অথবা, বৈশেষিক মতে যে কোনো দুটি পদার্থ সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বৈশেষিক মতে যে কোনো দুটি পদার্থ সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
বৈশেষিক দর্শনের মূল গ্রন্থের নাম হলো বৈশেষিক সূত্র। বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি কণাদ । বৈশেষিক সূত্র নামক এ মূল গ্রন্থটি দশটি অধ্যায়ে বিভক্ত এবং প্রতিটি অধ্যায়ের আবার দুটি করে পরিচ্ছেদ যায়, আছে। প্রশস্তপাদ-এর ‘পদার্থধর্মসংগ্রহ’ বৈশেষিক দর্শনের উপর একটি প্রামাণিক গ্রন্থ। বৈশেষিক দর্শনে পদার্থ নিয়ে আলোচনা করা হয়েছে। পদের অর্থের নামই পদার্থ। নিম্নে বৈশেষিক পদার্থ সম্পর্কে আলোচনা করা হলো।
বৈশেষিক মতে যে কোন দুটি পদার্থ : পদের অর্থের নাম পদার্থ, অর্থাৎ কোন পদ দ্বারা যে অর্থ নির্দিষ্ট হয় তাই পদার্থ। বৈশেষিকগণের মতে, পদার্থ সাত প্রকারের এবং সব পদার্থই জ্ঞানের বিষয় বা প্রমেয়। বৈশেষিক সাত
প্রকারের পদার্থকে দুই ভাগে ভাগ করেছেন। যথা : ক. ভাবপদার্থ এবং খ. অভাবপদার্থ।
ক. ভাবপদার্থ : সকল অস্তিত্বশীল বস্তু ভাবপদার্থ। যেমন- দ্রব্য, গুণ ইত্যাদি। বৈশেষিক স্বীকৃত সপ্ত পদার্থের দ্রব্য,
গুণ, কর্ম, সামান্য, বিশেষ এবং সমবায় এ ছয়টি ভাবপদার্থ।
খ. অভাবপদার্থ : সকল প্রকার নাস্তিত্ব অভাবপদার্থ। যেমন- বস্ত্রে ঘটের নাস্তিত্ব, বায়ুতে রূপের নাস্তিত্ব ইত্যাদি। আবার অভাব হলো অভাবপদার্থ। এখন নিম্নে এ পদার্থগুলোর সংক্ষিপ্ত আলোচনা করা হলো :
১. দ্রব্য (Substance) : বৈশেষিক মতে, যে পদার্থকে আশ্রয় করে গুণ ও কর্ম অবস্থান করে সে পদার্থকে দ্রব্য বলা হয় । গুণ মাত্রেই কোন না কোন দ্রব্যের গুণ এবং কর্ম মাত্রেই কোন না কোন দ্রব্যের কর্ম। গুণ এবং কর্ম ছাড়া দ্রব্য থাকতে পারে না। যদিও গুণ এবং কর্ম দ্রব্যকে আশ্রয় করে থাকে তথাপি দ্রব্য গুণ ও কর্ম হতে ভিন্ন। বৌদ্ধ দর্শন অনুসারে দ্রব্য গুণ ও কর্মের সমষ্টি । কিন্তু বৈশেষিকগণ এই বিষয়ে বৌদ্ধদের সাথে একমত নন। বৈশেষিকগণের মতে, দ্রব্য গুণ ও কর্মের
সমষ্টি নয়, গুণ ও কর্মের আধাররূপী একটি স্বতন্ত্র সত্তা।
২. গুণ (Quality) : বৈশেষিক মতে, যে পদার্থ দ্রব্যে অবস্থান করে এবং যার কোন কর্ম নেই তার নাম গুণ।গুণের কোন গুণও নেই। গুণ সব সময়ই দ্রব্যকে আশ্রয় করে থাকে। দ্রব্য গুণের আধার। দ্রব্য ছাড়া গুণের কোন স্বতন্ত্র অস্তিত্ব নেই। যেমন- ‘শ্বেত’ গুণটি কোন না কোন দ্রব্যেই থাকা সম্ভব। গুণ একটি ভাব পদার্থ। দ্রব্য কোন যৌগিক পদার্থের সমবায়ী বা উপাদান কারণ হতে পারে। কিন্তু গুণ কোন কিছুর সমবায়ী বা উপাদান কারণ হতে পারে না। গুণ দ্রব্যের নিষ্ক্রিয় বিশেষণ হিসেবে দ্রব্যে অবস্থান করে। তবে দ্রব্যে অবস্থান করলেও গুণ দ্রব্য হতে ভিন্ন। আবার গুণ কর্ম
হতেও ভিন্ন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বৈশেষিকদের পদার্থ সম্পর্কীয় মতবাদ দর্শনের আলোচনার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ । বৈশেষিক দর্শন ভাবপদার্থ এবং অভাবপদার্থ এ উভয়বিদ পদার্থ স্বীকার করে। ভাবপদার্থের মধ্যে কতকগুলো পদার্থের যেমন- দ্রব্য, গুণ এবং কর্মের দেশ ও কালে অবস্থান আছে। কিন্তু সামান্য, বিশেষ এবং সমবায়ের কোন দৈশিক বা কালিক অবস্থান নেই। বৈশেষিকদের পদার্থের এ বিভাগীয় পরিকল্পনা আসলেই প্রশংসার দাবি রাখে।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!