General Knowledge

বাংলাদেশের সামাজিক সমস্যাসমূহ আলোচনা কর।

অথবা, বাংলাদেশের সামাজিক সমস্যাসমূহ বিশ্লেষণ কর।
অথবা, বাংলাদেশের সামাজিক সমস্যার চিত্র তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
বিচিত্র এ মানবজীবন। জীবনের এ বৈচিত্র্যের মাঝে অনেক অবাঞ্ছিত ঘটনা, প্রতিবন্ধকতা এবং নৈরাজ্যতা মানুষের স্বাভাবিক চলার গতিধারাকে ব্যাহত করে এবং সুষ্ঠু সামাজিক উন্নয়নের পথ রুদ্ধ করে, যা সমাজ, রাষ্ট্র তথা ব্যক্তি জীবনকে ঈপ্সিত লক্ষ্যে পৌঁছাতে বাধার সৃষ্টি করে। এ পরিপ্রেক্ষিতে সমাজের অধিকসংখ্যক মানুষ এর সংশোধন ও নিরসনের ইচ্ছা পোষণ করে। এসব অসুবিধাকে বলা হয় সামাজিক সমস্যা। পৃথিবীর সকল দেশ বা সমাজে সামাজিক সমস্যা বিদ্যমান, বাংলাদেশও এর ব্যতিক্রম নয়, বরং আরও বেশি পরিলক্ষিত হয়।
বাংলাদেশের সামাজিক সমস্যাসমূহ : বাংলাদেশের সামাজিক সমস্যাসমূহ নিম্নে আলোচনা করা হলো :
১. জনসংখ্যা সমস্যা : বর্তমানে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা হলো তার জনসংখ্যা সমস্যা। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা ১৪ কোটি ৪২ লক্ষের উপরে। জনসংখ্যা বৃদ্ধির হার ১.২৬% এবং প্রতি বর্গমাইলে জনসংখ্যার বসতি ৯৭৭ জন। এ চিত্র ১,৪৭৫৭০ বর্গকিলোমিটার এর মত ছোট জায়গায় একটা মারাত্মক সমস্যা। পৃথিবীর ঘনবসতিপূর্ণ দেশের কয়েকটির মধ্যে বাংলাদেশের স্থান নবম। তাই এ জনসংখ্যা সমস্যা হলো বাংলাদেশের সামাজিক সমস্যার অন্যতম একটি বিষয়। কারণ এ সমস্যার ফলে অন্যান্য সামাজিক সমস্যা যেমন- বেকার সমস্যা, সামাজিক অপরাধ, পতিতাবৃত্তি, দারিদ্র্য প্রভৃতি দেখা দেয়। জনসংখ্যাকে বলা হয়, “Over population with root
cause of all under development.”
২. অপরাধ সমস্যা : অপরাধ সমস্যা হলো বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা। সমস্যাটি ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে। ‘মূলত আইনের দৃষ্টিকোণ থেকে বলা যায় যে, আইনবিরোধী কাজই হলো অপরাধ। সামাজিকভাবে বলা হয় যে, যে কোন সমাজবিরোধী কাজই হলো অপরাধ। বাংলাদেশে গত কয়েক বছরে অপরাধের সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। যেসব অপরাধ রিপোর্ট হচ্ছে এগুলোই আমরা জানি, বাকিগুলো সম্পর্কে আমরা অবগত নই। বাংলাদেশে নিম্নোক্ত কারণে সামাজিক অপরাধ হচ্ছে :
ক. দারিদ্র্য ও অপরাধ,
খ.বেকারত্ব ও অপরাধ,
গ.পেশা ও অপরাধ,
ঘ.অর্থনৈতিক অবস্থা ও অপরাধ,
ঙ.সামাজিক মূল্যবোধের অবক্ষয় ও অপরাধ এবং
চ.উচ্চাভিলাষী জীবনের স্বপ্ন ইত্যাদি।
এসব কারণে সমাজে অপরাধ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, যা সামাজিক সমস্যায় সহায়তা করছে।
৩. বেকার সমস্যা : বর্তমান বিশ্বে উন্নত ও অনুন্নত সব দেশেই বেকার সমস্যা কমবেশি বিদ্যমান। তবে বাংলাদেশের বেকার সমস্যা একটি অন্যতম মারাত্মক সামাজিক সমস্যা। সমসাময়িক কালে বাংলাদেশে গ্রাম ও শহরে অশিক্ষিত ও শিক্ষিত বেকারের সংখ্যা এতই বৃদ্ধি পেয়েছে যে, রাষ্ট্রের জন্য এটা আজ একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশে বেকার সমস্যা সামাজিক জীবনে হতাশার সৃষ্টি করেছে। এ সমস্যা অনেক পরিবারের জ্ঞাতিগোষ্ঠীর সম্পর্কেও ফাটল সৃষ্টি করছে।
