উইমেন্স স্টাডিজ/নারী শিক্ষা কী?

অথবা, উইমেল স্টাডিজ বা নারী শিক্ষা বলতে কী বুঝায়?
অথবা, নারী শিক্ষা সম্পর্কে তুমি যা জান সংক্ষেপে লিখ।
অথবা, নারী শিক্ষা সম্পর্কে তোমার ধারণা লিখ।
অথবা, নারী শিক্ষার সংজ্ঞা দাও।
অথবা, নারী শিক্ষা সম্বন্ধে তুমি কি জান?
উত্তর৷ ভূমিকা :
মানবজাতির অর্ধাংশ নারীকে অদৃশ্য থেকে দৃশ্যমানে টেনে তুলতে তাকে যবনিকার অন্তরাল থেকে বাইরে এনে সামাজিক স্বীকৃতিদানে নারী শিক্ষার আবশ্যকতা মেনে না নিয়ে উপায় নেই। এদিক থেকে বিচার করলে জ্ঞান চর্চায় বিদ্যমান বিভেদাত্মক সংকীর্ণতা দূর করে নারী শিক্ষা জ্ঞানের প্রসার ঘটায়।
নারী শিক্ষা : নারী শিক্ষার ইংরেজি প্রতিশব্দ হলো উইমেন্স স্টাডিজ। সহজ বাংলায় বলা যেতে পারে, নারী বিষয়ক গবেষণা ও অধ্যয়ন। এটি নারীর প্রতি বৈষম্য ও সমাজে নারীর অধস্তন অবস্থানকে চিহ্নিত করে। তাছাড়া বৈষম্য ও অধস্তন অবস্থানের কারণ নির্ণয় করে। নারী ও পুরুষের মাঝে সুস্থ ও সফল সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে সমাজের অগ্রযাত্রাকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সমতাভিত্তিক করার উপায় ও কর্মপন্থা নির্দেশ করে। নারীর জীবন ও কর্মধারা, তার মন ও মানসিকতা, তার চিন্তাভাবনা এবং সমাজজীবনে, রাষ্ট্রে, অর্থনৈতিক কর্মকাণ্ডে, শিল্প সংস্কৃতিতে অর্থাৎ জীবনের সকল ক্ষেত্রে নারীর স্থান ও ভূমিকা নারী শিক্ষার আলোচনার অন্তর্ভুক্ত। সংক্ষেপে বলা যায় নারীকে নির্যাতনের শৃঙ্খলমুক্ত করে নারী ও পুরুষের সমন্বয়ে সমতাভিত্তিক সমাজ গঠন ও উন্নয়নে সমঅংশিদারিত্বে উদ্বুদ্ধ করাই নারী শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্য।
উপসংহার : উপরের আলোচনা থেকে স্পষ্ট বুঝা যায় যে, নারী অধ্যয়নের সংজ্ঞাকে নারী বিষয়ক গবেষণার মধ্যে সীমিত করা চলে না। জ্ঞানের এ শাখা বস্তুত নারী ও পুরুষের সম্পর্কের আলোচনা এবং এ আলোচনার প্রেক্ষিতে সমাজের সমতাভিত্তিক শান্তিপূর্ণ সংগঠন ও উন্নয়ন ঘটায়।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/