আশ্চর্য কিন্তু একটা কথা শহরের কুকুরের চোখে বৈরিতা নেই।”— ব্যাখ্যা কর।

উৎস : ব্যাখ্যেয় গদ্যাংশটুকু বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ বিরচিত ‘নয়নচারা’ শীর্ষক ছোটগল্প থেকে চয়ন করা হয়েছে।
প্রসঙ্গ : দুর্ভিক্ষতাড়িত আমু শহরে আসার পর এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে এখানকার মানুষদের চেয়ে কুকুরদের ব্যবহার তুলনামূলকভাবে ভালো।
বিশ্লেষণ : দুর্ভিক্ষপীড়িত মানুষদের সাথে নয়নচারা গ্রামের আমু শহরে এসেছে বাঁচার তাগিদে। কিন্তু এখানকার মানুষদের ব্যবহার তাকে পদে পদে আহত করেছে। শহরের মানুষের চোখে আমু দেখেছে পাশবিক হিংস্রতা। এরা ছিন্নমূল মানুষদের মানুষ বলে মানতে চায় না। ভিক্ষার জন্য এদের কাছে হাত পাতলে এরা কুকুর মনে করে দূর দূর করে তাড়িয়ে দেয়। এদের ব্যবহারে কোমলতার কোন স্থান নেই। অথচ এখানকার কুকুরগুলোর চোখে সে বৈরিতা দেখতে পায় না। কুকুরগুলোর চোখের মধ্যে সে সহানুভূতির ঝলক দেখতে পায়। শহরের কুকুরেরা আমুদের শত্রু মনে করে না। কিন্তু শহরের মানুষদের চোখে দেখতে পায় সীমাহীন বৈরিতা। এ প্রসঙ্গে আমুর নয়নচারা গ্রামের কুকুরগুলোর কথা মনে পড়ে। গ্রামের কুকুরদের মধ্যে আমু বৈরিতা দেখেছে যা এখানে এসে দেখছে মানুষের চোখে। শহরের মানুষগুলো কুকুরের মতো হয় কী করে আমু তা ভেবে পায় না।
মন্তব্য : কুকুর কি করে মানুষের চেয়ে ভালো হয় আমু তা ভেবে পায় না। শহরের মানুষদের দেখে দেখে আমুর মানুষ সম্পর্কে ধারণাটাই পাল্টে যায়।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%af%e0%a6%bc%e0%a6%a8%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be-%e0%a6%97%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%aa-%e0%a6%b8%e0%a7%88%e0%a6%af%e0%a6%bc%e0%a6%a6-%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be/