অথবা, MDG এর লক্ষ্যমাত্রা আলোচনা কর।
অথবা, MDG এর লক্ষ্যমাত্রা তুলে ধর।
অথবা, MDG এর লক্ষ্যমাত্রা বর্ণনা কর।
অথবা, MDG এর লক্ষ্যমাত্রাগুলো কী কী?
অথবা, MDG এর প্রধান পাঁচটি লক্ষ্যমাত্রা লিখ।
উত্তর৷ ভূমিকা :
সাম্প্রতিককালে “মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল” বা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (Goal) বিশ্বজুড়ে অন্যতম উন্নয়ন এজেন্ডায় পরিণত হয়েছে। ২০১৫ সালের মধ্যে অর্জন করার প্রতিশ্রুতি নিয়ে জাতিসংঘ ২০০০ সালে ৮টি গোল বা লক্ষ্য স্থির করেছে। এ গোলগুলোর মধ্যে রয়েছে ১৮টি লক্ষ্যমাত্রা (Target) এবং ৪৮টি ইন্ডিকেটর বা উন্নয়ন নির্দেশক। নারী উন্নয়নের বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে এতে কয়েকটি লক্ষ্যমাত্রা (target) স্থির করা হয়েছে।
নারী উন্নয়ন বিষয়ক লক্ষ্যমাত্রা : সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যগুলোর মধ্যে ২, ৩ ও ৫ নং লক্ষ্য Gender Goal বা জেন্ডার বৈষম্য হ্রাসের সাথে সরাসরি সম্পর্কিত। এর অধীনে রয়েছে কতিপয় লক্ষ্যমাত্রা বা Target। নিম্নে এগুলো তুলে ধরা হলো :
গোল নং ২ : সার্বজনীন প্রাথমিক শিক্ষা অর্জন ।
লক্ষ্যমাত্রা : ২০১৫ সালের মধ্যে সর্বত্র ছেলেমেয়ে নির্বিশেষে সকল শিশুর পূর্ব প্রাথমিক শিক্ষা অর্জন নিশ্চিত করা।
গোল নং ৩ : জেন্ডার সমতা ত্বরান্বিতকরণ ও নারীর ক্ষমতায়ন।
লক্ষ্যমাত্রা : ২০০৫ সালের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাস্তরে এবং ২০১৫ সালের মধ্যে শিক্ষার সকল স্তরে ছেলে-মেয়ে জেন্ডার বৈষম্য দূরীকরণ।
গোল নং ৫ : মাতৃস্বাস্থ্য উন্নয়ন।
লক্ষ্যমাত্রা : ২০১৫ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ৩/৪ অংশ হ্রাসকরণ।
উপসংহার : পরিশেষে বলা যায়, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যসমূহ একটি বৈশ্বিক উন্নয়ন লক্ষ্য হলেও সেগুলো প্রতিটি দেশে জাতীয়ভাবে অর্জিত হবে। বাংলাদেশ জাতিসংঘের সদস্য হিসেবে এ লক্ষ্যসমূহ অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। তাই বলা যায়, নারী উন্নয়নে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ পশ্চাৎপদ দেশ হিসেবে অবশ্যই এ লক্ষ্য মাত্রা
অর্জন করা উচিত।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!