অথবা, হিন্দু ধর্মে নারীর মর্যাদা সংক্ষেপে আলোচনা কর ।
স্থান সংক্ষেপে আলোচনা কর।
অথবা, হিন্দু ধর্মে নারীর অবস্থান সংক্ষেপে বর্ণনা কর।
অথবা হিন্দু ধর্ম অনুসারে নারীর মর্যাদা ব্যাখ্যা কর।
অথবা, হিন্দু ধর্ম অনুসারে নারীর অবস্থান তুলে ধর।
অথবা, হিন্দু ধর্ম অনুসারে নারীর অবস্থান সম্পর্কে যা জান লিখ।
উত্তর৷ ভূমিকা :
পৃথিবীতে আজ বিভিন্ন ধর্ম বিদ্যমান। এসব ধর্মের মধ্যে সবচেয়ে প্রাচীন ধর্ম হলো হিন্দু ধর্ম। অন্যান্য ধর্মের ন্যায় হিন্দু ধর্মেও নারীদের বিশেষ মর্যাদা দেয়া হলেও ক্ষেত্র বিশেষে বৈষম্য দূর করতে পারেনি। অনেক ক্ষেত্রে স্ত্রীকে সামান্য মর্যাদাটুকুও দেয়া হয়নি। হিন্দুদের ধর্মীয় গ্রন্থ হলো বেদ। বেদে নারীর বিভিন্ন অধিকার ও মর্যাদা সম্পর্কে আলোচনা করা হয়েছে।
হিন্দু ধর্মে নারী : নিম্নে হিন্দু ধর্মে নারীর অধিকার ও মর্যাদা সম্পর্কে আলোচনা করা হলো :
১. মানুষ হিসেবে নারী : হিন্দু ধর্মে নারীকে একজন মানুষ হিসাবে পূর্ণ মর্যাদা দেয়া হয়। মনুসংহিতা স্ত্রীধর্ম : ১৮৪ এ বলা হয়েছে, “স্ত্রীলোক শৈশবে পিতার বশে, যৌবনে স্বামীর বশে এবং স্বামীর মৃত্যুর পর পুত্রের বশে থাকবে।”
২. শিক্ষা ক্ষেত্রে নারী : হিন্দু ধর্মে নারী শিক্ষার প্রতি উৎসাহ প্রদান করা হয়। মনুসংহিতায় বলা হয়েছে, “নারীর জন্য পতিসেবাই বেদ অধ্যয়ন অর্থাৎ পতিসেবাই স্ত্রীর বেদপাঠ পুণ্য।
৩. স্ত্রী হিসেবে নারী : হিন্দু ধর্মে স্ত্রীকে বলা হয় সহধর্মিনী, স্বামীর সমস্তপূর্ণ কর্মের অর্ধেক ফল লাভের অধিকারী। ১৩/২/২৪ শতপথ ব্রাহ্মণে বলা আছে, “নারী পুরুষের অনুগামিনী।” মনুসংহিতা স্ত্রী ধর্ম : ১৫০ এ বলা হয়েছে, “গৃহকর্মে নিপুণ থেকে স্ত্রীলোকেরা সর্বদা সন্তুষ্টি থাকবে।”
৪. সম্পত্তির ক্ষেত্রে নারী : হিন্দু ধর্মে নারীর সম্পত্তি লাভের কোন অধিকার দেয়া হয়নি। মৈত্রায়নী সংহিতায় বলা হয়েছে, “স্ত্রীর ধন উপার্জনের ও তা ভোগ করার কোন অধিকার নেই। হিন্দু ধর্মে পুত্রকেই পিতার একমাত্র উত্তরাধিকারী হিসেবে বিবেচনা করা হয় ।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, হিন্দু ধর্মে কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও নারীকে যথেষ্ট মর্যাদা প্রদান করা হয়েছে। বিশেষ করে শিক্ষা ক্ষেত্রে সু-প্রাচীন কাল থেকেই বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!