অথবা, ১৯৬২ সালের সংবিধান প্রণয়নের পটভূমি আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
আইয়ুব খান মৌলিক গণতন্ত্র অধ্যাদেশ প্রণয়নের পর ক্ষমতাকে সুসংহত করার লক্ষ্যে একটি সংবিধান প্রণয়নের দিকে মনোযোগ দেন। এ লক্ষ্যে তিনি বিচারপতি শাহাবুদ্দীন আহমেদের নেতৃত্বে একটি সংবিধান প্রণয়ন কমিটি গঠন করেন।
১৯৬২ সালের সংবিধান প্রণয়নের প্রেক্ষাপট : ১৯৬০ সালের ১১ জানুয়ারি পাকিস্তানের মৌলিক গণতন্ত্রীদের নির্বাচন অনুষ্ঠিত হয় এবং তারা ১৯৬০ সালের ১৪ ফেব্রুয়ারি আইয়ুব খানকে প্রেসিডেন্ট নির্বাচিত করে। তিনি প্রেসিডেন্ট হওয়ার পর ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি শাহাবুদ্দীনকে প্রধান করে সংবিধান প্রণয়নের জন্য।
১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে। এ কমিটির কাজ ছিল ১৯৫৬ সালের সংবিধান কেন ব্যর্থ হয়েছিল তার কারণ অনুসন্ধান করা এবং ভবিষ্যৎ সংবিধান বিষয়ে সুপারিশ করা। সংবিধান কমিশন সদস্যদের মধ্যে প্রেসিডেন্টের ইচ্ছার ইউনিটারি ব্যবস্থা, অন্যদিকে পূর্ব পাকিস্তানের সদস্যদের ইচ্ছে ফেডারেশন পদ্ধতি প্রবর্তন বিষয় নিয়ে মতানৈক্য দেখা যায়। তবে শেষ পর্যন্ত কমিশন ফেডারেশন পদ্ধতির ব্যাপারে সুপারিশ করে। সুপারিশে যুক্তরাষ্ট্রের মতো প্রেসিডেন্ট পদ্ধতির সরকার, শক্তিশালী আইন পরিষদ, পাকিস্তানের এক অংশ থেকে প্রেসিডেন্ট, অন্য অংশ থেকে ভাইস প্রেসিডেন্ট নিয়োগ, মৌলিক অধিকার, কেন্দ্রীয় আইন পরিষদে উভয় অংশ থেকে সমান সংখ্যক প্রতিনিধি এবং মৌলিক গণতন্ত্র ব্যবস্থা বলবৎ ইত্যাদি সুপারিশ করে। রাওয়ালপিণ্ডিতে অনুষ্ঠিত ২২-৩১ অক্টোবর গভর্নরদের সভায় রিপোর্ট পর্যালোচনা করা হয়। সুপারিশগুলো আইয়ুব খানের মনঃপুত না হওয়ায় অবশেষে সংবিধানের খসড়া প্রণয়নের জন্য অন্য একটি কমিটি গঠন করা হয়। ৪ মাস পর অর্থাৎ ১৯৬২ সালের ১ মার্চ আইয়ুব খান সংবিধান ঘোষণা করেন। এ সংবিধান ৮ জুন কার্যকরী হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্বাধীনতা অর্জনের সুদীর্ঘ ৯ বছর পর ১৯৫৬ সালে প্রণীত পাকিস্তানের প্রথম সংবিধান মাত্র ২ বছরের মধ্যে সামরিক জান্তার করলে পড়ে ব্যর্থতায় পর্যবসিত হলে পাকিস্তানের রাজনৈতিক আকাশে কালোমেঘের ঘনঘটা দেখা দেয়। ১৯৬২ সালের প্রণীত সংবিধানের মাধ্যমে রাজনৈতিক উন্নয়নের একটা উদ্যোগ নেওয়া হয় সত্য। কিন্তু তা কোন সুফল বয়ে আনতে পারেনি। এ সংবিধান প্রেসিডেন্ট আইয়ুব খানের হাতে ক্ষমতা এতটাই কেন্দ্রীভূত করে যে, পাকিস্তান নামটিই প্রেসিডেন্টের নামের সাথে উচ্চারিত হতে থাকে ।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b8%e0%a6%a8/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!