত দেশের অর্থনীতির মধ্যে আত্তীকৃত হয় নি। মূল্যব্যবস্থার মাধ্যমে সমগ্র অর্থনীতির মধ্যে বিভিন্ন খাতে যেভাবে উপকরণের বিলিবণ্টন হয় সে বিলিবণ্টন ব্যবস্থার মধ্যে কৃষিখাত অন্তর্ভুক্ত নয়। কোনো কোনো অনুন্নত দেশে কৃষির মধ্যে ছোট আধুনিক বাণিজ্যভিত্তিক কৃষি উপখাত সৃষ্টি হয়েছে, ফলে কৃষিতে দ্বৈততা বিরাজ করছে। কিন্তু উন্নত দেশে সমগ্র কৃষিখাত বাণিজ্যভিত্তিক উন্নত দেশে কৃষক অন্যান্য ব্যবসায়ীর মতো ঝুঁকিপূর্ণ নতুন উৎপাদন পদ্ধতি গ্রহণ করে। কিন্তু অনুন্নত দেশে কৃষক ঝুঁকিপূর্ণ যুগ যুগ ধরে পরীক্ষিত ও ব্যবস্থা উৎপাদন পদ্ধতি ব্যবহার করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, উন্নত দেশে কৃষিক্ষেত্রে যথেষ্ট উন্নতি করেছে, যেখানে অনুন্নত দেশ কৃষিক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/