• June 4, 2023

রাজনীতিতে কিভাবে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করা যায়?

অথবা, কিভাবে রাজনীতিতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা যায়?
অথবা, রাজনীতিতে নারীর অংশগ্রহণে বৃদ্ধির উপায় বর্ণনা কর।
অথবা, রাজনীতিতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার উপায় সম্পর্কে লিখ।
অথবা, রাজনীতিতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার উপায় সম্পর্কে সংক্ষেপে আলোকপাত কর।
অথবা, কীভাবে রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করা যায়? তার একটি সুপারিশমালা তৈরি কর।
উত্তর৷ ভূমিকা :
সুশাসন যেহেতু জেন্ডার সংবেদনশীল তাই রাজনীতিতে নারীর অংশগ্রহণ অপরিহার্য। কিন্তু বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশে নানাবিধ কারণে নারীদের মধ্যে রাজনীতিতে অংশগ্রহণের ক্ষেত্রে অনীহা লক্ষ্য করা যায়। দারিদ্র্য, অশিক্ষা, সামাজিক নিরাপত্তার অভাব, পারিবারিক সহযোগীতার অভাব এবং রাজনৈতিক দলগুলোর নারীদের প্রতি যথেষ্ট উদারতার অভাবে নারীরা রাজনীতিতে অংশগ্রহণে নিরুৎসাহিত হয়। কিন্তু নারীরা প্রত্যাশা, স্বপ্ন, আকাঙ্ক্ষা ও চাহিদাগুলোকে আইনী সহায়তার মাধ্যমে অর্জন ও বাস্তবায়ন করতে হলে নারীদেরকে অবশ্যই রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী করে তুলতে হবে।
নিম্নে রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির সুপারিশমালা আলোচনা করা হলো :
১. সামাজিক ব্যবস্থার পরিবর্তন : বাংলাদেশের নারীদের সামাজিক স্রোতধারার সাথে সম্পৃক্ত করতে হলে উৎপাদন
ও সম্পর্ক ব্যবস্থার পরিবর্তন ঘটাতে হবে। সামাজিক ক্ষেত্রের এ পরিবর্তন ছাড়া নারীর রাজনীতিতে অবার অংশগ্রহণ নিশ্চিত করা সম্ভব নয়।
২. পিতৃতান্ত্রিক মনোভাবের পরিবর্তন : আমাদের সমাজ ব্যবস্থায় পিতৃতান্ত্রিক মনোভাবের কারণে নারীরা পিছনে পড়ে আছে। তাই নারীদের রাজনীতিতে অংশগ্রহণ বাড়াতে পিতৃতান্ত্রিক মনোভাব পরিহার করতে হবে। সমাজে নারী পুরুষ সবাইকে সমান চোখে দেখতে হবে। পুরুষদের কর্তৃত্বপরায়ণ মনোভাব ত্যাগ করতে হবে।
৩. ফতোয়াবাজদের উৎখাত : ধর্মীয় অপব্যাখ্যাকারী ফতোয়াবাজদের নির্মূলকরণ ছাড়া বাংলাদেশে নারীর রাজনীতিতে অংশগ্রহণের পরিবেশ নিশ্চিত করা অসম্ভব। তারা ইসলামে নারী নেতৃত্ব স্বীকৃত নয় এ কথা বলে ফতোয়া জারি করে। এগুলো দূর করতে হবে।
৪. রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি : নারীর রাজনৈতিক অংশগ্রহণ বৃদ্ধির জন্য রাজনৈতিক সচেতনতার প্রয়োজন।নারীর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকারি পর্যায়ে বাস্তবমুখী কর্মসূচি হাতে নিতে হবে। তাহলে নারীরা নিজেদের অধিকার আদায়ে এগিয়ে আসবে।
উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, উপরের আলোচনায় রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে যেসব সুপারিশের কথা উল্লেখ করা হয়েছে তা যদি যথাযথভাবে বাস্তবায়ন করা যায়, তাহলে
রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
হ্যান্ডনোট থেকে সংগ্রহীত
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!