ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

বাউলদের প্রকৃতি সাধনতত্ত্ব আলোচনা কর ।

অথবা, বাউলদের প্রকৃতি সাধনতত্ত্ব সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, প্রকৃতি সাধনতত্ত্ব কী?
অথবা, বাউলদের প্রকৃতি সাধনতত্ত্ব সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বাউলদের প্রকৃতি সাধনতত্ত্ব সম্পর্কে যা জান লেখ।
অথবা, প্রকৃতি সাধনতত্ত্ব বলতে বাউল দর্শনে কী বোঝায়?
উত্তর।৷ ভূমিকা :
বাংলার এক শ্রেণির অশিক্ষিত অর্ধশিক্ষিত একতারা আশ্রয়ী, ভাববিদ্রোহী গায়ক, স্বাধীন ও সমন্বয়মূলক মরমি সাধকদের আত্মোপলব্ধিমূলক চিন্তাধারার নাম বাউল দর্শন। বাউল দর্শন মূলত সাধনকেন্দ্রিক। শাস্ত্রে বাউলদের কোনো আস্থা নেই। তাঁরা দেহ ও মনের সাধনার মধ্য দিয়েই পরমাত্মার উপলব্ধি করতে চান। দেহকে কেন্দ্র করে এ বাউল সাধন পদ্ধতিতে যেসব তত্ত্বকে অনুশীলন ও স্বীকার করা হয় তন্মধ্যে প্রকৃতি সাধন তত্ত্ব অন্যতম। পুরুষ ও প্রকৃতির মিলনের যুগল সাধনার মাধ্যমে সহজ আনন্দময় অবস্থা প্রাপ্তিই বাউলদের প্রকৃতি সাধনার মূল্য লক্ষ্য।
প্রকৃতি সাধনতত্ত্ব : প্রকৃতি সাধনা বা প্রকৃতি সেবা বাউল সাধনার অন্যতম প্রধান বৈশিষ্ট্য। অনেক বাউল গবেষক মনে করেন, বাউল মতবাদ একটি পুরুষ ও প্রকৃতির মিলনজাত সমন্বয় মূল ধর্মসাধনা ও দর্শন বাংলার আদিম জনগণের ধর্মীয় যুগল মতবাদ, বৌদ্ধ ও বৌদ্ধ সহজিয়াদের প্রভাব ও উপায় মতবাদ, শাক্ত, শৈব প্রভৃতি হিন্দু তান্ত্রিকদের শিব ও শক্তি মতবাদ, বৈষ্ণব ও বৈষ্ণব সহজিয়াদের কৃষ্ণ ও রাধা মতবাদ, সুফি ও সুফি যোগ সাধনার নূর আল্লাহ ও নূরে মুহাম্মদী মতবাদ ইত্যাদির সমন্বয়ে সৃষ্ট মিশ্র দর্শন বাউল মতের প্রধান বৈশিষ্ট্য। অর্থাৎ বাউল দর্শন একটি সমন্বয়মূলক মতবাদ। বাউলদের প্রকৃতি সাধন তত্ত্ব এ মিশ্র প্রভাবেরই ফলজাত। প্রকৃতি সাধনতত্ত্ব বাউল সাধনার অপরিহার্য অঙ্গ কিনা এ নিয়ে বাউল গবেষক ও সাহিত্যিকদের মধ্যে মতাবিরোধ থাকলেও প্রকৃতি সেবা বাউল মতের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। এ মতের সমর্থনে তাঁরা লালন শাহের ‘ সে পথে না যায় যদি হবে না সাধন সিদ্ধি” এ ধরনের উক্তির কথা বলেন। তবে এর বিরুদ্ধ মতও আছে। এমনকি লালন নিজেও প্রকৃতি সাধনার ব্যাপারে সতর্ক বাণী দিয়েছেন। তাছাড়া হিন্দু এবং মুসলমান বাউলদের মধ্যেও প্রকৃতি সাধনার ব্যাপারে তফাৎ আছে । সাধারণত আমরা প্রকৃতি বলতে নারীকে এবং প্রকৃতি সাধনা বলতে নারী পুরুষের মিলিত যুগল সাধনাকেই বুঝি। তবে বাংলার বাউলকুল শিরোমণি লালন শাহ্ ‘প্রকৃতি’ শব্দ নানা অর্থে ব্যবহার করেছেন। যেমন- নারী, জড়, বিশ্বজগৎ, মা ফাতেমা, জগত্মাতা, আদ্যমাতা, পরাপ্রকৃতি, মায়া, মহামায়া, নূর, নূরনবী, নূরজহুরা, বস্তু ইত্যাদি। প্রকৃতির সত্তা রজো ও পুরুষের সত্তা বীজে, রজোকে ‘নীর’ ও ‘শুক্রকে ‘ক্ষীর’ বলে অভিহিত করে বাউলরা ‘রজোবীজ’ বা নীরক্ষীর মিলিত সত্তাকে সহজ মানুষের স্বরূপ বলেন। এ মিলনের পূর্ণভাবের জন্য বাউলদের ‘চারচন্দ্রভেদ সাধন প্রণালি আয়ত্ত করতে করতে। আর এ রজোবীজ বা নীর-ক্ষীরের মিলন সাধনাই বাউলদের প্রকৃতি সাধনা। বাউলরা বিশ্বাস করেন যে, অমাবস্যা পূর্ণিমার মহাযোগে প্রকৃতির দৈহিক ও মানসিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে বিশেষ সময় যোগে পুরুষ ও প্রকৃতির মিলন সাধনা করে ইড়া, পিঙ্গলা পথ ত্যাগ করে মধ্যপথ সুষুম্না পথে বায়ু চালনা করে মূলাধার হতে ক্রমশ ঊর্ধ্বপথে ভূমধ্যে আজ্ঞাচক্রে ‘অটল মানুষ’ ও ‘সহজ মানুষের মিলন ঘটানো সম্ভব হয়’ এ মিলন পুরুষ ও প্রকৃতির মিথুনজাত সহজ আনন্দময় অবস্থা, অচিন মানুষ বা ঈশ্বরের স্থান সহস্রারে। রজো প্রবৃত্তির তিনদিন প্রকৃতির মস্তক পরি সহস্রারে অবস্থানকারী কামক্রীড়াশীল সহস্রার থেকে মূলাধারে নেমে এসে পদ্মফুলে মধু খায়। লালন শাহের কথায়, ‘অমাবস্যা প্রতিপাত দ্বিতীয়ার প্রথমে’ ভাটার টানে জোয়ার শুকিয়ে গিয়ে অতি ক্ষীণ ধারা প্রবাহিত থাকার সময় পূর্ণ চন্দ্ররূপ সহজ মানুষ আবির্ভূত হয় যাতে প্রণায়াসের বা দম সাধনার কুম্ভক অবলম্বনে বা ত্রাণ ক্রিয়ার সাহায্যে পুরুষের বা প্রকৃতির সুষুম্না পথে চালিত করে দ্বিদলে মিলন ঘটায়ে পরমানন্দ লাভ করা হয়। এ পরমানন্দ অনুভূতিই ‘সহজ’ বা সহজ সত্তা আর এ সহজকে ধরার জন্য বাউলরা অমাবস্যা পূর্ণিমা যোগে তথা ‘অমাবস্যা প্রতিপদ দ্বিতীয়ার ‘প্রথমে’ ত্রিবেণীয় ঘাটে বসে সাধনা করে থাকে। কিন্তু পুরুষ প্রকৃতি যোগ মিলন সাধনা আধ্যাত্মিক উন্নতির একমাত্র পথ নয়। এমনকি এ সাধনা সকল বাউলের জন্য অপরিহার্যও নয়। হিন্দু ও বৈষ্ণব হিন্দু বাউলরা প্রকৃতি সাধনার উপর বিশেষ গুরুত্বারোপ করলেও মুসলমান বাউলদের মধ্যে পরকীয়া ও মৈথুনাত্মক সাধনা দুর্লক্ষ্য গানেই তাদের সাধনা।
উপসংহার : পরিশেষে বলা যায়, প্রকৃতি সাধনা বাউল দর্শনের অন্যতম বৈশিষ্ট্য হলেও অপরিহার্য বা একমাত্র বৈশিষ্ট্য নয়। আধ্যাত্মিক উন্নতির একমাত্র পথও নয়। প্রকৃত প্রস্তাবে বাংলার বাউলেরা প্রধানত মরমি সংগীতের জন্য প্রসিদ্ধ কোন সাধনা পদ্ধতির জন্য নয়। কিংবা প্রকৃতি সাধনার জন্য নয় ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!