ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা হিসেবে পৌরসভার উপর কী দায়িত্ব ন্যস্ত হয়েছে?

অথবা, পৌরসভার দায়িত্বসমূহ উল্লেখ কর।
অথবা, পৌরসভার দায়িত্বসমূহ লেখ।
অথবা, পৌরসভার ভূমিকা উল্লেখ কর।
অথবা, পৌরসভার কর্তব্যগুলো উল্লেখ কর।
অথবা, পৌরসভার দায়িত্ব ও কর্তব্য উল্লেখ কর।
অথবা, পৌরসভা কী কী দায়িত্ব পালন করে থাকে?
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে পৌরসভার দায়িত্ব উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা গ্রামভিত্তিক এবং শহরভিত্তিক হয়ে থাকে । গ্রামভিত্তিক
যেমন— ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ তেমনি শহর এবং মহানগরভিত্তিক স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা মূলত পৌরসভা ও সিটি কর্পোরেশনের উপর ভিত্তি করেই গড়ে উঠে।
পৌরসভার দায়িত্বসমূহ : ১৯৭৭ সালের পৌরসভা অধ্যাদেশ বলে বাংলাদেশের পৌরসভাসমূহ প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে নির্বাচনের মাধ্যমে গঠিত হয়েছে। এদেশের প্রশাসনিক ইতিহাসে যদিও পৌরসভা কোনো নতুন প্রতিষ্ঠান নয়, কিন্তু বাংলাদেশের পুনর্গঠিত পৌরসভাসমূহের উপর কয়েকটি গুরুত্বপূর্ণ নতুন দায়িত্ব ন্যস্ত হয়েছে। পৌরসভার মেয়র ও কাউন্সিলরগণের উপর তাদের নিজ নিজ এলাকায় সমাজ জীবনকে পুনর্গঠিত করার দায়িত্ব ন্যস্ত
করা হয়েছে। যে কোনো প্রতিষ্ঠানের কার্যকারিতা অনেকাংশে নির্ভর করে তাদের কর্মচারীগণের দায়িত্বজ্ঞান, কর্মকুশলতা ও সততার উপর। সেজন্য প্রতিটি পৌরসভাকে নিজ নিজ কার্যালয়ের প্রয়োজনীয় পুনর্গঠনের দিকে মনোযোগ দিতে হবে। কর্মচারীগণকে সততার সাথে জনসেবার মনোবৃত্তি নিয়ে নিজ নিজ কর্তব্য সর্বাধিক কুশলতার সাথে সম্পন্ন করতে উদ্বুদ্ধ করা পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব। পৌর এলাকার উন্নয়নকল্পে সঠিক পরিকল্পনা গ্রহণ করার দায়িত্বও পৌরসভাসমূহের উপর ন্যস্ত। সুষম উন্নয়ন ত্বরান্বিত করার উদ্দেশ্যে পৌরসভাসমূহকে সুচিন্তিত পরিকল্পনা গ্রহণ করতে হবে। জনস্বাস্থ্য, রাস্তাঘাট, পয়ঃপ্রণালি, শিক্ষা, বাসস্থান ইত্যাদির সমন্বয়সাধন ও স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি এবং তার সংরক্ষণ পৌরসভাসমূহের মৌলিক দায়িত্ব। উন্নততর জীবনযাপনের সুযোগ সৃষ্টি করার দায়িত্ব পৌরসভাসমূহের উপর ন্যস্ত করা হয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পৌরসভা অধ্যাদেশ-৭৭ এর মাধ্যমে বাংলাদেশের পৌরসভাকে বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত কার্যক্রমের ভার অর্পণ করা হয়েছে। সরকারি বিধি ও নির্দেশ সাপেক্ষ এবং তহবিলের সীমার মধ্যে পৌরসভা এ তালিকাভুক্ত সকল করে অথবা যে কোনো কাজ করতে পারে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!