অথবা, মৌলিক গণতন্ত্র কেন প্রবর্তন করা হয়েছিল বলে তুমি মনে কর?
অথবা, মৌলিক গণতন্ত্র প্রবর্তনের কারণ সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
১৯৫৮ সালের ২৭ অক্টোবর প্রেসিডেন্ট আইয়ুব খান পাকিস্তানের রাষ্ট্র ক্ষমতা দখল করেন। ক্ষমতা দখলের পরপরই তিনি পাকিস্তানের শাসন কাঠামো ও রাজনৈতিক কাঠামোর আমূল পরিবর্তনের উদ্যোগ নেন। তিনি রাজনৈতিক কাঠামোর সংস্কারের যেসব পদক্ষেপ গ্রহণ করেন তার মধ্যে মৌলিক গণতান্ত্রিক অধ্যাদেশ অন্যতম।
মৌলিক গণতন্ত্র প্রবর্তনের উদ্দেশ্য : নিচে মৌলিক গণতন্ত্র প্রবর্তনের উদ্দেশ্য সংক্ষেপে আলোচনা করা হলো :
১. সংসদীয় সরকারের ব্যর্থতা : আইয়ুব খান বিশ্বাস করতেন যে পাকিস্তানের ন্যায় একটি অনুন্নত দেশে পশ্চিমা পদ্ধতির গণতান্ত্রিক পদ্ধতি প্রয়োগ করা সম্ভব নয়। এ দেশের উপযোগী শাসনব্যবস্থা হচ্ছে নিচ থেকে উপর স্তরভিত্তিক পরোক্ষ গণতান্ত্রিক ব্যবস্থা বা মৌলিক গণতান্ত্রিক ব্যবস্থা।
২. জনগণকে আত্মনির্ভরশীল করা : তিনি তার আত্মজীবনীতে উল্লেখ করেছেন তিনি মৌলিক গণতন্ত্রের মাধ্যমে আঞ্চলিক সমস্যার সমাধান এবং জনগণকে আত্মনির্ভরশীলতা দিতে চেয়েছেন। তিনি বিশ্বাস করতেন যে, মৌলিক গণতন্ত্রের মাধ্যমে বিপুল সংখ্যক গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে কাজের ব্যাপারে গতিসঞ্চারতা আসবে।
৩. রাজনৈতিক দলগুলোর ব্যর্থতা : আইয়ুব খান রাজনীতিবিদদের সম্পর্কে অতি নেতিবাচক মনোভাব পোষণ করতেন। তিনি মনে করতেন প্রচলিত রাজনৈতিক ব্যবস্থার মাধ্যমে কোন সমস্যার সমাধান সম্ভব নয়। এজন্য তিনি মৌলিক গণতন্ত্রের মাধ্যমে একটি নতুন পদ্ধতি চালু করতে চেয়েছিলেন।
৪. নিজের অবস্থান সুদৃঢ়করণ : আইয়ুবের উচ্চাভিলাষ চরিতার্থ করার জন্য এমন একটি ব্যবস্থা ছাড়া উপায় ছিল না। রাষ্ট্রবিজ্ঞানী রওনক জাহান মনে করেন, “A major rational behind the basic democracies was that they would help to legitimize the Ayub regime.”
৫: ধর্মীয় কারণ : আইয়ুব মৌলিক গণতন্ত্রকে ইসলামি ব্যবস্থা বলে উল্লেখ করতেন। তিনি মনে করতেন খলিফা নির্বাচনে ইসলামে যেরূপ পদ্ধতি বিদ্যমান ছিল মৌলিক গণতন্ত্র ঠিক একই রূপের।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মৌলিক গণতন্ত্রের প্রবর্তনের পিছনে মূলত আইয়ুব খানের উচ্চাভিলাষ ও ক্ষমতা আঁকড়ে রাখার প্রবণতা কাজ করেছিল। এর মাধ্যমেই আইয়ুব খান ১১ বছর পাকিস্তানের রাষ্ট্র ক্ষমতায়
অধিষ্ঠিত ছিলেন।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b8%e0%a6%a8/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!