ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

ইতিহাস কী

ইতিহাসের সংজ্ঞা দাও ।
অথবা , ইতিহাস বলতে কী বুঝ ?

উত্তর ৷ ভূমিকা : ইতিহাস হচ্ছে যে কোনো জাতির গৌরব ও ঐতিহ্য যা থেকে জাতি শিক্ষা নিয়ে ভবিষ্যৎ গঠনে উৎসাহিত হয় । এ ঐতিহ্য বা ইতিহাস শব্দটির আগমন ঘটেছে গ্রিক শব্দ Historia থেকে । আভিধানিক অর্থ হচ্ছে গবেষণা বা সযত্ন অনুসন্ধান । বাংলায় ইতিহাস শব্দটির অর্থ হচ্ছে অতীতে যা ঘটেছে । অবশ্য এ ইতিহাস বা History শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন গ্রিক দার্শনিক ও ঐতিহাসিক হিরোডোটাস ; যাকে ইতিহাসের জনক হিসেবে আখ্যায়িত করা হয় । হিরোডোটাস ইতিহাসের যে সংজ্ঞা দিয়েছেন তা যুগে যুগে আলোচিত ও সমালোচিত হয়েছে এবং আজ পর্যন্ত কোনো ঐতিহাসিকই একক , সুনির্দিষ্ট ও সর্বজনীন ইতিহাসের সংজ্ঞা দাঁড় করাতে পারেননি । তাই ইতিহাসের সংজ্ঞা নিরূপণ নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে ।

প্রামাণ্য সংজ্ঞা : ইতিহাসের সর্বজনগ্রাহ্য সংজ্ঞা বিভিন্ন ঐতিহাসিক বিভিন্নভাবে প্রদান করেছেন । নিচে তাদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো : ড . জনসনের মতে , “ যা কিছু ঘটে তাই ইতিহাস । ” তিনি আরো বলেছেন , “ অতীতের কাহিনি মাত্রই ইতিহাস । ” ড . রমেশচন্দ্র মজুমদারের মতে , “ ইতিহাস হলো মানবসমাজের অতীত কার্যাবলির বিবরণী । ” টয়েনবির মতে , “ সমাজ জীবনই ইতিহাস । ” প্রকৃতপক্ষে , মানবসমাজের অনন্ত ঘটনাপ্রবাহই হলো ইতিহাস । R. G. Collingwood- এর ভাষায় , “ ইতিহাস হচ্ছে Resgestae বা মানুষের অতীত কার্যাবলির ইতিহাস । ” ইতিহাসবিদ ই . এইচ . কারের মতে , “ ইতিহাস হলো বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ । ”

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞা থেকে এটা বলা যেতে পারে যে , ইতিহাস হচ্ছে মানব সভ্যতার অতীত কার্যাবলির বিবরণ । তবে বিভিন্ন সাক্ষ্য প্রমাণের আলোকে যথার্থ ও বাস্তবভিত্তিক বিবরণের প্রামাণ্য বিবরণই ইতিহাস হিসেবে গণ্য করা যাবে এবং তাকেই বলা হবে যথার্থ ইতিহাস ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!