উদ্বৃত্ত খামারের সংজ্ঞা দাও।

অথবা, উদ্বৃত্ত খামার কাকে বলে?
অথবা, উদ্বৃত্ত খামার কী?
অথবা, উদ্বৃত্ত খামার ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
খাদ্যশস্য, সবজি, ফল, তৈলবীজ, গবাদিপশু, হাঁসমুরগি ও মৎস্য খামার এসবই হচ্ছে কৃষিখামার। কৃষিখামারের কার্যক্রম বহুলাংশে বাস্তবভিত্তিক ও অর্থনৈতিক। কৃষির ব্যবহারিক অনুশীলন এবং কৃষি জীবনের বাস্ত বতার অতি নিকটতম ও গভীরতম পর্যায়ের ধারা মূলত কৃষিখামারের কার্যক্রম। যদি কৃষি পদ্ধতি কৃষি কাঠামোর প্রশস্ত গতিধারা নির্দেশ করে, তবে কৃষিকে উৎপাদনমুখী উৎপাদন এককে পরিণত করাই কৃষিখামারের কার্যক্রম। নিম্নে উদ্বৃত্ত খামার সম্পর্কে আলোচনা করা হলো :
উদ্বৃত্ত খামার (Surplus farming) : উদ্বৃত্ত খামার হচ্ছে এমন এক ধরনের খামার, যেখানে প্রয়োজনীয় চাহিদা পূরণের পর উদ্বৃত্ত পণ্য কৃষকের বাজারজাতকরণের সুযোগ থাকে। উদ্বৃত্ত খামার ধারণাটিকে বর্তমানে অধিকাংশ অর্থনীতিতেই বাণিজ্যিক খামার হিসেবে ব্যাখ্যা করা হয়। তবে এ ধরনের খামারের সীমিত সামর্থ্যকে প্রধান বৈশিষ্ট্য বলে
মনে করা হয়। উন্নত অর্থনীতি এবং উন্নত দেশগুলোতে উদ্বৃত্ত খামার বেশি প্রচলিত ও প্রাধান্য পেয়েছে। উন্নয়নশীল দেশগুলোর
প্রধান লক্ষ্য হচ্ছে পারিবারিক খামারকে উদ্বৃত্ত খামারে পরিণত করা। একটি খামারকে উদ্বৃত্ত খামারে পরিণত করার জন্য যেসব উপাদানকে সম্পর্কযুক্তভাবে গণ্য করা এবং গুরুত্ব দেয়া হয়, তা হচ্ছে ভালো বীজ, আধুনিক উৎপাদন পদ্ধতি এবং বৈজ্ঞানিক ব্যবস্থাপনা প্রভৃতি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উদ্বৃত্ত খামার হচ্ছে ঐসকল খামার যেখান থেকে কৃষক তার চাহিদা মিটানোর পর অতিরিক্ত পণ্য বাজারজাতকরণের সুযোগ পেয়ে থাকে। উদ্বৃত্ত খামারে সীমিত অর্থ বিনিয়োগ করে অত্যাধিক মুনাফা লাভের চেষ্টা চালানো হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/