ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

বিকেন্দ্রীকরণেরউপাদানসমৃহ কী কী?

অথবা, বিকেন্দ্রীকরণের উপাদানসমূহ উল্লেখ কর।
অথবা, বিকেন্দ্রীকরণের নিয়ামকগুলো কী কী?
অথবা, বিকেন্দ্রীকরণের উপাদানগুলো লিখ।
অথবা, বিকেন্দ্রীকরণের উপাদানগুলোর বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা : বিকেন্দ্রীকরণ বলতে বুঝায় আইন, বিচার বিভাগীয় এবং প্রশাসনিক কর্তৃত্ব সরকারের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায়ে স্থানান্তর। কেন্দ্র হতে প্রয়োগ করা সম্ভব এমন কর্তৃত্ব ব্যতীত আর সকল কর্তৃত্বের সর্বনিম্ন স্তরে ভার অর্পণের নিয়মতান্ত্রিক প্রক্রিয়াকে বিকেন্দ্রীকরণ বলা হয়।
বিকেন্দ্রীকরণের উপাদানসমূহ : বিকেন্দ্রীকরণ প্রক্রিয়ায় জাতীয়করণকৃত প্রশাসনিক ব্যবস্থাকে প্রত্যন্ত সংগঠনের কাছে বিভাজন করে অর্পণ করা হয়। বিকেন্দ্রীকরণের মাধ্যমে আঞ্চলিক পর্যায়ে ক্ষমতা হস্তান্তরের ফলে স্থানীয় সংগঠনগুলো দায়িত্বশীল একক হিসেবে নিজেদের গড়ে তোলার সুযোগ পায়।বিকেন্দ্রীকরণের উপাদানসমূহ নিম্নরূপ:
১. দায়িত্বশীলতার উপাদান (Factors of Responsibility)
২. প্রশাসনিক উপাদান (Administrative Factors)
৩. কার্যসম্বন্ধীয় উপাদান (Functional Factors)
৪. বাহ্যিক উপাদান (External Factors)
১. দায়িত্বশীলতার উপাদান (Factors of responsibility) : এ উপাদানটি প্রশাসনিক সংস্থার কর্তৃত্বের বিকেন্দ্রীকরণের প্রতিবন্ধকতা স্বরূপ হিসেবে কাজ করে। এ উপাদানের কারণে প্রশাসনিক সংস্থাসমূহ আঞ্চলিক কর্মকর্তাদের নিকট ব্যাপক স্বাধীন
সহজে নিয়ন্ত্রণ করা যায় আঞ্চলিক কর্মকর্তাদের তত সহজে নিয়ন্ত্রণ করা যায় না।
২. প্রশাসনিক উপাদান (Administrative factors) : যেসব প্রশাসনিক উপাদান বিকেন্দ্রীকরণকে প্রভাবিত করে সেগুলোর মধ্যে সংস্থার বয়ন, সংস্থার নীতি ও পদ্ধতিসমূহের স্থায়িত্ব, সংস্থার আঞ্চলিক কর্মচারীদের দক্ষতা, সংস্থার কর্মসম্পাদনের গতি ও মিতব্যয়িতা এবং প্রশাসনিক দৃঢ়তা সর্বাপেক্ষা উল্লেখযোগ্য।
৩. কার্যসম্বন্ধীয় উপাদান (Functional factors) : সংস্থার কার্যসম্পর্কিত উপাদান বিকেন্দ্রীকরণকে প্রভাবিত করে। সংস্থার বহুবিধ কাজের দায়িত্ব থাকলে বিকেন্দ্রীকরণের কাজও অত্যন্ত জটিল আকার ধারণ করে। অনেক সংস্থার টেকনিক্যাল জ্ঞানের অধিকারী সুদক্ষ কর্মচারীর অভাবে বিকেন্দ্রীকরণের কাজও এগুতে পারে না।
৪. বাহ্যিক উপাদান (External factors) : বাহ্যিক উপাদানসমূহ প্রশাসনিক সংস্থার অভ্যন্তরীণ কার্যাবলি ও সমস্যার প্রতি দৃষ্টি না দিয়ে তার বাহ্যিক কার্যাবলি ও সমস্যার দিকে দৃষ্টিপাত করে। এ উপাদানসমূহের মধ্যে নাগরিকদের প্রশাসনিক প্রক্রিয়ার অধীনস্থ করা, অন্যান্য যুক্তরাষ্ট্রীয় ও আঞ্চলিক সংস্থাসমূহের সাথে যোগসমূহের সাথে যোগসূত্র স্থাপন করা এবং আঞ্চলিক কার্যাবলিকে রাজনৈতিক চাপের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলা জরুরি। উপাদানগুলো নিম্নরূপ :
ক. উন্নত গণতান্ত্রিক ব্যবস্থায় যেখানে সংখ্যাগরিষ্ঠ জনসমষ্টির ব্যাপক সমর্থন আবশ্যক সেখানে বিকেন্দ্রীকরণের নীতি প্রতিষ্ঠিত হয়।
খ. বিকেন্দ্রীকরণের অপর একটি গুরুত্বপূর্ণ বাহ্যিক উপাদান হলো প্রশাসন ব্যবস্থায় যুক্তরাষ্ট্রীয় অঙ্গরাজ্য এবং স্থানীয় সংস্থার মধ্যে সামঞ্জস্য বিধানের পরিমাণগত দিক। কোনো সংস্থার সিদ্ধান্তসমূহ এমন এক পর্যায়ে গিয়ে গ্রহণ করা উচিত যেখানে অন্যান্য সংস্থা যাতে অংশগ্রহণ করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সর্বপ্রকার প্রশাসনিক ব্যবস্থায় রাজনৈতিক উপাদানটি উপেক্ষা করা যায় না। কাজেই আঞ্চলিক প্রশাসন, রাজনীতি বিবর্জিত হতে পারে না।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!