অথবা, রাজনৈতিক দলে নারীর ভূমিকা সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, রাজনৈতিক দল ও নারী ইস্যু সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।
অথবা, রাজনৈতিক দল ও নারী ইস্যু সম্পর্কে সংক্ষেপে বিবরণ দাও।
অথবা, রাজনৈতিক দল ও নারী ইস্যু সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, রাজনৈতিক দলে নারীর ভূমিকা সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
রাজনৈতিক দল বা সংগঠন লিঙ্গভিত্তিক সমমনাদের নেটওয়ার্কিংয়ের প্রতিফলন ঘটিয়ে রাজনীতির অঙ্গনেও রাজনৈতিক ব্যবস্থায় পুরুষ আধিপত্য ও নিয়ন্ত্রণের দুর্ভেদ্য দুর্গ গড়ে তোলে। বাংলাদেশে নির্বাচনি রাজনীতিতে রাজনৈতিক দলের ভূমিকা বিশ্লেষণ করে দেখা গেছে তারা নারীকে সংসদে প্রবেশের সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হয়নি।
রাজনৈতিক দল ও নারী ইস্যু : রাজনৈতিক দল ও নারী ইস্যু এক গুরুত্বপূর্ণ বিষয়। নিম্নে রাজনৈতিক দল ও নারী ইস্যু সম্পর্কে আলোচনা করা হলো :
১. নারীর প্রাতিষ্ঠানিক রাজনীতিতে অংশগ্রহণ : বিভিন্ন দেশের রাজনৈতিক দলের গবেষণায় দেখা যাচ্ছে নারীকে
রাজনৈতিক প্রতিষ্ঠানের বাইরের অবস্থান থেকে বিভিন্ন সময়ে ভিতরে প্রবেশের চেষ্টা নিতে হয়েছে। অতিক্রম করতে হয়েছে, বাইরের বা বহিরাগত প্রবেশার্থীর জন্য আরোপিত সকল বাধাসমূহ।
২. নির্বাচনি রাজনীতিতে অংশগ্রহণ : পুরুষের মধ্যে নেটওয়ার্কিং ও মনিটরিংয়ের প্রভাব এবং পূর্বে বর্ণিত নির্বাচনি রাজনীতিতে অংশগ্রহণের সামর্থ্য অর্জনের ভিত্তিতে দলীয় মনোনয়ন লাভ করা সম্ভব হতে পারে। কিন্তু বাংলাদেশের রাজনীতিতে নারীর ক্ষেত্রে প্রায় সব উপাদানই অনুপস্থিত। তবে বলা হয়ে থাকে যে পুরুষের অনুরূপ মনমানসিকতা ও
দৃষ্টিভঙ্গিতে নারীর জন্য যেসব ব্যক্তি বা যারা পুরুষতান্ত্রিক মূল্যবোধ আত্মস্থ করেন, তাদের জন্য সংসদে প্রবেশের পথ এতটা দুর্গম নয় ।
৩. সংরক্ষিত মহিলা আসন : উন্নয়নশীল দেশগুলোর রাজনীতিতে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে সংসদে প্রবেশের বিকল্প রাস্তা হলো সংরক্ষিত আসন পদ্ধতি। সংরক্ষিত আসন ব্যবস্থার নির্বাচন পদ্ধতি নারীর রাজনৈতিক শক্তি সঞ্চয়ে সহায়ক হয়নি। রাজনৈতিক অঙ্গনে নারীর অবস্থান দৃঢ় করতে সংরক্ষিত আসন বৃদ্ধি করা দরকার।
৪. রাজনৈতিক দলের নির্বাচনি ইশতেহারে নারী বিষয়ক ইস্যু : ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে দুটি মূল দলই তাদের নির্বাচনি ইশতেহারে নারী আন্দোলন কর্তৃক উত্থাপিত দাবি সংযোজন করেছিল। তাছাড়া তারা নারীর ভোটকে আকর্ষণও করেছে। কিন্তু নির্বাচন পরবর্তী কালে নানা ধরনের সাংবিধানিক সমস্যা ও তালবাহানা উত্থাপন করা হয়েছে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দলের প্রধান নারী হলেও রাজনীতিতে নারীদের অংশগ্রহণ তেমন বাড়েনি। বলাবাহুল্য, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীর ভোটকে পুঁজি করে নারী আন্দোলন নিরবচ্ছিন্ন বিরামহীন প্রয়াসের মাধ্যমে নারীর রাজনীতিতে অংশগ্রহণের ভিত্তিতে ক্ষমতায়নের সুযোগ সৃষ্টি করার
সক্ষমতা ধারণ করে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!