মাঠকর্মের ধারণা দাও।

অথবা, মাঠকর্ম বলতে কী বুঝ?
অথবা, মাঠকর্মের সংজ্ঞা দাও।
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণ কী?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণ কাকে বলে?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণের সংজ্ঞা দাও।
উত্তর।৷ ভূমিকা :
যে কোন পেশাদার বিষয়ে তাত্ত্বিক জ্ঞানার্জনের সাথে সাথে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হয়।সমাজকর্ম একটি পেশাদার বিষয় বলে সমাজকর্মেও ব্যবহারিক শিক্ষার প্রয়োজনীয়তা আবশ্যক। সমাজকর্মে ব্যবহারিক জ্ঞানার্জনের প্রক্রিয়াকে বলা হয় মাঠকর্ম অনুশীলন। মাঠকর্ম মূলত একটি অনুশীলনধর্মী শিক্ষা । সমাজকর্মীদের তাত্ত্বিক জ্ঞানার্জনের পর ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হয়।
মাঠকর্মের ধারণা : মাঠকর্মের ইংরেজি প্রতিশব্দ Field Work । শব্দগত অর্থে মাঠকর্ম বলতে এমন ধরনের কাজকে বুঝায় যা সরাসরি কর্মক্ষেত্রে বা মাঠে সম্পাদন করা হয়। শিক্ষানবিস সমাজকর্মী বা শিক্ষার্থীগণ তাদের পাঠ্যক্রমের আলোকে তাত্ত্বিক জ্ঞানার্জনের পর একটি নির্দিষ্ট সময়ব্যাপী সরাসরি কোনো প্রতিষ্ঠানে গিয়ে যে বাস্তব জ্ঞান অর্জন করে তাকে মাঠকর্ম বলে। মাঠকর্ম বলতে সমাজকর্মের নীতিমালা অনুসরণ করে এর জ্ঞানকে বাস্তব সমস্যা সমাধানের ক্ষেত্রে কাজে লাগানোর জন্য যে অনুশীলন করা হয় তাকে বুঝায় । ঊনবিংশ শতকের শেষের দিকে এবং বিংশ শতকের প্রথমদিকে সমাজকর্মে মাঠকর্ম অনুশীলন শুরু হয় । মাঠকর্ম অনুশীলন এমন একটি প্রক্রিয়া যা কোনো বিষয়ের তাত্ত্বিক জ্ঞান ও কলাকৌশল মানবকল্যাণার্থে বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করা হয়।সমাজকর্মের শিক্ষার্থীরা নির্দিষ্ট পাঠ্যক্রমের আওতায় সমাজর্মের জ্ঞান, দর্শন, মূল্যবোধ, নীতিমালা ও পদ্ধতি সম্পর্কে শ্রেণিকক্ষে পাঠগ্রহণের পর বিভাগীয় শিক্ষক ও কোন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক তত্ত্বাবধায়কের অধীনে সে এজেন্সিতে যে কাজ করে তাই মাঠকর্ম অনুশীলন ।
প্রামাণ্য সংজ্ঞা : Field work Manual-এ M. A. Momen বলেন, “মাঠকর্ম কর্মসূচি হলো একজন ছাত্রকে স্বতন্ত্র পেশাগত কর্ম সম্পাদন এবং তার দক্ষতা ও যোগ্যতার উন্নয়নের জন্য সাহায্য ও দিকনির্দেশনা প্রদান ।”
(Field Work programme is designed to help and guide a student to develop his skill and competence for his independent professional as functioning and carrying out appropriate responsibilities.)

Brown এবং Gloyne মাঠকর্ম সম্পর্কে বলেন, “এটা একটা ব্যবহারিক অভিজ্ঞতা। আর এ অভিজ্ঞতা তাদের
জন্য প্রযোজ্য যারা এ বিষয়ে অর্থাৎ সমাজকর্ম বিষয়ে পড়াশুনা করছে বা যারা ভবিষ্যতে সমাজকর্মী হতে চায়। এটি সাধারণত একটি সামাজিক সংগঠনের মাধ্যমে ঘটে থাকে ৷” (Field work is any kind of practical experience in a social organization or agency if this experience has been deliberately arranged for the education of students who are undertaking course party or wholly designed for those who intend to become social workers.)
ভারতের সমাজকর্মী R. R. Sing বলেন, “মাঠকর্ম হলো সমাজকর্মের ছাত্রছাত্রীদের কোন একটি প্রতিষ্ঠান, সংস্থা বা সম্প্রদায়ের একটি অংশের সাথে সংযোগ করে যেখানে তাদের জ্ঞান, বুঝাপড়ার ক্ষমতা এবং অভিজ্ঞতাগুলো বাড়াতে সাহায্য করা হয় ।” (Field work is an educationally sponsored attachment of social work students to an institution agency or a section of community in which they are helped to extend their knowledge and understanding and experience the impact of human needs.)
মাঠকর্ম সম্পর্কে ‘Oxford Advanced Learners Dictionary” তে বলা হয়েছে, “এটি একটি অনুধ্যান বা গবেষণা যা শ্রেণিকক্ষ বা পরীক্ষাগারের পরিবর্তে বাস্তব জগতে সম্পাদন করা হয়।” (Field work is a research or study that is done in the real world rather than in the laboratory or classroom.)
ব্যবহারিক প্রশিক্ষণ সম্পর্কে Nelson বলেন, “এটি এমন একটি কর্ম যা ছাত্র/ছাত্রীদের পেশাগতভাবে ব্যক্তি, দল এবং সংস্থার সাথে আন্তঃক্রিয়ার সুযোগ সৃষ্টি করে দেয় ।” (Field work prvovides and opportunity for students to interact profession with individuals, groups and organizations.)
Holis and Taylor এর মতে, “মাঠকর্ম অনুশীলন হলো সমাজকর্ম শিক্ষার অবিচ্ছেদ্য অংশ । এটা প্রাতিষ্ঠনিক
অধ্যয়ন ও পেশাগত শিক্ষার মধ্যে সুস্পষ্ট পার্থক্য নির্দেশ করে।”
International encyclopedia of social science এ বলা হয়েছে, “মাঠকর্ম বলতে কোনো সংস্কৃতির একজন সদস্য হিসেবে এবং একই সাথে বিভিন্ন সংস্কৃতির একজন প্রশিক্ষিত সমাজবিজ্ঞানী হিসেবে বলতে, চিন্তা করতে ও অনুভব করা শেখাকে বুঝায় ।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মাঠকর্ম এমন একটি শিক্ষা কার্যক্রম যেখানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠানে সংস্থাপন করে তাদেরকে সেই প্রতিষ্ঠান থেকে বাস্তব জ্ঞান অর্জন করতে হয় এবং বাস্তবক্ষেত্রেও সমাজকর্মের জ্ঞান প্রয়োগ করতে হয় । শিক্ষানবিস সমাজকর্মী হিসেবে আমাদের দেশে অনার্স ও মাস্টার্স পর্যায়ে ৬০ কর্মদিবসের মাঠকর্ম অনুশীলন করতে হয় ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/