অথবা, অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি কাকে বলে?
অথবা, অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি বলতে কী বুঝ?
অথবা, অর্থনৈতিক উন্নয়নও প্রবৃদ্ধি ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর :
অর্থনৈতিক উন্নয়ন হলো এমন একটি প্রক্রিয়া যার মধ্যে একটি দেশ বা অঞ্চলের জনগণ প্রাপ্ত সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে অব্যাহতভাবে মাথাপিছু দ্রব্য ও সেবার উৎপাদন বৃদ্ধি করতে পারে। অর্থনৈতিক উন্নয়নের সূত্র হলো, অর্থনৈতিক উন্নয়ন অর্থনৈতিক প্রবৃদ্ধি অন্যান্য খাতের উন্নয়ন। অন্যদিকে, অর্থনৈতিক প্রবৃদ্ধি হলো কোন দেশের অর্থনীতির কোন কাঠামো পরিবর্তন ছাড়াই একটি নির্দিষ্ট সময়ে জাতীয় আয় ও মাথাপিছু আয় বৃদ্ধিকে বুঝায়। অতএব অর্থনৈতিক প্রবৃদ্ধি হলো একটি পরিমাণগত ধারণা যা বিগত সময়ের তুলনায় কি পরিমাণ অধিক উৎপাদন বা অর্জন হয়েছে তা নির্দেশ করে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সূত্র হলো, অর্থনৈতিক প্রবৃদ্ধি = অর্থনৈতিক উন্নয়ন উন্নয়ন। বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের প্রায় সব দেশে কমবেশি প্রভাব পড়েছে। বাংলাদেশের অর্থনীতিতে তার প্রভাব প্রতীয়মান।
সুতরাং অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে একটি নির্দিষ্ট সময়ে কোন দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধির হারকে বুঝায়। প্রবৃদ্ধি শুধু জাতীয় আয় বা অর্থনীতির যে কোন খাত যেমন-কৃষি, শিল্প বা সেবা এবং এসব খাতের উপখাতসমূহের পরিমাণগত পরিবর্তন এর হার প্রকাশ করে; কোন গুণগত পরিবর্তন প্রকাশ করে না। পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়ন হলো এমন একটি গতিশীল প্রক্রিয়া যার মাধ্যমে দীর্ঘমেয়াদি একটি দেশের অর্থনীতিতে কাঠামোগত পরিবর্তন নির্দেশ করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!