ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

রাজনৈতিক অংশগ্রহণের অর্থনৈতিক উপাদানসমূহ সংক্ষেপে আলোচনা কর ।

অথবা, রাজনৈতিক অংশগ্রহণের অর্থনৈতিক উপাদানসমূহ সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ।
অথবা, বাংলাদেশে রাজনৈতিক অংশগ্রহণের অর্থনৈতিক উপাদানসমূহ সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর৷৷ ভূমিকা :
রাজনৈতিক অংশগ্রহণ প্রক্রিয়ার উপর অর্থনৈতিক উপাদানসমূহের কার্যকর প্রভাব প্রতিক্রিয়া অস্বীকার করা যায় না। বস্তুত কোন রাজনৈতিক কার্যকলাপ নয়, সমাজস্থ ব্যক্তিবর্গের যে কোন ক্রিয়া কলাপের উপর অর্থনৈতিক উপাদানসমূহের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়।
অর্থনৈতিক উপাদানসমূহ : মার্কসীয় দর্শনের ভিত্তি উপরি-কাকমো তত্ত্ব অনুসারে অর্থনৈতিক ব্যবস্থা মানব বিষয়টিও অর্থনৈতিক উপাদান সমূহের প্রভাব-প্রতিক্রিয়ার বাইরে থাকতে পারে না। রাজনৈতিক অংশগ্রহণকে প্রভাবিত জীবনের অন্য সব কিছুকেই নিয়ন্ত্রন করে। রাজনৈতিক অংশগ্রহনের ক্ষেত্রে ব্যক্তি-মানুষের রাজনৈতিক কার্যকলাপের দুটি অর্থনৈতিক উপাদান হলো : ক. আয় (Income), এবং খ. পেশা(Occupation)।
ক. আয় (Income) : রাজনৈতিক কাজকর্মে ব্যক্তির অংশগ্রহণের উপর ব্যক্তির আয় একটি গুরুত্বপূর্ণ নির্ধারক হিসাবে প্রতিপন্ন হয়। উচ্চ আয়ের ব্যক্তিবর্গকে রাজনৈতিক বিষয়াদিতে অধিক আগ্রহী হতে দেখা যায়। উচ্চ আয়সম্পন্ন ব্যাক্তিবর্গ নিম্ন আয়সম্পন্ন ব্যক্তিবর্গরে থেকে অধিক সংখ্যায় ভোট দেয় এবং অন্যান্য রাজনৈতিক কাজকর্মে অংশগ্রহণ করে । এদের রাজনৈতিক সংযোগসাধন ও অন্যান্য রাজনৈতিক কাজকর্মেও অংশগ্রহণের সুযোগ সুবিধা বেশি। পশ্চিমের দেশগুলোতে বিত্তবান সম্প্রদায়ের ব্যক্তিদেরই রাজনৈতিক নেতৃত্ব লাভ করতে দেখা যায়। তবে তৃতীয় বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে মধ্যবৃত্ত ও নিম্নমধ্যবৃত্তের ব্যক্তিদেরও রাজনৈতিক নেতৃত্বের আসন অধিকার করতে দেখা যায়। L. W. Milbrath & M.Z. Goel বলেন, “It is almost universally true that the more prosperous persons are more likely to Participate inpolitics than the less Prosperous.”
Di Palma ১৯৭০ সালে পরিচালিত এক অনুসন্ধানে দেখিয়েছিলেন যে, জার্মানি ও যুক্ত রাজ্যের তুলনায় যুক্তরাষ্ট্র ও ইতালিতে আয় ও অন্যান্য আর্থ-সামাজিক বিষয়গুলো রাজনৈতিক অংশগ্রহইে অনেক বেশি প্রাসঙ্গিক। তবে বিপরীত মতামতও দেখা যায়, অর্থাৎ ক্যাম্পবেল, গুরিন ও মিলার মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পাদিত এক সমীক্ষায় ফলাফল ব্যক্ত করেছেন যে, আয় বাড়লেই রাজনৈতিক কার্যকলাপে অংশগ্রহণ করবে তা নয়।
ঘ. পেশা (Occupation) : রাজনৈতিক অংশ গ্রহণের সাথে পেশার সম্পর্ক গুরুত্বপূর্ণ। পেশা রাজনৈতিক অংশগ্রহণকে উৎসাহিত করে আবার নিরুৎসাহিত করে। পদস্থ চাকুরেগণ সাধারণত রাষ্ট্রের বা সরকারের কাছে দায়বদ্ধতা বা জবাবদিহিতার কারণে প্রকাশ্য ও সক্রিয় রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারে না। তবে একটি দেশের রাজনৈতিক প্রক্রিয়ায়; যেমন: নীতি নির্ধারণ বাস্তবায়ন ইত্যাদিতে এদের অংশগ্রহণ নিম্ন পদস্থদের তুলনায় বেশি। আবার ভোট দানের ক্ষেত্রেও এদের অংশগ্রহণ বেশি। এক্ষেত্রে Amal kumar mukhopadhyay বলেন, “The nature of occupation has an effective explanatory role in assessing the degree of Political Participation.
Persons with higher occupation are expected to Participate mpre in Political activeites.” অন্যদিকে নিম্ন পদস্থ চাকুরেগণ প্রত্যক্ষ রাজনৈতিক কর্মকান্ডে বেশি অংশগ্রহণ করে। এসব পেশাজীবী বিভিন্ন সময়ে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্য হিসাবে সরকারের নীতি নির্ধারণ প্রক্রিয়াকে নিজেদের অনুকূলে প্রভাবিত করার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকে । Lane বলেন, কিছু কর্ম বৈশিষ্ট্য অর্থনৈতিক অংশগ্রহণকে উৎসাহিত করে।
ক. চাকরি ক্ষেত্রে সামাজিক ও বুদ্ধিবৃত্তিক দক্ষতার উন্নয়ন।
খ. রাজনৈতিক জ্ঞানসম্পন্ন ও রাজনৈতিকভাবে সক্রিয় ব্যক্তির সাথে মত বিনিময়ের সুযোগ সৃষ্টি;
গ. সরকারী নীতির উচ্চ হার;
ঘ. চাকরির উপর অর্পিত নাগরিক ও সামাজিক ভূমিকা।
উপসংহার : উন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রসমূহে অংশগ্রহণ তত্ত্ব গতিশীলতা আনয়নে এক নবদিগন্তের উন্মোচন করে।স্বনির্ভরতা, দ্রারিদ্র্য বিমোচন, পরিবেশ ও সাংস্কৃতিক উন্নয়ন, সরকারি ও বেসরকারি উন্নয়ন প্রকল্প তৃণমূল পর্যায়ে উন্নয়ন ও আত্মউন্নয়ন ইত্যাদি প্রত্যেকটি ক্ষেত্রে জনগণের অংশগ্রহণকে গুরুত্বপূর্ণ কৌশল হিসাবে গণ্য করা হচ্ছে। রাজনৈতিক উন্নয়ন ও আধুনিকীকরণের বাহন হিসাবেও রাজনৈতিক অংশগ্রহণকে বিবেচনা করা হয়। ২য় বিশ্বযুদ্ধের পর থেকে উন্নয়নশীল দেশসমূহে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন জগণের এ সকল ক্ষেত্রে অংশগ্রহণকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!