বাংলাদেশে বিভিন্ন ধরনের বেকারসমস্যা দেখা যায়, তা নিম্নরূপ : বাংলাদেশে এক ধরনের বেকারত্ব রয়েছে, যাকে মৌসুমি বেকার বলা হয়। যেমন- গ্রামীণ বাংলাদেশে কোন বিশেষ ঋতুকালীন ফসল বোনা বা ফসল কাটার পর কিছুদিন কাজ না থাকায় সাময়িক বেকারত্ব দেখা দেয়। আমাদের গ্রামীণ সমাজে অনেক পরিবারে প্রচ্ছন্ন বেকারত্ব লক্ষ্য করা যায়। একটি পরিবারের জমি চাষ করতে তিন জন লোকই যথেষ্ট। অথচ ঐ পরিবারে যদি পাঁচ জন কর্মঠ লোক থাকে, তবে তারা সবাই মিলে আরাম আয়েশে কাজ শেষ করে। অথচ ঐ দু’জন প্রচ্ছন্ন বেকার হিসেবেই সময় কাটায়। অনেক সময় আমাদের গ্রামে বন্যায় বা কীটপতঙ্গে ফসলহানি ঘটলে বেশকিছু দিন কাজ থাকে না। ফলে বেকারত্বের সমস্যা দেখা দেয়।
৪. নিরক্ষরতা : নিরক্ষরতা বাংলাদেশের স ামাজিক সমস্যার মধ্যে অন্যতম সামাজিক সমস্যা। এ সমস্যা অন্যান্য সমস্যার কারণ হিসেবে কাজ করে। যেমন- জনসংখ্যার সমস্যার জন্য অথবা পরিবার পরিকল্পনার ব্যর্থতার জন্য নিরক্ষরতাকেই দায়ী করা হয়। দেশে দক্ষ শ্রমিকের অভাবও এ নিরক্ষরতার কারণেই। তাই বলা হয়, “Illiteracy is the
curse of a country.” আমাদের দেশে অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়, বয়স্ক শিক্ষা, বিনামূল্যে বই সরবরাহ, বিভিন্ন প্রচার প্রভৃতির পরও শিক্ষার তেমন উন্নতি হয়েছে বলে মনে হয় না। গ্রামের অনেক বাবা-মা সন্তানদের স্কুলে পাঠানোর চেয়ে তাদের শ্রম বিক্রি করছেন বা নিজ পরিবারে শিশুশ্রম কাজে লাগাচ্ছেন। এটাই তাদের দৃষ্টিতে লাভজনক বলে বিবেচিত হচ্ছে। সুতরাং নিরক্ষরতা বাংলাদেশের জন্য যে একটি মারাত্মক সামাজিক সমস্যা তা বলার অপেক্ষা রাখে না।
৫. নারীর প্রতি বৈষম্য : বর্তমানে সমগ্র বিশ্বে এ সমস্যা একটি জটিল আকার ধারণ করেছে। সমগ্র বিশ্বে নারীরা আজ পশ্চাৎপদ, অবহেলিত এবং তাদের অধিকার থেকে বঞ্চিত। বাংলাদেশে এটা একটা মারাত্মক সামাজিক সমস্যা। এখানে নারীরা প্রতি পদে পদে পদদলিত হচ্ছে। নারী নির্যাতন, ধর্ষণ, নারীর বিরুদ্ধে সহিংসতা, যৌতুক প্রথা, নারী হত্যা, অপহরণ, নারী পাচার, পতিতাবৃত্তিতে বাধ্য করা প্রভৃতি আকারে নারী নির্যাতন দেখা দিয়েছে, যা সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে। সিমি, তৃষা, শাজনীন প্রভৃতি মেয়েদের মত শত শত মেয়েকে জীবন দিতে হচ্ছে এ সামাজিক সমস্যার কারণে। তাই এ সমস্যার আশু সমাধান প্রয়োজন।
উপসংহার : উপরের আলোচনার আলোকে একথা বলা যায় যে, বাংলাদেশের সামাজিক সমস্যা প্রকট। সামাজিক সমস্যার কারণে সামগ্রিক উন্নয়ন বিশেষ করে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়ন বাধা পাচ্ছে। সামাজিক সমস্যাগুলো চিহ্নিত করে সমাজকে সমস্যামুক্ত করে গড়ে তোলা আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!