প্রশ্নের উত্তর

রাজনৈতিক অংশগ্রহণ কী?

অথবা, নারীর রাজনৈতিক অংশগ্রহণ কী?
অথবা, রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বুঝ?
অথবা, রাজনৈতিক অংশগ্রহণের সংজ্ঞা দাও।
অথবা, রাজনৈতিক অংশগ্রহণ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
রাজনৈতিক অংশগ্রহণ রাজনৈতিক উন্নয়ন ও আধুনিকায়নের অপরিহার্য শর্ত। সাধারণ অর্থে রাজনৈতিক অংশগ্রহণ বলতে বুঝায় রাজনৈতিক কর্মসূচি, কর্মকাণ্ড ও প্রক্রিয়ায় জনগণের ব্যাপকমাত্রায় সাড়া দেয়া ও অংশগ্রহণ। রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের মাধ্যমেই কেবল কোন জনগোষ্ঠী সরকারি সিদ্ধান্ত প্রণয়ন ও বাস্তবায়নে ভূমিকা রাখতে পারে।
বিশেষজ্ঞদের সংজ্ঞায়ন : রাজনৈতিক উন্নয়ন বিষয়ক বিশেষজ্ঞগণ রাজনৈতিক অংশগ্রহণের ভিন্ন ভিন্ন সংজ্ঞা দিয়েছেন। নিম্নে এগুলো উল্লেখ করা হলো :
G. A. Almond এবং B. Powel বলেন, “রাজনৈতিক অংশগ্রহণ হলো সমাজের সদস্যদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রত্যক্ষভাবে সম্পৃক্ত হওয়া।” Daid Easton বলেন, “রাজনৈতিক অংশগ্রহণ হলো সেসব কর্মকাণ্ড ও কর্মতৎপরতা যা সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ও সরকারি কার্যাবলিকে প্রভাবিত করে। S. P. Hantington বলেন, “রাজনৈতিক অংশগ্রহণ বলতে আমরা বুঝি নাগরিকদের সে সকল কার্যাবলি সেগুলো সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে প্রভাবিত করে।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক অংশগ্রহণ বলতে বুঝায় নির্বাচন, ভোটদান, মিছিল, সভা, সমাবেশ ইত্যাদি রাজনৈতিক কর্মকাণ্ড নাগরিকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ খাতে তারা রাজনৈতিক ব্যবস্থার উপর শুভাব চৰ্চা এবং কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ আরোপ করতে সক্ষম হয়।

হ্যান্ডনোট থেকে সংগ্রহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!