ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

সামাজিক গবেষণা ও সমাজকর্ম গবেষণা কী

অথবা, সামাজিক গবেষণা ও সমাজকর্ম গবেষণার সংজ্ঞা দাও।
অথবা, সামাজিক গবেষণা ও সমাজকর্ম গবেষণা বলতে কী বুঝ?
অথবা, সামাজিক গবেষণা ও সমাজকর্ম গবেষণা ধারণা দুইটি ব্যাখ্যা কর।
উত্তর! ভূমিকা : গবেষণা হলো সত্য অনুসন্ধানের বৈজ্ঞানিক প্রক্রিয়া । আর সামাজিক গবেষণা হলো বৈজ্ঞানিক গবেষণার একটি নতুন সংযোজন। আবার সমাজকর্ম গবেষণা সামাজিক গবেষণার আর একটি নতুন সংযোজন । অতি সম্প্রতিককালের এক পেশাগত সংস্করণ হিসেবে এ সমাজকর্ম গবেষণার আবির্ভাব। একটি পেশাগত বিষয় হিসেবে মাজকর্ম গবেষণার জন্য সামাজিক গবেষণা ও বৈজ্ঞানিক গবেষণা অপরিহার্য। নিম্নে এদের মধ্যকার পার্থক্য তুলে ধরা হলো :
সামাজিক গবেষণা : সামাজিক গবেষণা মূলত বৈজ্ঞানিক গবেষণার একটি নতুন সংস্করণ, যা সামাজিক সমস্যা দিয়ে আলোচনা, বিচার বিশ্লেষণ করে সঠিক সমাধান খুঁজে বের করে।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষী সামাজিক গবেষণা সম্পর্কে বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের সর্বাধিক গ্রহণযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
ড. সালাহউদ্দিন এম. আমিনুজ্জামান এর মতে, “A social research entails scientific investigation conducted in the field of social sciences using theories, models, concepts, tools, techniques, processes drawn from the various disciplines of social and behavioral sciences to explain sterpret, understand and improve the social issues, problems and institutions.”
P. V. Young (1975: 30) বলেছেন, “Social research as the systematic method of discovering new facts or verifying old facts, their sequences, inter relationships, causal explanation and the natural laws which govern them.”
সামাজিক গবেষণা প্রসঙ্গে তিনি আরও বলেছেন, “Social research is a method of studying analyzing and conceptualizing social life in order to extend, modify, corrects or verify knowledge wheathe that knowledge aids in construction of a theory or in practice of an art.”
P. V. Young সামাজিক গবেষণার ক্ষেত্রে মূল চারটি উদ্দেশ্যকে চিহ্নিত করেছেন। যথা :
১.কোন সামাজিক সমস্যাকে অনুধাবন করা, বিশ্লেষণ করা ও ব্যাখ্যা করা।
২.সমাজ গবেষণা মানুষকে অজানা সম্পর্কে অনুসন্ধান করতে সাহায্য করে।
৩.সামাজিক সমস্যার নীতিনির্ধারণে গবেষণার সাহায্য দরকার ।
৪. নতুন তত্ত্ব, প্রত্যয় এবং কৌশল নির্ধারণের জন্য সমাজ গবেষণার প্রয়োজন রয়েছে।
সমাজকর্ম গবেষণা : সমাজকর্ম গবেষণা আধুনিক বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে এক নতুন সংযোজনমাত্র। বিজ্ঞানে তত্ত্ব ও তথ্য সমাজকর্মের পেশাগত গবেষণার ক্ষেত্রে অনেকটা অনুপ্রেরণা যুগিয়েছে। মূলত সমাজকর্ম একটি পেশা যা গবেষণর ক্ষেত্রে সাহায্যকারী হিসেবে ভূমিকা পালন করে থাকে। সমাজস্থ ব্যক্তিবর্গের চাহিদা, সম্পদ ও সমস্যা চিহ্নিত করে সার্বক্ষনিক সাহায্যদানে সচেষ্ট থাকে। আর এ কারণেই সমাজকর্মীর সামাজিক গবেষণা পদ্ধতির সহায়তা দরকার হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী সমাজকর্ম সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকট
সংজ্ঞা উল্লেখ করা হলো :
Marry E. Macdonald , “Research in social work is the critical inquary into the scientific testing of the validity of social work organization, function and methods in order to verify, generalize and extend social work knowledge, skill, concepts and theory.”
H. Carl Henry , “Research in social work is the systematic search for answers that are not yet known or the systematic testing of assumptions on which practice is based in order t make them certain rather than presumed.”
Richard M. Grinnell Jr. (1997) বলেছেন, “Social work research is a scientific inquiry about a social work problem that provides an answer contributing to an increase in the body of generalizable knowledge about social work concern.” অর্থাৎ, সমাজকর্ম গবেষণা হলো সমাজকর্ম প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হয়। সুতরাং বলা যায় যে, পেশাগত কার্যের ক্ষেত্রে সমাজকর্মীরা যে গবেষণাকার্য পরিচালনা করেন তাই সা গবেষণা। এটা নিঃসন্দেহে একটি সামাজিক গবেষণা নিয়ে উপযুক্ত আলোচনার সাথে সংগতি রেখে সামাজিক গবেষণ এবং সমাজকর্ম গবেষণার মধ্যে পার্থক্য দেখানো হলো : জিনিস। তবে সামাজিক গবেষণার একটি অংশ ও নতুন সংযোজন হলো সমাজকর্ম গবেষণা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, সামাজিক গবেষণা ও সমাজকর্ম গবেষণা।

প্রিয় ভাই ও বোনেরা আমাদের এই প্রশ্ন উত্তর গুলো কালেক্ট করতে অনেক পরিশ্রম করতে হয়েছে। যদি আমাদের পারিশ্রমিক হিসেবে কিছু অর্থ প্রদান করে আমাদের সহযোগিতা করতে চান আমাদের হোয়াটস্যাপ নাম্বারে আমাদের সাথে যোগাযোগ করুন। যাতে করে আমরা আরো দ্রুততার সাথে আপনাকে সাহায্য করতে পারি আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। Whatsaap Number 01979786079

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!