অথবা, বিচ্যুতি কী?
অথবা, বিচ্যুতির সংজ্ঞা দাও।
অথবা, বিচ্যুতিমূলক আচরণ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
সামাজিক জীব হিসেবে মানুষকে স্ব-স্ব সমাজের প্রচলিত রীতিনীতি ও মূল্যবোধ এবং আইন মেনে চলতে হয়। আবার মানুষ তার স্বীয় অস্তিত্বের বাইরে অতি প্রাকৃত একটি শক্তির অস্তিত্বকে বিশ্বাস করে যার ভিত্তি হলো কতকগুলো Rule, অনুশাসন ও বিধিনিষেধ মেনে নেওয়া। সে ধর্মীয় বিধিনিষেধ পরিপন্থী কাজই হলো পাপ, যা থেকে বিচ্যুতি ও অপরাধকে পার্থক্য করা যায় না। মূলত সমাজে প্রচলিত যাবতীয় সামাজিক ও ধর্মীয় বিধি ভঙ্গ করাই হলো বিচ্যুতি ও অপরাধ ।
বিচ্যুতি (Deviance) : ইংরেজি Deviance এর বাংলা প্রতিশব্দ হলো ‘বিচ্যুতি’। বিচ্যুতি বলতে এমন এক ধরনের আচরণকে নির্দেশ করে যা স্বাভাবিক এবং কাঙ্ক্ষিত আচরণের পরিপন্থী। সমাজ প্রতিনিয়ত পরিবর্তনশীল। আর এ পরিবর্তনশীল সমাজের বিচ্যুতিমূলক আচরণের সংজ্ঞারও পরিবর্তন ঘটে। সাধারণভাবে বিচ্যুতিমূলক আচরণ বলতে কোনো একটি নির্দিষ্ট সমাজে প্রচলিত রীতিনীতি ও সংস্কৃতি বিরোধী কার্যক্রমকে বুঝায় ।
সাধারণ অর্থে : আমরা অনৈতিক, অস্বাভাবিক ও অপ্রত্যাশিত আচরণকে বিচ্যুতি বললেও সমাজতাত্ত্বিকদের দৃষ্টিতে Deviance 2 “Any behaviour that violates social expectations.” (Sociology by Federico) সহজ কথায়, মানুষের যে আচরণ সামাজিকভাবে স্বীকৃত নয় এবং যে আচরণ সমাজে প্রচলিত যাবতীয় প্রত্যাশা যেমন- আদর্শ, মূল্যবোধ, আচরণ, নিয়মকানুন ইত্যাদির পরিপন্থী সে আচরণই হলো Deviant Behaviour বা বিচ্যুতিমূলক আচরণ । আর এ জাতীয় আচরণকারী হলো Deviant.
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে বিচ্যুতির সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা আলোচনা করা হলো :
Deviance এর সংজ্ঞা দিতে গিয়ে Emile Durkheim বলেছেন, “সমাজ কাঠামোর বৃহৎ অংশ যখন তাদের ন্যায়পরায়ণতা ও সাধুতা হারিয়ে ফেলে মূল্যবোধহীন রাষ্ট্রের বাসিন্দা হয়ে চরম হতাশায় নিমজ্জিত হয় তখন সেই পরিস্থিতি লো Deviance বা বিচ্যুতিকরণ।”
Stewart and Glynn, “Social Deviance is a variation form the norms of society that represents some form of undesirable difference.” (Introduction to Sociology, P-155) R, “Deviant behaviour is that behaviour which does not confirm to social, expectation.”
সমাজবিজ্ঞানী R. K Merton এর মতে, “Deviant behaviour is a behaviour violates institutionalized expectations, which are shared and recognized as legitimite within a social system.”
সমাজবিজ্ঞানী Ogburn and Nimkoff এর সংজ্ঞানুসারে-
i. Sociai Deviance অর্থ গোষ্ঠীর রীতিনীতি মেনে না চলা।
ii. সমাজের মধ্যে বিভিন্ন শ্রেণির বিভিন্ন রকম রীতিনীতির জন্য সমাজে Sub Culture গড়ে উঠে এবং এসব গোষ্ঠী, উপগোষ্ঠী উগ্রপন্থী হয়ে Deliquent এ পরিণত হয়।
অন্যদিকে বিচ্যুতির সংজ্ঞায়, Schaefer and Lamm বলেছেন, “Deviance is the behaviour that violates the stranders of conduct or expectation of a group or society. (Sociology-P – 115 ) David Popenoe , “Deviance is a behaviour that violates the social norms of a group or society.” (Sociology) PRI Robertson 3, “Deviance is a behaviour or characteristics that violate significant social norms and expectations are negativelyvalued by a large number of people in consequence.”
(Sociology-1980) Ross, “Deviant behaviour is that behaviour which does not confirm to social expectation.”
P.B Horton এবং C.L Hurt তাঁদের ‘Sociology’ গ্রন্থে বলেছেন, “The term social deviance is given to any failure to confirm to the customary norms of the society.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, মানুষের যে সকল আচরণ সমাজকর্তৃক স্বীকৃত নয় এবং আদর্শ, মূল্যবোধ পরিপন্থী তাকে বিচ্যুতিমূলক আচরণ বলে। সহজ কথায়, যা স্বাভাবিক ও কাঙ্ক্ষিত আচরণের বিরুদ্ধে অবস্থান করে তাই বিচ্যুতিমূলক আচরণ।

https://topsuggestionbd.com/%e0%a6%85%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a7-%e0%a6%93-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%9a/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!