অথবা, বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতির প্রয়োজনীয়তা আলোচনা কর ।
অথবা, বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতির তাৎপর্য ব্যাখ্যা কর।
অথবা, বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতির গুরুত্ব বর্ণনা কর।
উত্তর ভূমিকা : পদ্ধতিগত প্রশ্ন সমাজবিজ্ঞানে এক বিশেষ স্থান দখল করে আছে। ফরাসি গণিতবিদ হেনরি পয়কর বলেছেন, “The science with the most methods and the fewest results.” এতদসত্ত্ব ওসমাজবিজ্ঞানের গবেষণায় বিভিন্ন পদ্ধতির আশ্রয় নেয়া হয়। সামাজবিজ্ঞানের গবেষণা কার্যকে সুন্দর সুসামঞ্জস্যশীল ও কার্যোপযোগী করে তোলার ক্ষেত্রে নৃতাত্ত্বিক পদ্ধতির গুরুত্ব অপরিসীম। বর্তমান সমাজ গবেষণার ক্ষেত্রে বস্তুনিষ্ঠ ও নিবিড় তথ্য সংগ্রহের জন্য সামাজিক নৃবিজ্ঞানীরা এ পদ্ধতির বহুল ব্যবহার করেন।
বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতি : বাংলাদেশের সমাজ গবেষণায় সামাজিক নৃবিজ্ঞানীদের প্রত্যক্ষ অংশগ্রহণ ও পর্যবেক্ষণ পদ্ধতি বিশেষভাবে প্রণিধানযোগ্য। দীর্ঘদিনের শাসন, শোষণ ও যুদ্ধবিধ্বস্ত
বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতির গুরুত্ব অপরিসীম। নিম্নে বাংলাদেশের সমাজ গবেষণায় নৃতাত্ত্বিক পদ্ধতির গুরুত্ব আলোচনা করা হলো :
১. সাংস্কৃতিক ধারা বিশ্লেষণ : বাংলাদেশের সমাজব্যবস্থায় সাংস্কৃতিক ধারার এক বৈচিত্র্য রয়েছে। এ বৈচিত্র্যমণ্ডিত সাংস্কৃতিক ধারা বিশ্লেষণ করতে হলে গবেষককে অন্তর্দৃষ্টির মাধ্যমে তাদের জীবনধারা সম্পর্কে জানতে হবে। আর এক্ষেত্রে নৃতাত্ত্বিক পদ্ধতির বিকল্প নেই।
২. প্রাচীণ ঐতিহ্য জানতে : বাংলাদেশ প্রাচীন ঐতিহ্যসমৃদ্ধ দেশ। এদেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন প্রাচীন জাতির ধ্বংসাবশেষ প্রাচীন ঐতিহ্যের স্বাক্ষর বহন করে। তাই বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিলীয়মান প্রাচীন ঐতিহ্যকে জানতে হলে নৃতাত্ত্বিক পদ্ধতির প্রত্যক্ষ অংশগ্রহণ ও পর্যবেক্ষণের মাধ্যমে জানতে হবে।
৩. উপজাতীয় সমাজ বিশ্লেষণ : বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিশটিরও বেশি উপজাতি বাস করে। এ সমস্ত উপজাতিদের জীবন প্রণালি বাঙালি জীবন প্রণালি থেকে অনেকটা স্বতন্ত্র। তাই বাংলাদেশের উপজাতিদের জীবন প্রণালি
তথা সাংস্কৃতিক জীবনধারা বিশ্লেষণ করতে হলে নৃতাত্ত্বিক পদ্ধতির মাধ্যমে গবেষণা করতে হবে।
