General Knowledge

বাংলাদেশের রাজনৈতিক দলের গুণাবলি লিখ।

অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলের গুণাবলি উল্লেখ কর।
অথবা, বাংলাদেশে রাজনৈতিক দলের প্রয়োজনীয়তা লিখ।
অথবা, বাংলাদেশে রাজনৈতিক দলের গুরুত্ব উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলে কী কী গুণাবলি বিদ্যমান রয়েছে?
উত্তর৷ ভূমিকা :
সুষ্ঠু রাজনীতির অনুশীলন এবং জনমতের ধারক ও বাহক হিসেবে কাজ করার মধ্যে রাজনৈতিক দলের সার্থকতা, যথার্থতা নির্ভর করে। আর গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দল সে কাজেই নিয়োজিত ও সদা সচেষ্ট থাকে।
বাংলাদেশের রাজনৈতিক দলের গুণাবলি : রাজনৈতিক দলের গুণাবলি নিম্নরূপ :
১. পার্লামেন্টারি শাসনের জন্য রাজনৈতিক দলের কার্যক্রম ও অস্তিত্ব অত্যন্ত প্রয়োজনীয়। সুসংবদ্ধ রাজনৈতিক দল ছাড়া নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয় না।
২. রাজনৈতিক দল সুশাসনের পরিচায়ক।
৩. গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক দলের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য অবদান জনমত সংগঠন করা। রাজনৈতিক দল জনগণের ঔদাসীন্য ত্যাগ করিয়ে তাদের আলস্য বিসর্জন দিতে বাধ্য করে। তবে রাজনৈতিক বিষয় সম্বন্ধে সচেতন করে তোলে।
৪. দলীয় সরকারের বিকল্প শাসনব্যবস্থা হলো একনায়কতন্ত্র প্রতিষ্ঠা। তাই অধ্যাপক লাস্কি বলেন, “দেশে একনায়কতন্ত্র প্রতিষ্ঠার সর্বাপেক্ষা বড় প্রতিরোধ রাজনৈতিক দলের উপস্থিতি।”
৫.রাজনৈতিক দল তাড়াহুড়া করে আইন প্রণয়নকে প্রতিরোধ করে।
৬. যেসব রাষ্ট্রে ক্ষমতার স্বতন্ত্রীকরণ নীতি প্রচলিত রয়েছে, সেসব রাষ্ট্রে শাসনব্যবস্থায় রাজনৈতিক দলসমূহ মিলনের মনোভাব ও ঐক্য প্রতিষ্ঠা করে এবং সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে বিচ্ছিন্নতা ও স্বাতন্ত্র্যের কুফল
থেকে সরকারকে রক্ষা করে।
৭. রাজনৈতিক জনসাধারণের মধ্যে রাজনৈতিক শিক্ষা সাম্প্রসারণ করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, রাজনৈতিক না থাকলে রাষ্ট্র সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে না। তাই রাষ্ট্রের সুশাসন প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক দল থাকা আবশ্যক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!