ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

আয়তলেখ কী? নিম্নের উপাত্ত হতে একটি আয়তলেখ অংকন কর।

উত্তর৷ আয়তলেখের সাহায্যে পরিসংখ্যানিক উপাত্তকে লেখচিত্রের মাধ্যমে উপস্থাপন করা যায়। আয়তলেখের দণ্ডগুলোর মধ্যে কোনো ফাঁক থাকে না। মূলত দণ্ডগুলো অবিচ্ছিন্নভাবে থাকে ।
আয়তলেখ : সাধারণভাবে বলা যায়, গণসংখ্যা নিবেশনকে যে লৈখিক চিত্র দ্বারা সমান্তরাল রেখার উপর লম্বালম্বি ভাবে অঙ্কিত ও পরস্পর সংযুক্ত আয়তক্ষেত্র দ্বারা প্রকাশ করা হয় তাকেই আয়তলেখ বলে । অন্যভাবে বলা যায়, গণসংখ্যা নিবেশনের বিভিন্ন শ্রেণির গণসংখ্যাকে আয়তক্ষেত্রের মাধ্যমে উপস্থাপন করলে যে লেখ পাওয়া যায় তাকে আয়তলেখ বা Histogram বলে।
S. P. Gupta and M. P. Gupta , “A histogram is a graphical method for presenting data, where the observation are located on a horizontal axis and the frequency of those observation is depicted along the vertical axis.” সুতরাং বলা যায়, গণসংখ্যা নিবেশনকে যে লৈখিক চিত্র দ্বারা আনুভূমিক রেখার উপর লম্বালম্বিভাবে অঙ্কন করা হয় এবং পরস্পর সংযুক্ত আয়তক্ষেত্রের ক্ষেত্রফল দ্বারা উপস্থাপন করা হয় তাকে আয়তলেখ বলে ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!