৪. অতীত সমাজ জানতে : অতীতের গর্ভেই বর্তমানের বীজ নিহিত থাকে। বাংলাদেশের অতীত সমাজ তথা অতীত সমাজের মানুষের জীবনযাত্রা জানার জন্য আজও তেমন কোন সামাজিক ইতিহাস সৃষ্টি হয়নি। আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অতীত সমাজ জীবনের অসংখ্যা প্রতিচ্ছবি। তাই অতীত সমাজকে জানতে হলে। নৃতাত্ত্বিক পদ্ধতির মাধ্যমে জানতে হবে ।
৫. সমাজকাঠামো বিশ্লেষণ : বাংলাদেশের সমাজকাঠামো বিশ্লেষণের জন্য নৃতাত্ত্বিক পদ্ধতির গবেষণার প্রয়োজন। ভৌগোলিক পরিবেশের ভিন্নতার কারণে বাংলাদেশে বিভিন্ন অঞ্চলের সমাজকাঠামো বিভিন্ন রকম। তাই বাংলাদেশের সমাজকাঠামোর স্বরূপ অনুধাবন করতে হলে দীর্ঘদিনের অংশগ্রহণ ও পর্যবেক্ষণের মাধ্যমে নৃতাত্ত্বিক পদ্ধতিতে
বাংলাদেশের সমাজ গবেষণা করতে হবে।
৬. জাতিতত্ত্ব বিশ্লেষণে : বাংলাদেশের মানুষের মধ্যে বিভিন্ন জাতিসত্তার সংমিশ্রণ রয়েছে। বাংলাদেশের মানুষের মধ্যে জাতিসত্তার এ ভিন্নতার কারণে মানুষের চিন্তাচেতনা ও সাংস্কৃতিক ধারাতেও ভিন্নতা রয়েছে। তাই বাঙালি জাতিসত্তার বিশ্লেষণে নৃতাত্ত্বিক গবেষণার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
৭. সামাজিক বিবর্তন বিশ্লেষণ : যুদ্ধ, দেশ বিভাগ, দাঙ্গাহাঙ্গামা, সন্ত্রাস, উদ্বাস্তু সমস্যা, প্রাকৃতিক দুর্যোগ, শিল্পায়ন ও নগরায়ণ প্রভৃতি কারণে বাংলাদেশের সমাজ জীবন সতত বিবর্তিত হচ্ছে। তাই বাংলাদেশের সামাজিক বিবর্তন জানতে হলে নৃতাত ্ত্বিক পদ্ ধতির মাধ্যমে গবেষণা করতে হবে।
৮. জীবন প্রণালি জানতে : বাংলাদেশের বিভিন্ন অঞ্চলভেদে বা ভৌগোলিক পরিবেশের বিভিন্নতার কারণে জীবনযাত্রার মধ্যে বৈচিত্র্য লক্ষ্য করা যায়। তাছাড়া বিভিন্ন ঐতিহ্যবাহী পেশাজীবী মানুষের জীবন প্রণালি জানতে হলে নৃতাত্ত্বিক পদ্ধতির মাধ্যমে গবেষণা করতে হবে।
৯. গ্রামীণ সমাজ জানতে : বাংলাদেশ গ্রামপ্রধান দেশ। এদেশের আশি হাজার গ্রামকে জানতে হলে তারা আশি
হাজার গ্রামের মানুষের জীবন প্রণালি জানতে হবে নৃতাত্ত্বিক পদ্ধতির মাধ্যমে জানতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, বাংলাদেশের সমাজ গবেষণায় মৃতাত্ত্বিক পদ্ধতির গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের নয়া সমাজবিজ্ঞান গড়ে তোলার ক্ষেত্রে এ নৃতাত্ত্বিক পদ্ধতির ভূমিকা অনন্য। তাই বাংলাদেশের
সমাজবিজ্ঞানের পুরোধা ড. নাজমুল করিম যথার্থই বলেছেন, “বাংলাদেশের বিভিন্ন অঞ্চলকে বিভিন্ন সাংস্কৃতিক মণ্ডলে বিভিক্ত করে এবং এসব মণ্ডলের বিশেষ এলাকাতে নৃতাত্ত্বিক পদ্ধতিতে জরিপ কাজ চালালে দ্রুত বিলীয়মান বাঙালি সংস্কৃতির বিভিন্ন নয়নাকে আমরা আজও রক্ষা করতে পারি।”

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!