আল্লাহর গুণাবলি নিত্য না অনিত্য?

অথবা, খোদার সিফাত নিত্য না অনিত্য?
অথবা, আল্লাহর গুণাবলির নিত্যতা সম্পর্কে ধারণা দাও ।
অথবা, খোদার সিফাতের নিত্যতা সম্পর্কে কী বলা হয়?
উত্তর৷ ভূমিকা :
মানুষ জগৎ ও জীবন সম্পর্কে জানতে চায়। জানতে চায় পৃথিবীর উৎপত্তি, জীবনের মূল্য, সৌন্দর্য, নানাবিধ মৌলিক বিষয়াবলি সম্পর্কে। আর এ থেকেই সৃষ্টি হয়েছে দর্শন। তাই মুসলিম চিন্তাবিদগণ আল্লাহর গুণাবলি সম্পর্কে অত্যন্ত সুন্দরভাবে ও যৌক্তিকভাবে বিশ্লেষণ করেছেন।
আল্লাহর গুণাবলি নিত্য না অনিত্য : মুসলিম দর্শনের ইতিহাসে আমরা শুধু ধর্মতাত্ত্বিক আলোচনাই দেখতে পাই না, তারা জগৎ ও জীবনের মৌলিক সমস্যা সম্পর্কে যে আলোচনা করেছেন তাও দেখতে পাই । ইসলামি চিন্তাবিদরা প্রশ্ন তুলেছেন আল্লাহর গুণাবলি নিত্য না অনিত্য? মুতাজিলারা এ সম্পর্কে সর্বপ্রথম আলোচনা করেছেন। বুদ্ধির
আলোকে তারা বলেছেন, আল্লাহর গুণাবলি তার সত্তার মতো নিত্য নয়। তবে সাধারণ মুসলমানগণ আল্লাহর গুণাবলি, যেগুলো হাদিসে (৯৯টি) বলা হয়েছে সেগুলোকে নিত্য বা শাশ্বত বলে মানেন। মুতাজিলারা বলেছেন, আমরা যদি একটু চিন্তা করি তাহলে দেখব যে আল্লাহর গুণাবলিকে যদি আমরা নিত্য বলি, তাহলে সেগুলো আল্লাহর সত্তার সাথে সহনিত্য হয়ে যাবে। কেননা আল্লাহর গুণাবলিকে নিত্য বলার অর্থ হলো, সেগুলো আল্লাহর মতো নিত্য। কিন্তু ইসলাম তাওহীদ বা একত্ববাদের ধর্ম। এখানে বহু ঈশ্বরবাদ বা আল্লাহর সাথে অন্য কোন ব্যক্তি বস্তু বা বিষয়ের অংশীদারকে গ্রহণ করা হয়। না। এক আল্লাহ্ ও তাঁর রাসূল সত্য এবং সে অনুসারে অন্যান্য বিষয়সমূহ সত্য। অর্থাৎ একমাত্র আল্লাহর সত্তাই নিত্য, অন্য কিছু নয়। অন্যদিকে আল্লাহর গুণাবলি সম্পর্কে মুতাজিলাদের অতিবুদ্ধিবাদী ব্যাখ্যা আশারিয়রা গ্রহণযোগ্য বলে মনে করেন না। তারা সাধারণ মুসলমানদের অবস্থান গ্রহণ করে বলেছেন, আল্লাহর গুণাবলি রয়েছে আর সেটি শাশ্বত। তবে সেটি আল্লাহর বিপরীতে বা পাশাপাশি কোন নতুন সত্তার সৃষ্টি করে না। মূলত আল্লাহ এমন এক সত্তা, যা বুদ্ধি দ্বারা জানা যায় না। সুতরাং আল্লাহর গুণাবলিকে আশারিয়রা স্বীকার করেন এবং তার নিত্যতাকে স্বীকার করেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল্লাহর গুণাবলি নিত্য না অনিত্য তা সম্পর্কে মতভেদ রয়েছে। এ সম্পর্কে আশারিয়রা আল্লাহর গুণকে স্বীকার করেন। তারা বলেছেন, বুদ্ধির মাধ্যমে একে জানা যায় না। তাই মুতাজিলারা ঐশী গুণাবলির নিত্যতাকে অস্বীকার করেছে। সুতরাং আল্লাহর গুণাবলিকে বিশ্বাসের দ্বারা জানলে তার নিত্যতা সম্পর্কে কোন সন্দেহ থাকে না।