ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

অশিক্ষা নারীবাদী আন্দোলনের অন্যতম নেতিবাচক কারণ” সংক্ষেপে আলোচনা কর।

অথবা, অশিক্ষাই নারীবাদী আন্দোলন ব্যর্থতার মূল কারণ সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, “নারীবাদী আন্দোলনের অন্যতম নেতিবাচক কারণ অশিক্ষা” সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, “নারীবাদী আন্দোলন মূলত ব্যর্থ হয় অশিক্ষার কারণেই” সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, “অশিক্ষার কারণেই নারীবাদী আন্দোলন ব্যর্থ হয়” সংক্ষেপে মূল্যায়ন কর
উত্তর ভূমিকা :
If you give me on educated mother, I will give you a good nation (Nepoleon)। নেপোলিয়নের একথা থেকে বুঝা যায় নারী শিক্ষার প্রয়োজনীয়তা কতটুকু। আজ আমাদের সমাজে নারীর প্রতি শিক্ষাগত বৈষম্য নারীদের বঞ্চিত করেছে তাদের ন্যায্য অধিকার থেকে। ফলে তাদের মধ্যে গড়ে উঠেছে নারীবাদী আন্দোলন তথা নারী অধিকার আদায় আন্দোলন।
অশিক্ষা : বর্তমান বিশ্বে পুরুষের তুলনায় নারীদের মধ্যে অশিক্ষার হার বেশি। প্রকৃত মানসিক উৎকর্ষতা ছাড়া অধিকার সচেতন হওয়া সম্ভব নয়। আর এ জন্য দরকার শিক্ষা। সমাজে নারীদের অশিক্ষাকে শুরু থেকেই নারীবাদ আন্দোলন একটি প্রধান চ্যালেঞ্জ হিসেবে দেখে এসেছে এবং এর পিছনে কিছু কারণ বিদ্যমান। যথা বিশ্বজনীন পুরুষ প্রভুত্ব সেখানে নারী শিক্ষাকে কখনই প্রশ্রয় দেয়া হয়নি। সামাজিক কুসংস্কার নারীর শিক্ষার পিছনে অন্যতম বাধা।
ক.দুর্বল অর্থনৈতিক ব্যবস্থা যেখানে আয় সোপানের শেষ প্রান্তে নারীর অবস্থান।
খ.শ্রম বিভাজন দ্বারা সমাজে নারীদের এমন একটি অবস্থানে ফেলা হয়েছে যেখানে প্রকৃত শিক্ষার অত্যাবশ্যকীয় কোন প্রয়োজন নেই।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রান্ত সীমায় এসে আমরা বলতে পারি, নারীবাদী আন্দোলন গড়ে উঠার পিছনে যেসমস্ত কারণ বিদ্যমান তার মধ্যে অশিক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। অশিক্ষা নারীকে তাদের অধিকার ও সুযোগ সুবিধা থেকে সম্পৃিক্ত করেছে। তাই নারী পুরুষ বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য দরকার সমান শিক্ষার সুযোগ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!