অথবা, ১৯৫৪ সালের নির্বাচনের পটভূমি আলোচনা কর।
অথবা, যুক্তফ্রন্টের গঠন প্রক্রিয়া লিখ।
উত্তর৷ ভূমিকা :
পূর্ব বাংলার মুক্তিসংগ্রামের ইতিহাসে ১৯৫৪ সালের নির্বাচন ও যুক্তফ্রন্ট গঠন একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। বাঙালি জাতি, বাংলা ভাষা ও সংস্কৃতি এবং বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের বিরুদ্ধে মুসলিম লীগ নেতৃত্বের কার্যকলাপ ও পাকিস্তানি শাসকদের ছয় বছরের শোষণের বিরুদ্ধে এ নির্বাচন ছিল ‘ব্যালট বিপ্লব’। কেননা এ নির্বাচন স্ব-স্ব
দলগুলোর জনমত যাচাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
১৯৫৪ সালের নির্বাচনের প্রেক্ষাপট : ১৯৪০ সালের লাহোর প্রস্তাবকে সামনে রেখে ১৯৪৬ সালের অবিভক্ত বাংলার আইনসভার নির্বাচনে মুসলিম লীগ অংশগ্রহণ করে বিপুল ভোটে জয়লাভ করে। নির্বাচনের পর ১৯৪৬ সালের ৯ এপ্রিল লাহোর প্রস্তাবকে সংশোধন করে এক পাকিস্তান রাষ্ট্রের প্রস্তাব গ্রহণ করা হয় এবং এর উপর ভিত্তি করে ১৯৪৭ সালের ১৪ আগস্ট স্বাধীন পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয়। পাকিস্তান সৃষ্টির পর পূর্ব বাংলা পাকিস্তানের একটি প্রদেশের মর্যাদা লাভ করে। পাকিস্তানি শাসকগোষ্ঠী প্রথম দিক থেকে বাংলার প্রতি বিমাতাসুলভ আচরণ শুরু করে। পূর্ব বাংলাকে শোষণ করার উদ্দেশ্যে মুসলিম লীগ বিভিন্ন উপায় বের করতে থাকে। এ দলটির কার্যক্রমের মাধ্যমে এটা প্রমাণিত হয় যে, দলটি পূর্ব বাংলার মানুষের দাবিদাওয়া পূরণ করতে অক্ষম। মুসলিম লীগ অচিরেই খাজা নাজিমুদ্দিন, মওলানা আকরাম খাঁ প্রমুখ নেতৃত্বের পকেট সংগঠনে পরিণত হয়। এর প্রতিবাদে মুসলিম লীগের প্রগতিশীল অংশ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগ গঠন করে। এর মাধ্যমে সর্বপ্রথম মুসলিম লীগ বিরোধী একটি রাজনৈতিক দল গড়ে উঠে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন পূর্ব বাংলার জনগণকে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করে। ফলে পূর্ব বাংলার জাতীয়তাবাদী শক্তিগুলোর মধ্যে ঐক্যের প্রয়াস লক্ষ করা যায়। ক্ষমতাসীন মুসলিম লীগ সরকার কর্তৃক ১৯৫৪ সালের ১১ মার্চ পূর্ব বাংলা আইন পরিষদে নির্বাচন অনুষ্ঠানের কথা ঘোষিত হলে ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর মুসলিম লীগ বিরোধীদলগুলো যেমন- আওয়ামী মুসলিম লীগ, কৃষক শ্রমিক পাটি, গণতন্ত্রী পার্টি ও ইসলামী মিলে যুক্তফ্রন্ট গঠন করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমেই মূলত মুসলিম লীগ সরকারের পতনের ঘণ্টা বেজে উঠে। এর চূড়ান্ত পরিণতি ঘটেছিল ১৯৫৩ সালের যুক্তফ্রন্টের গঠন ও ১৯৫৪ সালে নির্বাচনের মাধ্যমে।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!